ইউরোপীয় ইউনিয়ন কি? গঠন, উদ্দেশ্য ও দেশ

ইউরোপীয় ইউনিয়ন কি?

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) হলো ইউরোপের ২৭টি দেশের একটি রাজনৈতিক ও অর্থনৈতিক জোট। ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলো নিজেদের মধ্যে গণতান্ত্রিক মূল্যবোধের প্রচার করে এবং এটি বিশ্বের সবচেয়ে শক্তিশালী বাণিজ্য ব্লকগুলোর মধ্যে একটি। ইউনিয়নের ২৭টি দেশের মধ্যে ১৯টি দেশ তাদের সরকারী মুদ্রা হিসাবে ইউরো মুদ্রা ব্যবহার করে।

ইউরোপীয় ইউনিয়ন কি? গঠন, উদ্দেশ্য ও দেশ, azhar bd academy
European Union Countries

১৯৯৩ সালে ইউরোপীয় ইউনিয়ন ইউরোপ অঞ্চলে অর্থনৈতিক ও রাজনৈতিক একীকরণের উদ্দেশ্যে গঠিত হয়েছিল। এটি ম্যাস্ট্রিচট চুক্তির মাধ্যমে তৈরি করা হয়। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরিপ্রেক্ষিতে ইউরোপ মহাদেশ জুড়ে অর্থনৈতিক ও রাজনৈতিক সহযোগিতা জোরদার করার আকাঙ্ক্ষা থেকে ইউরোপীয় ইউনিয়ন বেড়ে ওঠে। 

ইউরোপীয় ইউনিয়নের লক্ষ্য হল অভ্যন্তরীণ শান্তি, মূল্যবোধ এবং নাগরিকদের মঙ্গল প্রচার করা। এটি স্বাধীনতা, নিরাপত্তা এবং ন্যায়বিচার প্রদান করে, পাশাপাশি আশ্রয় ও অভিবাসন নিয়ন্ত্রণ এবং অপরাধ প্রতিরোধ ও মোকাবেলায় এর বাহ্যিক সীমানায় যথাযথ ব্যবস্থা গ্রহণ করে।


ইউরোপীয় ইউনিয়নের প্রধান প্রতিষ্ঠানগুলো হল European Community, Council of Ministers, European CommissionEuropean Parliament, European Court of Justice এবং European Central Bank। ২০১২ সালে ইউরোপে শান্তি ও গণতন্ত্রের প্রচারে সংস্থাটির প্রচেষ্টার স্বীকৃতিস্বরূপ শান্তিতে নোবেল পুরস্কার লাভ করে। ইউরোপীয় ইউনিয়নের নিজস্ব আইনসভা এবং নির্বাহী, একটি স্বাধীন বিচার বিভাগ এবং একটি কেন্দ্রীয় ব্যাংক রয়েছে।

ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশ

ইউরোপীয় ইউনিয়নের সদস্য দেশগুলো হলো অস্ট্রিয়া, বেলজিয়াম, বুলগেরিয়া, ক্রোয়েশিয়া, সাইপ্রাস, চেক প্রজাতন্ত্র, ডেনমার্ক, এস্তোনিয়া, ফিনল্যান্ড, ফ্রান্স, জার্মানি, গ্রিস, হাঙ্গেরি, আয়ারল্যান্ড, ইতালি, লাটভিয়া, লিথুয়ানিয়া, লুক্সেমবার্গ, মাল্টা, নেদারল্যান্ডস, পোল্যান্ড, পর্তুগাল, রোমানিয়া, স্লোভাকিয়া, স্লোভেনিয়া, স্পেন এবং সুইডেন। যুক্তরাজ্য ২০২০ সালে সংস্থাটি ত্যাগ করে।

ইউরোপীয় ইউনিয়নের গঠন

ইউরোপীয় ইউনিয়নের ৭টি অফিসিয়াল প্রতিষ্ঠান রয়েছে যেমন, 

১. ইউরোপীয় কাউন্সিল (The European Council): এটি ইউরোপীয় ইউনিয়নের শীর্ষ রাজনৈতিক নেতাদের একটি গ্রুপ। প্রতিটি সদস্য রাষ্ট্রের রাষ্ট্রপতি বা প্রধানমন্ত্রী নিয়ে এটি গঠিত। এর শীর্ষ সম্মেলনগুলো ইউনিয়নের বিস্তৃত দিক নির্ধারণ করে এবং জরুরি উচ্চ-স্তরের প্রশ্নগুলো নিষ্পত্তি করে। এর সদস্যরা একজন প্রেসিডেন্ট নির্বাচন করেন, যিনি দুই বা আড়াই বছরের মেয়াদ পর্যন্ত কাজ করতে পারেন। ইউরোপীয় কাউন্সিল এর বর্তমান প্রেসিডেন্ট বেলজিয়ামের সাবেক প্রধানমন্ত্রী চার্লস মিশেল।


২. ইউরোপীয় কমিশন (European Commission): ইউরোপীয় কমিশন ইউরোপীয় ইউনিয়নের প্রধান নির্বাহী সংস্থা। এটি আইন প্রস্তাব করে, বাজেট পরিচালনা করে, সিদ্ধান্ত বাস্তবায়ন করে, প্রবিধান জারি করে এবং শীর্ষ সম্মেলনে, আলোচনায় এবং আন্তর্জাতিক সংস্থাগুলিতে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিত্ব করে। কমিশনের সদস্যরা ইউরোপীয় কাউন্সিল দ্বারা নিযুক্ত হন এবং ইউরোপীয় সংসদ দ্বারা অনুমোদিত হয়। বর্তমান কমিশনের নেতৃত্বে আছেন সাবেক জার্মান প্রতিরক্ষামন্ত্রী উরসুলা ফন ডার লেয়েন।

