উপনিবেশবাদ কি? সংজ্ঞা, ইতিহাস, ও বৈশিষ্ট্য

প্রাচীনকাল থেকে ২০ শতকের শুরু পর্যন্ত, শক্তিশালী দেশগুলো ঔপনিবেশিকতার মাধ্যমে সমগ্র বিশ্বে তাদের প্রভাব বিস্তার করেছিল।

ষোড়শ শতাব্দী থেকে বিংশ শতাব্দীর মধ্যে, ইউরোপের ধনী এবং শক্তিশালী দেশ (যেমন ব্রিটেন, ফ্রান্স, স্পেন এবং নেদারল্যান্ডস) এশিয়া, আফ্রিকা, আমেরিকা, এবং ক্যারিবিয়ানে উপনিবেশ স্থাপন করে।

ঔপনিবেশিকতার মাধ্যমে এক দেশ অন্য দেশের সম্পূর্ণ বা আংশিক রাজনৈতিক নিয়ন্ত্রণ গ্রহণ করে এবং তার সম্পদ ও অর্থনীতি থেকে লাভের উদ্দেশ্যে বসতি স্থাপন করে।

উপনিবেশবাদ কি

উপনিবেশবাদ (Colonialism) বলতে একটি দেশ কর্তৃক অন্য একটি দেশের উপর রাজনৈতিক নিয়ন্ত্রণ নেয়াকে বোঝায়, সাধারণত উপনিবেশ প্রতিষ্ঠার পেছনে উদ্দেশ্য থাকে অর্থনৈতিক আধিপত্য।

অর্থাৎ উপনিবেশবাদ হল একটি দুর্বল ভূখণ্ডের উপর একটি প্রভাবশালী দেশের রাজনৈতিক ও অর্থনৈতিক নিয়ন্ত্রণ।


উপনিবেশবাদ হল অন্য দেশের উপর সম্পূর্ণ বা আংশিক রাজনৈতিক নিয়ন্ত্রণ অর্জনের নীতি বা অনুশীলন।

উপনিবেশবাদ কি? সংজ্ঞা, ইতিহাস, ও বৈশিষ্ট্য, azhar bd academy

বেশিরভাগ ক্ষেত্রে, উপনিবেশ স্থাপনকারী দেশগুলোর লক্ষ্য হল উপনিবেশিত দেশগুলোর মানব ও অর্থনৈতিক সম্পদ শোষণ করে লাভবান হওয়া। এই প্রক্রিয়ায়, উপনিবেশকারীরা-কখনও কখনও জোরপূর্বক-আদিবাসী জনগোষ্ঠীর উপর তাদের ধর্ম, ভাষা, সাংস্কৃতিক এবং রাজনৈতিক অনুশীলন চাপিয়ে দেওয়ার চেষ্টা করে।

যদিও ঔপনিবেশিকতাকে সাম্রাজ্যবাদের সাথে সাদৃশ্যের কারণে নেতিবাচকভাবে দেখা হয়, তথাপি কিছু দেশ উপনিবেশের ফলে উপকৃত হয়েছে। উদাহরণস্বরূপ, আধুনিক সিঙ্গাপুরের অর্থনৈতিক উন্নয়নের পিছনে ১৮২৬ থেকে ১৯৬৫ সাল পর্যন্ত ব্রিটিশ উপনিবেশ ঐতিহ্যের মূল্যবান দিক"কে কৃতিত্ব দেয়। 

অনেক ক্ষেত্রে, ঔপনিবেশিক অনুন্নত বা উদীয়মান দেশগুলোকে ইউরোপীয় বাণিজ্য বাজারে অ্যাক্সেস দেয়। শিল্প বিপ্লবের সময় প্রাকৃতিক সম্পদের জন্য প্রধান ইউরোপীয় দেশগুলো উপনিবেশিত দেশগুলো থেকে প্রযোজনীয় উপকরণ ক্রয় করেছিল।


বিশেষ করে ব্রিটিশ ঔপনিবেশিকতা দ্বারা প্রভাবিত ইউরোপীয়, আফ্রিকান এবং এশিয়ান দেশগুলোর জন্য সুবিধা ছিল। লাভজনক বাণিজ্য চুক্তির পাশাপাশি, ইংরেজী প্রতিষ্ঠান, যেমন সাধারণ আইন, ব্যক্তিগত সম্পত্তির অধিকার, এবং ব্যাঙ্কিং এবং ঋণদানের অনুশীলন উপনিবেশ দেশগুলোর অর্থনৈতিক বৃদ্ধির জন্য একটি ইতিবাচক ভিত্তি প্রদান করে যা তাদের ভবিষ্যতের স্বাধীনতার দিকে পরিচালিত করেছিল।

ঔপনিবেশিকতা নেতিবাচক দিকও ছিল ভয়ংকর। যেমন, আদিবাসীদের ওপর কঠোর আইন ও কর আরোপ করা। জন্মভূমি এবং সংস্কৃতি বাজেয়াপ্ত এবং ধ্বংস করা। ঔপনিবেশিকতা এবং সাম্রাজ্যবাদের সম্মিলিত প্রভাবের কারণে, অনেক আদিবাসীকে ক্রীতদাস করা হয়েছিল, খুন করা হয়েছিল এবং অনেকে রোগ ও অনাহারে মারা গিয়েছিল। সাধারণ মানুষকে তাদের বাড়িঘর থেকে বিতাড়িত করা হয়েছিল।


