সার্চ ইঞ্জিন কি? এটি কিভাবে কাজ করে

ইন্টারনেটের বিশাল তথ্য ভান্ডারে সার্চ ইঞ্জিনগুলি খুব সহজে এবং অল্প সময়ের মধ্যে উত্তর খুঁজে পেতে সাহায্য করে। কিন্তু অনেকেই জানে না এই সার্চ ইঞ্জিন কি? সার্চ ইঞ্জিন গুলো কিভাবে কাজ করে, এবং বিশ্বের জনপ্রিয় সার্চ ইঞ্জিন কোনগুলো ইত্যাদি। এই সকল প্রশ্নের উত্তর জানতে পারবেন এই আর্টিকেল থেকে।

সার্চ ইঞ্জিন কি

সার্চ ইঞ্জিন (search engine) হলো এমন এক ধরনের টুলস যার সাহায্যে ইন্টারনেটের অজস্র ওয়েব সার্ভার থেকে সহজেই যেকোন তথ্য খুঁজে বের করা যায়। সহজভাবে বলতে গেলে, সার্চ ইঞ্জিন হল একটি বিশেষ কম্পিউটার সার্ভার যা ওয়েবে তথ্য অনুসন্ধান করে।

সার্চ ইঞ্জিন কি? এটি কিভাবে কাজ করে, azhar bd academy

এটি ইন্টারনেট ব্যবহারকারীদের ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব (WWW) এর মাধ্যমে বিষয়বস্তু অনুসন্ধান করতে সাহায্য করে। ব্যবহারকারীরা সার্চ ইঞ্জিনের সার্চবারে কোন শব্দের কীওয়ার্ড বা মূল বাক্যাংশ লিখে সার্চ বাটনে ক্লিক করলে সেকেন্ডের মধ্যেই অসংখ্য ওয়েবসাইট, ছবি, ভিডিও বা অন্যান্য অনলাইন ডেটার আকারে  ফলাফলের একটি তালিকা প্রদর্শন করে।

সার্চ ইঞ্জিনগুলি ওয়েব ক্রওলার, এবং বট ব্যবহার করে বিভিন্ন কম্পিউটার ওয়েব সার্ভারে থাকা কন্টেন্ট ইন্ডেক্স করে এবং তারপর ব্যবহারকারীর কোয়েরি এবং র‍্যাঙ্কিং অ্যালগরিদমের মাধ্যমে সর্বোত্তম মিল উত্তরগুলো খুঁজে বের করে।

এটিকে আপনি একটি মাকড়সার সাথে তুলনা করতে পারেন যা পুরো নেট দুনিয়ায় নিজের জাল ছড়িয়ে রাখে।  আপনি যখন কোন তথ্যের জন্য সার্চ করেন, তখন এটি নিজের কাছে জমা করে রাখা কোটি কোটি ওয়েব পেইজ থেকে বাছাই করে আপনার দরকারি তথ্যটি খুঁজে দেয়। বর্তমান বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ও বহুল ব্যবহৃত সার্চ ইঞ্জিন হলো গুগল।


সার্চ ইঞ্জিন কিভাবে কাজ করে?

সার্চ ইঞ্জিনগুলি সাধারণত তিনটি জটিল প্রক্রিয়ার মধ্য দিয়ে কাজ করে যথা- ক্রলিং, ইনডেক্সিং এবং র‍্যাঙ্কিং। 

১. ক্রলিং (Crawling)

সার্চ ইঞ্জিন প্রক্রিয়ার প্রথম ধাপ হল ক্রলিং। সার্চ ইঞ্জিনগুলি তাদের একটি অ্যালগরিদম সিস্টেমে প্রত্যেকটি ওয়েবসাইট এ বা ওয়েব পেজে ক্রলার বা ক্রলার বট নামে একটি স্বয়ংক্রিয় প্রোগ্রাম প্রেরণ করে। আর এই ক্রলারে কাজ হচ্ছে সেই ওয়েব পৃষ্ঠার তথ্যগুলো ভালোভাবে আয়ত্ত করে সার্চ ইঞ্জিন ডাটাবেজে নিয়ে যাওয়া। ব্যবহারকারীরা যখন সার্চ ইঞ্জিনের সার্চবারে কোন প্রশ্ন লিখে সার্চ করে, সার্চ ইঞ্জিন তাৎক্ষণাৎ সেই উত্তরটা আপনার সামনে উপস্থাপন করে।

২. ইন্ডেক্সিং (Indexing)

ক্রলিং এর মাধ্যমে সার্চ ইঞ্জিন যখন একটি ওয়েবপেজ থেকে ডাটা সংগ্রহ করে, তখন এটিকে ইনডেক্সিং বা তালিকাভুক্ত করে। ওয়েবপেজে থাকা আপনার আর্টিকেল, ছবি, অডিও, এবং ভিডিও ইন্ডেক্স হলে ব্যবহারকারী  যখন কোন কিছু সার্চ করবে তখন সার্চ ইঞ্জিনে আপনার ওয়েবসাইটে থাকা ফলাফল গুলো প্রদর্ষন হবে। যদি ইনডেক্স না হতো তাহলে আমরা এই তথ্যগুলো কখনোই পেতাম না।

৩. র‌্যাঙ্কিং (Ranking)

সার্চ ইঞ্জিনের সর্বশেষ ধাপ হল ওয়েব র‌্যাঙ্কিং। সার্চ ইঞ্জিন যে অ্যালগরিদম ব্যবহার করে সেটি হচ্ছে র‌্যাঙ্কিং। আপনার কন্টেন্ট ভ্যালু, ডোমেইন অথোরিটি, ব্যাকলিংক এবং কীওয়ার্ড  ইত্যাদির মাধ্যমে ওয়েবপেজ র‌্যাঙ্কিং করা হয়।

লক্ষ্য করবেন, যখন কোন সার্চ ইঞ্জিনে কোন কিছু আমরা সার্চ দিই, তখন ওয়েব সাইটগুলে প্রথম, দ্বিতীয়, তৃতীয় এইভাবে সিরিয়াল করা থাকে, এগুলোকেই র‌্যাঙ্কিং বলে।


বিশ্বের জনপ্রিয় ৫টি সার্চ ইঞ্জিন


১. Google

২. Bing

৩. Yahoo

৪. Baidu

৫. Yandex

Do not enter any harmful link

একটি মন্তব্য পোস্ট করুন

Do not enter any harmful link

Post a Comment (0)

নবীনতর পূর্বতন