রক্তশূন্যতা: লক্ষণ, কারণ ও চিকিৎসা

রক্তে পর্যাপ্ত হিমোগ্লোবিন বা লোহিত রক্তকণিকা না থাকলে অ্যানিমিয়া বা রক্তশূন্যতা হয়। ফলস্বরূপ, ঠান্ডা অনুভব করা এবং ক্লান্তি বা দুর্বলতার লক্ষণগুলি দেখা দেয়। রক্তশূন্যতা বিভিন্ন ধরনের আছে, কিন্তু সবচেয়ে সাধারণ ধরন হল আয়রন-ঘাটতি জনিত রক্তস্বল্পতা।

রক্তশূন্যতা কি?

রক্তশূন্যতা (Anemia) হল এমন একটি অবস্থা যখন আপনার রক্ত স্বাভাবিকের চেয়ে কম পরিমাণে সুস্থ লাল রক্তকণিকা তৈরি করে। যদি রক্তস্বল্পতা থাকে, তবে আপনার শরীর যথেষ্ট অক্সিজেন সমৃদ্ধ রক্ত পায় না।

রক্তশূন্যতা বা অ্যানিমিয়া হলো রক্তের এমন একটি রোগ যেখানে রক্তে লোহিত রক্তকণিকা বা হিমোগ্লোবিন স্বাভাবিক সংখ্যার চেয়ে কম থাকে। ফলস্বরুপ, রক্তের অক্সিজেন বহন করার ক্ষমতা হ্রাস পায়।

রক্তশূন্যতা: লক্ষণ, কারণ ও চিকিৎসা, ‍azhar bd academy


রক্তশূন্যতার লক্ষণ

রক্তশূন্যতার সম্ভাব্য লক্ষণগুলির মধ্যে রয়েছে:

ক্লান্তিভাব
শারীরীক দুর্বলতা
নিঃশ্বাসের দুর্বলতা
ফ্যাকাশে বা হলুদ ত্বক
অনিয়মিত হৃদস্পন্দন
মাথা ঘোরা বা হালকা মাথাব্যথা
বুক ব্যাথা
হাত পা ঠান্ডা হওয়া
মাথাব্যথা

রক্তশূন্যতার কারণ

রক্তে পর্যাপ্ত হিমোগ্লোবিন বা লোহিত রক্তকণিকা না থাকলে রক্তশূন্যতা হয়। 

মানুষের শরীর তিন ধরনের রক্তকণিকা তৈরি করে-শ্বেত রক্তকণিকা, অনুচক্রিকা এবং লোহিত রক্তকণিকা। শ্বেত রক্তকণিকা দেহের যাবতীয় সংক্রমণের বিরুদ্ধে লড়াই করে, অনুচক্রিকাগুলো রক্ত ​​জমাট বাঁধতে সাহায্য করে এবং লোহিত রক্তকণিকা সারা শরীরে অক্সিজেন বহন করে।

লোহিত রক্তকণিকায় রয়েছে আয়রন সমৃদ্ধ প্রোটিন যা রক্তকে লাল রঙ দেয়, যাকে বলা হয় হিমোগ্লোবিন। হিমোগ্লোবিন লোহিত রক্তকণিকাকে ফুসফুস থেকে শরীরের সমস্ত অংশে অক্সিজেন বহন করতে দেয়।

রক্তে লোহিত রক্তকণিকা বা হিমোগ্লোবিন স্বাভাবিক সংখ্যার চেয়ে কম থাকলে রক্তের অক্সিজেন বহন করার ক্ষমতা হ্রাস পায়। ফলস্বরুপ, রক্তশূন্যতা দেখা দেয়। রক্তশূন্যতার লক্ষণ দেখা দিলে দ্রুত ডাক্তার দেখাতে হবে।

প্রতিরোধ

কিছু ধরনের রক্তশূন্যতা প্রতিরোধ করা যায় না। যাইহোক, একটি স্বাস্থ্যকর খাদ্য খাওয়া আয়রনের অভাবজনিত রক্তাল্পতা এবং ভিটামিনের অভাবজনিত রক্তাল্পতা প্রতিরোধ করতে পারে। রক্তশূন্যতা প্রতিরোধে নিম্মোক্ত স্বাস্থ্যকর খাদ্যসমূহ নিয়মিত খেতে হবে।

আয়রন: আয়রন সমৃদ্ধ খাবারের মধ্যে রয়েছে গরুর মাংস এবং অন্যান্য মাংস, মটরশুটি, মসুর ডাল, গাঢ় সবুজ শাক-সবজি এবং শুকনো ফল।

ফল এবং ফলের রস, গাঢ় সবুজ শাক, সবুজ মটর,চিনাবাদাম এবং সমৃদ্ধ শস্যজাত পণ্য

ভিটামিন B-12: ভিটামিন বি -12 সমৃদ্ধ খাবারের মধ্যে রয়েছে মাংস, দুগ্ধজাত দ্রব্য এবং সয়া পণ্য।

ভিটামিন সি: ভিটামিন সি সমৃদ্ধ খাবারের মধ্যে রয়েছে সাইট্রাস ফল এবং জুস, গোলমরিচ, ব্রকলি, টমেটো, তরমুজ এবং স্ট্রবেরি। /এগুলো শরীরকে আয়রন গ্রহণ করতেও সাহায্য করে।

Do not enter any harmful link

একটি মন্তব্য পোস্ট করুন

Do not enter any harmful link

Post a Comment (0)

নবীনতর পূর্বতন