উপনিবেশবাদের ইতিহাস

ঔপনিবেশিকতার অনুশীলন প্রায় খ্রিস্টপূর্ব ১৫৫০ অব্দে শুরু হয়েছিল যখন প্রাচীন গ্রীস, রোম, মিশর ফেনিসিয়া সংলগ্ন অঞ্চলগুলোতে তাদের নিয়ন্ত্রণ প্রসারিত করতে শুরু করে। তারা সাম্রাজ্যকে বিস্তৃত করার জন্য উচ্চতর সামরিক শক্তি ব্যবহার করেছিল।

আধুনিক ঔপনিবেশিকতার প্রথম পর্যায় ১৫ শতকে শুরু হয়েছিল। ইউরোপের বাইরে নতুন বাণিজ্য পথ এবং সভ্যতার সন্ধানে, পর্তুগিজ অভিযাত্রীরা ১৪১৯ সালে উত্তর আফ্রিকার সেউটা অঞ্চল জয় করে, একটি সাম্রাজ্য স্থাপন করে যা ১৯৯৯ সাল পর্যন্ত আধুনিক ইউরোপীয় ঔপনিবেশিক সাম্রাজ্যের সবচেয়ে দীর্ঘস্থায়ী ঔপনিবেশিক শাসন হিসাবে বিবেচিত।


১৪৯২ সালে, স্প্যানিশ অভিযাত্রী ক্রিস্টোফার কলম্বাস চীন এবং ভারতের পশ্চিম সমুদ্র পথের সন্ধানে যাত্রা করতে বের হন। কিন্তু, তিনি বাহামাস দ্বীপে অবতরণ করেন এবং সেখানে স্প্যানিশ উপনিবেশবাদের সূচনা করে। ১৭ শতকে, ফরাসি এবং ডাচ বিদেশী সাম্রাজ্য প্রতিষ্ঠার সাথে উপনিবেশবাদ আরো বিকাশ লাভ করে।


১৭৮৩ সালে আমেরিকান বিপ্লবের পর, উপনিবেশকরণের প্রথম যুগের সমাপ্তি ঘটে এবং আমেরিকা মহাদেশের বেশিরভাগ ইউরোপীয় উপনিবেশ তাদের স্বাধীনতা লাভ করে। স্পেন এবং পর্তুগাল উপনিবেশগুলোকে হারিয়ে স্থায়ীভাবে দুর্বল হয়ে পড়ে। পরবর্তীতে, গ্রেট ব্রিটেন, ফ্রান্স, নেদারল্যান্ডস এবং জার্মানি দক্ষিণ আফ্রিকা, ভারত এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোকে তাদের ঔপনিবেশিক প্রচেষ্টার লক্ষ্যবস্তুতে পরিণত করে।

১৮৭০-এর দশকের শেষের দিকে, সুয়েজ খাল এবং দ্বিতীয় শিল্প বিপ্লব ও প্রথম বিশ্বযুদ্ধের শুরুর মধ্যে ইউরোপীয় ঔপনিবেশিকতা "নতুন সাম্রাজ্যবাদ" নামে পরিচিত হয়ে ওঠে।

প্রথম বিশ্বযুদ্ধের পর উপনিবেশকরণের একটি চূড়ান্ত সময় শুরু হয়, যখন লীগ অফ নেশনস জার্মান ঔপনিবেশিক সাম্রাজ্যকে গ্রেট ব্রিটেন, ফ্রান্স, রাশিয়া, ইতালি, রোমানিয়া, জাপান এবং মার্কিন যুক্তরাষ্ট্রের বিজয়ী মিত্র শক্তির মধ্যে ভাগ করে দেয়। মার্কিন প্রেসিডেন্ট উড্রো উইলসনের ১৯১৮ সালের বিখ্যাত চৌদ্দ পয়েন্টের বক্তৃতার দ্বারা প্রভাবিত হয়ে, লীগ বাধ্যতামূলক করেছিল যে যত তাড়াতাড়ি সম্ভব জার্মান স্বাধীন করা হবে। এই সময়কালে, রাশিয়ান এবং অস্ট্রিয়ান ঔপনিবেশিক সাম্রাজ্যেরও পতন ঘটে।

১৯৪৫ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সমাপ্তির পর, ঔপনিবেশিকতার চূড়ান্ত এবং শেষ সময় হিসেবে ধরা হয়। দ্বিতীয় বিশ্বযুদ্ধে জাপানের পরাজয়ের ফলে পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় এবং পূর্ব এশিয়ার দেশগুলিতে জাপানি ঔপনিবেশিক সাম্রাজ্যের অবসান ঘটে। ফলস্বরূপ, অবশিষ্ট সমস্ত ঔপনিবেশিক সাম্রাজ্য ব্যাপকভাবে দুর্বল হয়ে পড়ে।

স্নায়ুযুদ্ধের সময়, বিশ্বব্যাপী স্বাধীনতা আন্দোলন ভিয়েতনাম, ইন্দোনেশিয়া, আলজেরিয়া এবং কেনিয়াতে ঔপনিবেশিক শাসন থেকে স্বাধীনতার জন্য সফল যুদ্ধের দিকে পরিচালিত করেছিল। মার্কিন যুক্তরাষ্ট্র এবং তৎকালীন সোভিয়েত ইউনিয়নের চাপে ইউরোপীয় শক্তিগুলো উপনিবেশকরণের অনিবার্যতা মেনে নেয়।

Do not enter any harmful link

একটি মন্তব্য পোস্ট করুন

Do not enter any harmful link

Post a Comment (0)

নবীনতর পূর্বতন