বাদামের পুষ্টিগুণ ও বিভিন্ন স্বাস্থ্য উপকারিতা

উদ্ভিদবিদ্যার ভাষায়, বাদাম হল একটি বিশেষ ধরনের শুকনো ফল যার একটি বীজ, একটি শক্ত খোসা এবং একটি প্রতিরক্ষামূলক ভুসি বা আবরণ রয়েছে। বাদাম ফাইবার, স্বাস্থ্যকর চর্বি এবং উদ্ভিদ প্রোটিনের একটি ভাল উৎস। বাদাম সাধারণত কুড়কুড়ে এবং পুষ্টিকর, তাই এটি বিভিন্ন খাবার, সালাদ এবং আইসক্রিমে ব্যবহৃত হয়। বাদামে প্রচুর পুষ্টিগুণ ও স্বাস্থ্য উপকারিতা থাকায়, এটির চাহিদা দিন দিন বৃদ্ধি পাচ্ছে।

বাদাম হচ্ছে ক্যালোরি, প্রোটিন, চর্বি, ফাইবার ইত্যাদির মতো অনেক পুষ্টির একটি ভাল উৎস। 

বাদামের পুষ্টিগুণ ও বিভিন্ন স্বাস্থ্য উপকারিতা, azhar bd academy

বাদামের প্রকারভেদ

পৃথিবীতে অনেক ধরণের বাদাম রয়েছে। কিছু পরিচিত বাদাম যেমন,

1. চিনাবাদাম (Peanuts)
চিনাবাদাম খাদ্যে প্রোটিনের পরিমাণ বাড়ায় এবং বেশ কিছু প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করে।
চিনাবাদামে রয়েছে পলিফেনল, অ্যান্টিঅক্সিডেন্ট, ফ্ল্যাভোনয়েড এবং অ্যামিনো অ্যাসিড। গবেষণায় এই সমস্ত উপাদান মানব স্বাস্থ্যের জন্য উপকারী বলে প্রমাণিত হয়েছে।

2. কাজুবাদাম (Almonds)
কাজু বাদাম সাম্প্রতিক বছরগুলিতে ক্রমবর্ধমান জনপ্রিয় হয়ে উঠেছে। এগুলিতে চিনাবাদামের তুলনায় সামান্য কম প্রোটিন থাকে।

3. পেস্তা বাদাম (Pistachios)
পেস্তায় রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন এবং অন্যান্য গুরুত্বপূর্ণ পুষ্টি উপাদান। এগুলি স্বাস্থ্যকর ফ্যাটি অ্যাসিড এবং অ্যান্টিঅক্সিডেন্টগুলির একটি উত্স। নিউট্রিশন টুডে ট্রাস্টেড সোর্স-এ প্রকাশিত একটি গবেষণায় উল্লেখ করা হয়েছে যে পেস্তা খাওয়ার ফলে রক্তচাপ এবং হার্ট-সম্পর্কিত স্বাস্থ্য সমস্যাগুলির ঝুঁকি হ্রাস করতে পারে।

4. আখরোট (Walnuts)
কার্বোহাইড্রেট কম থাকা সত্ত্বেও অন্যান্য বাদামের তুলনায় আখরোটে ক্যালোরি বেশি থাকে।

বাদাম খাওয়ার স্বাস্থ্য উপকারিতা

বাদাম হল একটি পুষ্টিসমৃদ্ধ খাবার, যাতে শরীরের প্রয়োজনীয় বেশিরভাগ ভিটামিন এবং খনিজ থাকে। নিচে বাদাম খাওয়ার বিভিন্ন স্বাস্থ্য উপকারিতা বর্ণনা করা হল।

১. ওজন কমানো
বাদাম মূলত চর্বি দ্বারা গঠিত, যা ওজন কমানোর ক্ষেত্রে বিপরীত মনে হতে পারে। যাইহোক, বাদামের চর্বিগুলি প্রায় সম্পূর্ণরূপে অসম্পৃক্ত, যা আপনাকে সময়ের সাথে কম খেতে সাহায্য করে। গবেষণায় এমনও দেখা গেছে যে যারা ঘন ঘন বাদাম খান তাদের ওজন বৃদ্ধির ঝুঁকি কম থাকে।

২. ডায়াবেটিস নিয়ন্ত্রণ
হার্ভার্ডের বিজ্ঞানীরা ডায়াবেটিস নিয়ন্ত্রণের উপায় হিসাবে নিয়মিত বাদাম খাওয়ার সুপারিশ করেছেন। একটি গবেষণায়, টাইপ 2 ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিরা যারা প্রতি সপ্তাহে পাঁচটির বেশি বাদাম খেয়েছেন তাদের হৃদরোগের ঝুঁকি 17% পর্যন্ত কমিয়েছে।

৩. শরীরকে পুষ্টি শোষণ করতে সাহায্য করে
বাদাম স্বাস্থ্যকর চর্বি সমৃদ্ধ। তবে, স্বাস্থ্যকর চর্বি খাওয়া আমাদের শরীরের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। স্বাস্থ্যকর অসম্পৃক্ত চর্বি আমাদের শরীরকে ভিটামিন এবং অন্যান্য পুষ্টি শোষণ করতে সাহায্য করে।

৪. হজমে সাহায্য করে
শুকনো ফল আমাদের হজমশক্তি বাড়ায়। দুর্বল অন্ত্রের স্বাস্থ্যের জন্য বাদামকে খাদ্যের একটি দুর্দান্ত সংযোজন হিসাবে বিবেচনা করা হয়। এগুলো ফাইবার সমৃদ্ধ। ফাইবার উল্লেখযোগ্যভাবে আমাদের পরিপাকতন্ত্রের মাধ্যমে আমাদের খাবারের চলাচলকে সহজতর করে।

৫. উচ্চ অ্যান্টিঅক্সিডেন্ট
বাদামে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। অ্যান্টিঅক্সিডেন্ট এমন উপাদান যা আমাদের শরীর থেকে বিভিন্ন টক্সিন দূর করতে সাহায্য করে।

৬. হৃদরোগ প্রতিরোধ করে
হার্টের ভালো স্বাস্থ্যের জন্য বাদামের উপকারিতা রয়েছে। প্রতি সপ্তাহে অন্তত চারবার বাদাম খাওয়ার ফলে করোনারি হার্ট ডিজিজ এবং মায়োকার্ডিয়াল ইনফার্কশনের ঝুঁকি কমেছে।

৭. কোলেস্টেরল নিয়ন্ত্রণ করে
কোলেস্টেরল নিয়ন্ত্রণেও বাদাম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বিজ্ঞানীরা সপ্তাহে অন্তত কয়েকবার বাদাম খাওয়া এবং শরীরে এলডিএল কোলেস্টেরল এবং ট্রাইগ্লিসারাইডের মাত্রা হ্রাসের মধ্যে সরাসরি সম্পর্ক খুঁজে পেয়েছেন।

Do not enter any harmful link

একটি মন্তব্য পোস্ট করুন

Do not enter any harmful link

Post a Comment (0)

নবীনতর পূর্বতন