উপনিবেশবাদ ও সাম্রাজ্যবাদের মধ্যে পার্থক্য

উপনিবেশবাদ ও সাম্রাজ্যবাদ উভয়ের সাধারণ উদ্দেশ্য হল অন্য দেশের ওপর অর্থনৈতিক ও রাজনৈতিক আধিপত্য। অনেকেই শব্দ দুটিকে একই মনে করেন, কিন্তু আসলে উভয়ের মধ্যে বিস্তর পার্থক্য রয়েছে।

উপনিবেশবাদ হল যেখানে একটি দেশ অন্য দেশের উপর শারীরিকভাবে সম্পূর্ণ নিয়ন্ত্রণ প্রয়োগ করে। বিপরীতে, সাম্রাজ্যবাদ হল এক দেশের উপর অন্য দেশের আনুষ্ঠানিক বা অনানুষ্ঠানিক অর্থনৈতিক ও রাজনৈতিক আধিপত্য।

উপনিবেশবাদ ও সাম্রাজ্যবাদের মধ্যে পার্থক্য, azhar bd academy

উপনিবেশবাদ শুরু হয় মূলত প্রাথমিকভাবে অন্য দেশে বসতি স্থাপনের মাধ্যমে। অন্যদিকে সাম্রাজ্যবাদ শুরু হয় যখন একটি শক্তিশালী জাতি একটি দুর্বল জাতিকে আক্রমণ দখল এবং রাজনৈতিক, অর্থনৈতিক এবং সাংস্কৃতিক জীবনে আধিপত্য বিস্তার করার মাধ্যমে।

সুতরাং, উপনিবেশবাদ এবং সাম্রাজ্যবাদের মধ্যে মূল পার্থক্য হল যে সাম্রাজ্যবাদ একটি ধারণা যেখানে উপনিবেশবাদ একটি অনুশীলন।


উপনিবেশবাদ কি?

উপনিবেশবাদ হল অন্য দেশের উপর আংশিক বা সম্পূর্ণ নিয়ন্ত্রণ অর্জন এবং অর্থনৈতিকভাবে শোষণ করার অনুশীলন। 

উপনিবেশবাদের উদাহরণ যেমন গ্রেট ব্রিটেন, ফ্রান্স, স্পেন, পর্তুগিজ এবং নেদারল্যান্ডের মতো বেশ কয়েকটি ইউরোপীয় দেশ ১৬ শতক থেকে ২০ শতকের মাঝামাঝি সময়ে এশিয়া, আফ্রিকা এবং আমেরিকায় উপনিবেশ স্থাপন করেছিল।

উপনিবেশবাদের উদ্ভব ঘটে আবিষ্কারের যুগে যখন ইউরোপীয় শক্তিগুলো বিশ্বের অন্যান্য অংশে উপনিবেশ স্থাপন করতে শুরু করে।

সাম্রাজ্যবাদ কি?

সাম্রাজ্যবাদ হল প্রত্যক্ষ শাসন বা পরোক্ষ নিয়ন্ত্রণ ব্যবস্থার মাধ্যমে বিজিত অঞ্চলের উপর নিয়ন্ত্রণ প্রয়োগ করা।


সাম্রাজ্যবাদ হলো সামরিক শক্তি বা কূটনীতির মাধ্যমে একটি দেশের ক্ষমতা ও প্রভাব বিস্তারের নীতি। অন্য কথায়, এটি সেই অনুশীলনকে বোঝায় যার মাধ্যমে একটি দেশ বিশ্বের অন্যান্য অঞ্চলের উপর নিয়ন্ত্রণ লাভ করে তার শক্তি বৃদ্ধি করে। সাম্রাজ্যবাদ শব্দটি ল্যাটিন imperium থেকে এসেছে, যার অর্থ সর্বোচ্চ ক্ষমতা।

সাম্রাজ্যবাদ তখনই ঘটে যখন একটি শক্তিশালী জাতি একটি দুর্বল জাতিকে দখল করে এবং তার রাজনৈতিক, অর্থনৈতিক এবং সাংস্কৃতিক জীবনে আধিপত্য বিস্তার করে। ১৯ এবং ২০ শতকে পশ্চিমা দেশগুলো আফ্রিকা এবং এশিয়ার রাজনৈতিক ও অর্থনৈতিক আধিপত্য প্রয়োগ করে শাসন ও শোষণ করেছিল।

সাম্রাজ্যবাদের দুটি রূপ রয়েছে যা আনুষ্ঠানিক এবং অনানুষ্ঠানিক সাম্রাজ্যবাদ নামে পরিচিত। আনুষ্ঠানিক সাম্রাজ্যবাদ সম্পূর্ণ ঔপনিবেশিক শাসন নিয়ন্ত্রণকে বোঝায়। অনানুষ্ঠানিক সাম্রাজ্যবাদ আধিপত্যের একটি শক্তিশালী রূপ।

Do not enter any harmful link

একটি মন্তব্য পোস্ট করুন

Do not enter any harmful link

Post a Comment (0)

নবীনতর পূর্বতন