৩. ইউরোপীয় পার্লামেন্ট (European Parliament): এটি একমাত্র সরাসরি নির্বাচিত ইউরোপীয় ইউনিয়ন সংস্থা। প্রতিটি সদস্য রাষ্ট্রের প্রতিনিধি নিয়ে এটি গঠিত। যদিও এটি আইন প্রণয়নের প্রস্তাব করতে পারে না। এটি ইইউ বাজেট নিয়ে আলোচনা ও অনুমোদন করে এবং কমিশনের তত্ত্বাবধান করে। বর্তমানে ইউরোপীয় পার্লামেন্টের নেতৃত্ব দিচ্ছেন রবার্টা মেটসোলা।

৪. মন্ত্রী পরিষদ (Council of Ministers): এই কাউন্সিলে সমস্ত ইউরোপীয় ইউনিয়নের সদস্য দেশের সরকারী মন্ত্রীদের নিয়ে গঠিত।

৫. ইউরোপীয় ইউনিয়নের কোর্ট অফ জাস্টিস (CJEU): এটি ইউরোপীয় ইউনিয়নের সর্বোচ্চ বিচারিক কর্তৃপক্ষ যা এর আইন ব্যাখ্যা করে এবং বিরোধ নিষ্পত্তি করে।

৬. ইউরোপীয় সেন্ট্রাল ব্যাংক (ECB): এটি ইউরোপীয় ইউনিয়নভুক্ত ১৯টি দেশের ইউরো মুদ্রা পরিচালনা করে এবং EU এর মুদ্রানীতি বাস্তবায়ন করে। এটি ইইউ ব্যাংকিং সিস্টেমকে নিয়ন্ত্রণ করতেও সাহায্য করে। ফরাসী রাজনীতিবিদ ক্রিস্টিন লাগার্ড ইউরোপীয় সেন্ট্রাল ব্যাংকের দায়িত্বে আছেন।


৭. ইউরোপিয়ান কোর্ট অফ অডিটরস (ইসিএ): প্রতিষ্ঠানটি ইইউ বাজেটের নিরীক্ষা করে, তহবিল সঠিকভাবে ব্যয় করা হয়েছে কিনা তা পরীক্ষা করে এবং সংসদ, কমিশন এবং জাতীয় সরকারের কোনও জালিয়াতির বিষয়ে রিপোর্ট করে।

ইউরোপীয় ইউনিয়নের উদ্দেশ্য

ইউরোপীয় ইউনিয়ন ইউরোপ অঞ্চলে জনগণের মধ্যে সংহতি ও পারস্পরিক শ্রদ্ধা, অবাধ ও ন্যায্য বাণিজ্য, দারিদ্র্য দূরীকরণ এবং মানবাধিকার রক্ষায় অবদান রাখার উদ্দেশ্যে গঠিত হয়। এছাড়া ইউরোপের বাহিরে অন্যন্য অঞ্চলে শান্তি ও নিরাপত্তা এবং টেকসই উন্নয়নে অবদান রাখে। নিম্মে ইউরোপীয় ইউনিয়নের প্রধান উদ্দেশ্য  কার্যাবলী বর্ণনা করা হল।
  • ইউরোপীয় অঞ্চলে শান্তি, মূল্যবোধ এবং নাগরিকদের মঙ্গল প্রচার করা।
  • স্বাধীনতা, নিরাপত্তা এবং ন্যায়বিচার প্রদান করে, পাশাপাশি আশ্রয় ও অভিবাসন নিয়ন্ত্রণ এবং অপরাধ প্রতিরোধ ও মোকাবেলায় এর বাহ্যিক সীমানায় যথাযথ ব্যবস্থা গ্রহণ করা।
  • একটি অভ্যন্তরীণ বাজার স্থাপন।
  • সুষম অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং মূল্য স্থিতিশীলতার ভিত্তিতে টেকসই উন্নয়ন অর্জন এবং পূর্ণ কর্মসংস্থান ও সামাজিক অগ্রগতি সহ একটি অত্যন্ত প্রতিযোগিতামূলক বাজার অর্থনীতি।
  • পরিবেশের মান রক্ষা এবং উন্নত করা।
  • বৈজ্ঞানিক ও প্রযুক্তিগত অগ্রগতি প্রচার করা।
  • বৈষম্যের বিরুদ্ধে লড়াই করা।
  • সামাজিক ন্যায়বিচার এবং সুরক্ষা, নারী ও পুরুষের মধ্যে সমতা এবং শিশুর অধিকার সুরক্ষার প্রচার করা।
  • অর্থনৈতিক, সামাজিক এবং আঞ্চলিক সংহতি এবং সংহতি বাড়ানো।
  • সমৃদ্ধ সাংস্কৃতিক এবং ভাষাগত বৈচিত্র্যকে সম্মান করা
  • একটি অবাধ ব্যবহারযোগ্য একক মুদ্রার প্রচলন।
  • শান্তি ও নিরাপত্তা এবং টেকসই উন্নয়নে অবদান রাখা।
  • জনগণের মধ্যে সংহতি ও পারস্পরিক শ্রদ্ধা, অবাধ ও ন্যায্য বাণিজ্য, দারিদ্র্য দূরীকরণ এবং মানবাধিকার রক্ষায় অবদান রাখা।
  • আন্তর্জাতিক আইন কঠোরভাবে পালন করা।

Do not enter any harmful link

একটি মন্তব্য পোস্ট করুন

Do not enter any harmful link

Post a Comment (0)

নবীনতর পূর্বতন