আউটপুট ডিভাইস সমূহ

আউটপুট ডিভাইস কি?

আউটপুট ডিভাইস হল একটি হার্ডওয়্যার উপাদান যা কম্পিউটার সিস্টেম দ্বারা প্রক্রিয়াকৃত ডেটার ফলাফল প্রদর্শনের জন্য ব্যবহৃত হয়। আউটপুট ডিভাইসগুলো ইলেকট্রনিক তথ্যকে মানুষের পাঠযোগ্য বিন্যাসে রূপান্তর করে প্রদর্শন করে।। এটি অডিও, ভিজ্যুয়াল, পাঠ্য বা হার্ড কপি ইত্যাদির ফলাফল দেখাতে সাহার্য্য করে।

আউটপুট ডিভাইস হচ্ছে কম্পিউটার হার্ডওয়্যারের একটি অংশ যা একটি কম্পিউটার থেকে ডেটা গ্রহণ করে এবং তারপরে সেই ডেটাটিকে অন্য ফর্মে অনুবাদ করে। সেই ফর্মটি হতে পারে অডিও, ভিজ্যুয়াল, পাঠ্য বা হার্ড কপি।

ইনপুট ডিভাইস এবং আউটপুট ডিভাইসের মধ্যে মূল পার্থক্য হল যে ইনপুট ডিভাইস কম্পিউটারে ডেটা পাঠায়, যেখানে একটি আউটপুট ডিভাইস কম্পিউটার থেকে ডেটা গ্রহণ করে।

আউটপুট ডিভাইস সমূহ, azhar bd academy


আউটপুট ডিভাইস

বর্তমানে বিভিন্ন ধরণের আউটপুট ডিভাইস রয়েছে যেগুলো প্রক্রিয়াকৃত ডেটা প্রদর্শনের জন্য ব্যবহৃত হয়। যেমন:
  • মনিটর
  • প্রিন্টার
  • হেডফোন
  • কম্পিউটার স্পিকার
  • প্রজেক্টর
  • সাউন্ড কার্ড
  • ভিডিও কার্ড
  • জিপিএস
  • স্পিকার
  • প্লটার
  • ব্রেইল রিডার
  • স্পিচ-জেনারেটিং ডিভাইস

১. মনিটর

মনিটর সাধারণত আউটপুট ডিভাইস হিসাবে ব্যবহৃত হয়। মনিটর কম্পিউটার স্ক্রিনে ডেটা প্রদর্শন করে যাতে ব্যবহারকারী একটি ডিজিটাল ইন্টারফেসের মাধ্যমে ডেটা দেখতে পারে।


বিভিন্ন প্রকার মনিটর। যেমন

LED মনিটর (Light Emitting Diodes)
LCD মনিটর (Liquid Crystal Display)
DLP মনিটর (ডিজিটাল লাইট প্রসেসিং)
টাচ স্ক্রিন মনিটর

২. প্রিন্টার

প্রিন্টার হল একটি হার্ডওয়্যার ডিভাইস যা কম্পিউটার থেকে প্রক্রিয়াকৃত ডেটার হার্ড কপি প্রদান করতে সাহায্য করে। 

বিভিন্ন প্রকার প্রিন্টার রয়েছে। যেমন: 

ইমপ্যাক্ট প্রিন্টার
ক্যারেক্টার প্রিন্টার
লাইন প্রিন্টার
লেজার প্রিন্টার

৩. হেডফোন

হেডফোনকে "ইয়ারফোন"ও বলা হয়। হেডফোন ব্যবহার করা হয় শব্দ শোনার জন্য। ব্যবহারকারীরা মোবাইল, কম্পিউটার, ল্যাপটপ ইত্যাদি ডিভাইস দিয়ে ভয়েস শুনে। এটির প্রধান সুবিধা হল এর শব্দ ব্যবহারকারী ব্যতিত অন্য কেউ শুনতে পায়না। সর্বপ্রথম ১৯১০ সালে মার্কিন নৌবাহিনীতে হেডফোনের ব্যবহার হয়েছিল।

হেডফোনের প্রধান কাজ হল ইলেকট্রনিক সিগন্যালকে কোনরুপ বাধা ছাড়াই অডিওতে রূপান্তরিত করা।


৪. কম্পিউটার স্পিকার

কম্পিউটার স্পিকার হল আউটপুট হার্ডওয়্যার ডিভাইস, যা শব্দ তৈরির জন্য কম্পিউটারের সাথে সংযুক্ত থাকে। কম্পিউটারের সাউন্ড কার্ড সিগন্যাল ব্যবহার করে স্পিকার শব্দ তৈরি করে।

কম্পিউটার স্পিকারগুলোতে একটি অভ্যন্তরীণ পরিবর্ধক থাকে যা প্রয়োজন অনুসারে ভলিউমের মাত্রা বাড়ানো বা কমানোর কাজ করে।

