সিভি ও কভার লেটার কী? এদের পার্থক্য

চরম প্রতিযোগিতার বাজারে চাকরি পেতে ইচ্ছুক প্রত্যেক প্রার্থীর জন্য দুটি ডকুমেন্ট অত্যন্ত গুরুত্বপূর্ণ। একটি কভার লেটার অন্যটি সিভি। বেশিরভাগ মানুষ মনে করে যে কভার লেটার ও সিভি একই জিনিস, কিন্তু তা নয়। একটি সিভি এবং কভার লেটারের মধ্যে অনেক পার্থক্য রয়েছে।

আবেদনকারীর শিক্ষাগত যোগ্যতা, পেশাগত অভিজ্ঞতা এবং অন্যন্য অভিজ্ঞতা সম্বলিত দলিল সিভি নামে পরিচিত। একটি সিভিতে প্রার্থীর ক্যারিয়ার সম্পর্কে প্রতিটি বিবরণ যেমন তার শিক্ষাগত যোগ্যতা, ব্যক্তিগত আগ্রহ, কাজের অভিজ্ঞতা, স্থান, যোগাযোগ ইত্যাদি অন্তর্ভুক্ত থাকে।

সিভি এবং কভার লেটারের মধ্যে পার্থক্য, azhar bd academy


অন্যদিকে, প্রতিটি সিভি বা জীবনবৃত্তান্তের সাথে সংযুক্ত একটি চিঠি যা নিয়োগকর্তাকে আবেদনকারীর সংক্ষিপ্ত বিবরণ দেয়, তা কভার লেটার নামে পরিচিত। একজন প্রার্থী উক্ত শূন্যপদের জন্য কেন সবচেয়ে উপযুক্ত সেটি কভার লেটারে ব্যাখ্যা করা হয়।

সিভি কি?

Curriculum Vitae শব্দটি একটি ল্যাটিন শব্দ থেকে উদ্ভূত, যার সহজ অর্থ ‘জীবনযাত্রা বা জীবনবৃত্তান্ত’। একজন চাকরী প্রার্থীর শিক্ষাগত যোগ্যতা, কাজের অভিজ্ঞতা এবং কিছু ব্যক্তিগত বিবরণের একটি লিখিত দলিল কারিকুলাম ভিটা ( বা সিভি) নামে পরিচিত। এটি মূলত সম্ভাব্য নিয়োগকর্তারা চাকরিপ্রার্থীদের ক্যারিয়ারের সংক্ষিপ্ত বিবরণী এবং যোগ্য প্রার্থীদের সাক্ষাৎকারের জন্য ডাকার আগে, তাদের তালিকাভুক্ত করতে ব্যবহার করে। এতে যোগ্যতা, দক্ষতা, শখ, অভিজ্ঞতা, অর্জন, প্রকল্প, পুরস্কার, প্রকাশনা ইত্যাদি অন্তর্ভুক্ত থাকে।

কভার লেটার কি?

কভার লেটার (Cover letter) হল একটি চিঠি যা সিভির সাথে সংযুক্ত করে পাঠানো হয় এবং প্রার্থীর যোগ্যতার সারাংশ ধারণ করে তা কভার লেটার নামে পরিচিত। মূলত চাকরির আবেদনে কভার লেটার ব্যবহার করা হয়। এটিতে আবেদনকারীর উক্ত শূন্য পদে যোগ্যতার রূপরেখা বর্ণনা করা হয়। কভার লেটার অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়, যা সিদ্ধান্ত নেয় যে প্রার্থী ব্যক্তিগতভাবে সাক্ষাতের সুযোগ পাবে কি না অথবা ঐ পদের জন্য সাক্ষাৎকারের ডাক পাবে কিনা।

কভার লেটারে প্রার্থীর যুক্তি থাকে যে, কেন তিনি উক্ত চাকরির জন্য সেরা। এটা চাকরীর ধরণ অনুযায়ী পরিবর্তন ও পরিবর্ধন করতে হয়। একটি কভার লেটারে আবেদনকারীর নাম, যোগাযোগের বিবরণ, শিক্ষাগত যোগ্যতা, পেশাগত অভিজ্ঞতা, সম্ভাবনা ইত্যাদি সম্পর্কে বিশদ বিবরণ দেওয়া থাকে।

সিভি ও কভার লেটারের মধ্যে পার্থক্য

১. কারিকুলাম ভিটা বা সিভি হল একজন ব্যক্তির জীবনবৃত্তান্তের সারসংক্ষেপ যেখানে তার যোগ্যতা, দক্ষতা, যোগ্যতা, অর্জন ইত্যাদি অন্তর্ভুক্ত। কভার লেটার হল এমন একটি চিঠি যা সম্ভাব্য নিয়োগকর্তাকে আবেদনকারীর যোগ্যতার একটি সংক্ষিপ্ত বিবরণ দেয়।

২. সিভি আবেদনকারীর ব্যক্তিগত বিশদ দলিল , কিন্তু কভার লেটার হল একটি ‘টু পয়েন্ট’ ডকুমেন্ট।

৩. একটি সিভিতে আবেদনকারীর শিক্ষাগত ও কর্মসংস্থানের ইতিহাস সম্পর্কে বিস্তারিত তথ্য অন্তর্ভুক্ত থাকে। বিপরীতভাবে, কভার লেটার চাকরিতে প্রার্থীর আগ্রহ প্রকাশ পায়।

৪. সাধারণত, একটি সিভির আকার দুই বা ততোধিক পৃষ্ঠার হয়। অন্যদিকে, একটি কভার লেটারের দৈর্ঘ্য এক পৃষ্ঠার বেশি হয় না।

৫. একটি সিভি চাকরি অনুযায়ী পরিবর্তন হয় না, এটি সব চাকরির জন্য একই থাকে, অপরদিকে, একটি কভার লেটার চাকরীর ধরণ অনুযায়ী পরিবর্তন করা যায়।

Do not enter any harmful link

একটি মন্তব্য পোস্ট করুন

Do not enter any harmful link

Post a Comment (0)

নবীনতর পূর্বতন