কভার লেটার কি? কভার লেটার লেখার নিয়ম

কভার লেটার হলো একটি ডকুমেন্ট, যার মাধ্যমে চাকরি অন্বেষণ করা ব্যক্তি তাঁর পরিচয়, পেশাগত দক্ষতা, পদের প্রতি আগ্রহ ইত্যাদি বিষয়গুলো উল্ল্যেখ করে থাকে। এই আর্টিকেলে, কভার লেটার কি, কভার লেটার লেখার নিয়ম এবং কয়েকটি ফরমেট দেওয়া হল।

কভার লেটার কি?

কভার লেটার (Cover Letter) হচ্ছে একটি ফরমাল চিঠি যেটি সিভির সাথে দিতে হয়। আপনি যখন কোন কোম্পানী বা প্রতিষ্ঠানে চাকরির জন্য আবেদন করবেন তখন আপনার জীবন বৃত্তান্ত বা সিভির সাথে একটি কভার লেটার যোগ করবেন। ইমেইলের মাধ্যমে যদি চাকরির আবেদন পাঠান, তাহলে একই মেইলে প্রথমে কভার লেটার এবং পরে সিভি সংযুক্ত করবেন।

কভার লেটার মূলত আপনার স্কিল বা দক্ষতার সুস্পষ্ট বিবরণ এবং কেন আপনি এই পদের জন্য উপযুক্ত তার বর্ণনা। মূলত কভার লেটারের উদ্দেশ্যই থাকে নির্বাচক যেন আপনার সিভি পড়তে উৎসাহ পায়। জবের ভিন্নতা হিসেবে কভার লেটার অনেক প্রকারের হয়ে থাকে। তবে সবগুলোর ফরমেট প্রায় একই থাকে। 



কভার লেটার লেখার নিয়ম, azhar bd academy

একটি কভার লেটারের ফরম্যাট

কভার লেটার লেখার নিয়ম

তিনটি প্রধান অংশ নিয়ে একটি কভার লেটার গঠিত হয়। যেমন: সূচনা (Introduction), মূল অংশ (Body), এবং পরিসমাপ্তি (Closing)। 


1. Introduction:
কভার লেটার শুরু হয় সূচনা বক্তব্য দিয়ে। আপনি কে, আপনার আবেদনের কারণ, কিভাবে উক্ত নিয়োগ সম্পর্কে জানলেন, এবং এই পোস্টে আপনার চাকরি করার ইচ্ছে কেন ইত্যাদি বিষয়গুলো সংক্ষেপে লিখবেন। 

2. Body: 
এটি কভার লেটারের অন্যতম মূল অংশ। এই অংশে পদের সাথে আপনার অভিজ্ঞতার সম্পর্কের ব্যাখ্যা করুন। আপনার অর্জিত অভিজ্ঞতা প্রতিষ্ঠানে সেই পদের কাজে কিভাবে আসতে পারে তা বলুন। আপনি চাইলে পূর্বের কাজের বিবরণ ছোট আকারে দিতে পারেন, যেটি আপনার পদের সাথে সামঞ্জস্য আছে। চেষ্টা করবেন দুটি প্যারাগ্রাফে আপনার যাবতীয় অভিজ্ঞতা, দক্ষতা, এবং অর্জন সমূহ বর্ণনা করতে।


3. Closing:
কভার লেটারের শেষ অংশে উক্ত পদে চাকরির করার বাসনা ব্যক্ত করুন। কিভাবে তারা আপনার সাথে পরবর্তীতে যোগাযোগ করবে তাও স্পষ্ট করে উল্ল্যেখ করুন। আপনার ইমেইল এবং অন্যন্য যোগাযোগের তথ্য দিয়ে ইন্টারভিউতে দেখা করার কথা ব্যক্ত করুন। আপনার কভার লেটার সময় নিয়ে পড়ার জন্য নিয়োগ কর্তাকে অবশ্যই ধন্যবাদ দিতে ভুল করবেন না। একদম শেষে আপনার নাম এবং সাক্ষ্যর দিবেন।


কভার লেটারের একদম শুরুতে নিয়োগ কর্তাকে Dear Sir/Ma'am বলে সম্মোধন করুন। এছাড়া ব্যবহার করতে পারেন Dear concern official ইত্যাদি বাক্য দিয়ে। 

কভার লেটারে একজন প্রার্থীর এবং কোম্পানীর যোগাযোগ তথ্যসমূহ লিখবেন যেভাবে।

কভার লেটার লেখার নিয়ম, ‍azhar bd academy

চাকরি প্রার্থীর তথ্য 
  • প্রথমে আপনার পুরো নাম 
  • আপনার লোকেশান
  • ফোন নাম্বার
  • মেইল ঠিকানা
  • ফেসবুক অথবা লিংকডইন আইডি
কোম্পানীর তথ্য
  • কোম্পানীর অথবা ডিপার্টমেন্টের নাম
  • কোম্পানীর ঠিকানা
  • ফোন নাম্বার
  • ইমেইল
একটি পূর্নাঙ্গ কভার লেটার নিম্মে দেওয়া হল
কভার লেটার লেখার নিয়ম, ‍azhar bd academy




                            প্রফেশনাল ই-মেইল লেখার নিয়ম

Do not enter any harmful link

একটি মন্তব্য পোস্ট করুন

Do not enter any harmful link

Post a Comment (0)

নবীনতর পূর্বতন