স্পিকারের কাজ 

স্পিকারের প্রাথমিক কাজ হল কম্পিউটারের সাউন্ড কার্ডের সংকেতকে অডিওতে রূপান্তর করা। কম্পিউটার স্পিকার অভ্যন্তরীণ পরিবর্ধক ব্যবহার করে শব্দ উৎপন্ন করে যা কম্পিউটার থেকে তথ্য অনুযায়ী বিভিন্ন ফ্রিকোয়েন্সিতে কম্পন করে।

৫. প্রজেক্টর

প্রজেক্টর হল একটি আউটপুট হার্ডওয়্যার ডিভাইস যা ব্যবহারকারীকে বড় স্ক্রীন, প্রাচীর বা অন্যান্য বড় পৃষ্ঠে তথ্য, চিত্র, এবং ভিডিও প্রদর্শন করতে দেয়। প্রজেক্টর আলো এবং লেন্সকে ম্যাগনিফাইড টেক্সট, ইমেজ এবং ভিডিও প্রদান করতে সক্ষম করে।

প্রজেক্টরের কাজ

প্রজক্টরের প্রধান কাজ হল বড় পর্দায় বা দেয়ালে কম্পিউটারের ছবি বা ভিডিও প্রদর্শন করা। প্রজেক্টর ব্যবহার করে সিনেমা দেখা, উপস্থাপনা করা, শ্রেণীকক্ষ, উপাসনালয়, অডিটোরিয়াম, এবং ক্লায়েন্টদের সামনে তথ্য প্রদর্শন করে।

৬. জিপিএস

GPS এর অর্থ হল ‘‘গ্লোবাল পজিশনিং সিস্টেম’’ এবং এটি একটি স্পেস-ভিত্তিক স্যাটেলাইট নেভিগেশন আউটপুট হার্ডওয়্যার ডিভাইস যা ডিভাইসের অবস্থান ট্রাকিং করতে সাহায্য করে। GPS-এর প্রধান কাজ হল বস্তুর অবস্থান নির্ণয়, আবহাওয়ার অবস্থা এবং ট্র্যাকিং প্রদানের সাথে সম্পর্কিত ফলাফল তৈরি করা।

গ্লোবাল পজিশনিং সিস্টেম বা জিপিএস ২৪ টি উপগ্রহ নিয়ে গঠিত এবং এটি পৃথিবীর পৃষ্ঠ থেকে প্রায় ১২০০০ মাইল উপরে মহাকাশে অবস্থান করছে। বর্তমানে স্মার্টফোন, যানবাহন এবং অন্যান্য ট্র্যাকিং ডিভাইসগুলোতে ‘‘গ্লোবাল পজিশনিং সিস্টেম’’ ব্যবহার করা যায়।

জিপিএস মাইক্রোওয়েভ সিগন্যাল ব্যবহার করে বস্তুর অবস্থান, গাড়ির গতি, আবহাওয়া তথ্য ইত্যাদি সম্পর্কিত তথ্য প্রদান করে থাকে।


৭. সাউন্ড কার্ড

সাউন্ড কার্ডকে অডিও অ্যাডাপ্টারও বলা হয়। এটি একটি ইন্টিগ্রেটেড সার্কিট যা মাদারবোর্ডে সংযুক্ত করা থাকে। সাউন্ড কার্ড মাদারবোর্ড থেকে সংকেত গ্রহণ করে তারপর সেটিকে প্রক্রিয়া করে এবং অবশেষে অডিওতে রূপান্তর করে। সাউন্ড কার্ড এর মাধ্যমে ভিডিও দেখা, গেম খেলা, গান শোনা যায়।

৮. ভিডিও কার্ড

ভিডিও কার্ড হল একটি এক্সপেনশন কার্ড যা মাদারবোর্ডে সংযুক্ত করা থাকে এবং এটি ভিডিও এবং অন্যান্য গ্রাফিকাল সামগ্রীর গুণমান উন্নত করতে সাহায্য করে। ভিডিও কার্ড এর মাধ্যমে উন্নত মানের গেম খেলা, ছবি, সিনেমা দেখা সম্ভব হয়। বর্তমানে ভিডিও কার্ড কম্পিউটারের ভিতরে ডিফল্টরূপে সংযুক্ত থাকে।

ভিডিও কার্ডের কাজ
ভিডিও কার্ড ছবি এবং ভিডিও প্রক্রিয়ার মাধ্যমে ডিসপ্লেতে ভিজ্যুয়াল দেখাতে সক্ষম করে।

৯. প্লটার

প্লটার হচ্ছে একটি হার্ডওয়্যার আউটপুট ডিভাইস যা একপ্রকারের প্রিন্টার। তবে এটি ব্যানার, প্রচারপত্র, প্যামফলেট ইত্যাদির মতো বড় বড় বিন্যাস সামগ্রী মুদ্রণ করতে ব্যবহার হয়।

Do not enter any harmful link

একটি মন্তব্য পোস্ট করুন

Do not enter any harmful link

Post a Comment (0)

নবীনতর পূর্বতন