শেনজেন চুক্তি কী? ইতিহাস ও দেশসমূহ

শেনজেন চুক্তি কি

শেনজেন চুক্তি হল একটি আন্তর্জাতিক চুক্তি যা ইউরোপীয় দেশগুলোকে তাদের জাতীয় সীমানা বিলুপ্তি করে দেশগুলোর মধ্যে ব্যক্তিদের অবাধ চলাচলের অনুমতি প্রদান করে। শেনজেন চুক্তির উদ্দেশ্য ছিল সীমানাবিহীন একটি ইউরোপ তৈরি করতে যা ‘‘শেঞ্জেন এলাকা’’ নামে পরিচিত হবে। ঐতিহাসিক চুক্তিটি লুক্সেমবার্গের শহর শেনজেনে প্রাথমিকভাবে পাঁচটি ইইউ দেশ বেলজিয়াম, ফ্রান্স, জার্মানি, লুক্সেমবার্গ এবং নেদারল্যান্ডস কর্তৃক স্বাক্ষরিত হয়েছিল। এই চুক্তির ফলে, সদস্য দেশগুলোর মধ্যে সীমান্ত নিয়ন্ত্রণ শেষ হয়।

শেনজেন চুক্তি কবে স্বাক্ষরিত হয়?

শেনজেন চুক্তি, বেলজিয়াম, ফ্রান্স, জার্মানি, লুক্সেমবার্গ এবং নেদারল্যান্ডস কর্তৃক ১৪ই জুন, ১৯৮৫- সালে লুক্সেমবার্গে শহর শেনজেনে স্বাক্ষরিত হয়। স্বাক্ষরকারী দেশসমূহ তাদের অভ্যন্তরীণ সীমান্ত নিয়ন্ত্রণ হ্রাস করতে সম্মত হয় এবং শেনজেন এলাকার অন্তর্ভুক্ত দেশগুলোর মধ্যে ব্যক্তিদের অবাধ চলাচলের অনুমতি প্রদান করা হয়। 

শেনজেন চুক্তি কী? ইতিহাস ও দেশসমূহ, azhar bd academy


শেনজেন চুক্তির ইতিহাস

ইউরোপীয় দেশগুলোর মধ্যে অবাধ চলাচলের ধারণাটি অনেক পুরানো। যদিও, আধুনিক সময়ে এই ধারণাটি দ্বিতীয় বিশ্বযুদ্ধের ক্ষতির সম্মুখীন হওয়ার পর নেওয়া হয়েছিল। ফ্রান্স এবং জার্মানি মুক্ত চলাচলের ধারণার বিষয়ে প্রাথমিক পদক্ষেপ নিয়েছিল। ১৭ ই জুন, ১৯৮৪ সালে এই দুটি দেশই প্রথম যারা ফন্টেইনব্লুতে ইউরোপীয় কাউন্সিলের কাঠামোর মধ্যে উপরে উল্লিখিত বিষয়গুলো নিয়ে আসে যেখানে তারা সকলেই নাগরিকদের অবাধ চলাচলের জন্য প্রয়োজনীয় শর্তগুলো সংজ্ঞায়িত করার অনুমোদন দেয়।

পরবর্তীতে, ১৪ জুন ১৯৮৫ সালে মোসেল নদীর তীরে দক্ষিণ লুক্সেমবার্গের একটি ছোট গ্রাম শেনজেনে চুক্তিটি স্বাক্ষরিত হয়েছিল। এতে প্রাথমিক সদস্য বা প্রতিষ্ঠাতা দেশ হিসেবে ছিল যথাক্রমে ফ্রান্স, জার্মানি, বেলজিয়াম, লুক্সেমবার্গ এবং নেদারল্যান্ডস।




পাঁচ বছর পরে, ১৯ জুন ১৯৯০ সালে, শেনজেন চুক্তির সুনির্দিষ্ট বাস্তবায়নের জন্য একটি কনভেনশন স্বাক্ষরিত হয়েছিল। এই কনভেনশনে অভ্যন্তরীণ সীমানা নিয়ন্ত্রণের বিলুপ্তি, অভিন্ন ভিসা প্রদানের পদ্ধতির সংজ্ঞা, এসআইএস-বা শেঞ্জেন ইনফরমেশন সিস্টেম নামে পরিচিত সকল সদস্যদের জন্য একটি একক ডাটাবেস পরিচালনা এবং সেইসাথে অভ্যন্তরীণ এবং অভিবাসনের মধ্যে একটি সহযোগিতা কাঠামো প্রতিষ্ঠার বিষয়গুলো অন্তর্ভুক্ত ছিল।

শেনজেন চুক্তি অবশেষে ২৬ মার্চ ১৯৯৫ সালে শেনজেন এলাকা বাস্তবায়ন বা কার্যকর শুরু হয়, যখন সাতটি শেনজেন সদস্য দেশ ফ্রান্স, জার্মানি, বেলজিয়াম, লুক্সেমবার্গ, নেদারল্যান্ডস, পর্তুগাল এবং স্পেন তাদের অভ্যন্তরীণ সীমান্ত চেক বাতিল করার সিদ্ধান্ত নেয়।

এইভাবে, ২৮ এপ্রিল ১৯৯৫ অস্ট্রিয়া, ১৯ ডিসেম্বর ১৯৯৬ সালে ডেনমার্ক, ফিনল্যান্ড, আইসল্যান্ড, নরওয়ে এবং সুইডেন যোগদান করে। অক্টোবর ইতালি এবং ডিসেম্বর ১৯৯৭ সালে অস্ট্রিয়া তাদের অভ্যন্তরীণ সীমান্ত নিয়ন্ত্রণ বাতিল করে।

সর্বশেষ, ফেব্রুয়ারী ২০০৮ সালে, লিচেনস্টাইন ছিল ২৬তম এবং শেষ দেশ যেটি এখন পর্যন্ত শেনজেন চুক্তিতে স্বাক্ষর করে। শেনজেন চুক্তি বাস্তবায়নের সর্বশেষ গুরুত্বপূর্ণ ঘটনাটি ছিল ডিসেম্বর ২০১১ সালে যখন শেনজেন চুক্তি স্বাক্ষরের তিন বছর পর লিচেনস্টাইন তার অভ্যন্তরীণ সীমান্ত নিয়ন্ত্রণ বিলুপ্তির ঘোষণা দেয়।


শেনজেন ভুক্ত দেশ

শেনজেন ভুক্ত সর্বমোট দেশ হলো ২৬ টি। নিম্মে শেনজেন দেশের তালিকা দেওয়া হল। যেমন: বেলজিয়াম, ফ্রান্স, জার্মানি, লুক্সেমবার্গ, নেদারল্যান্ডস, স্পেন, পর্তুগাল এবং গ্রীস, ইতালি, অস্ট্রিয়া, ডেনমার্ক, ফিনল্যান্ড, আইসল্যান্ড, নরওয়ে এবং সুইডেনও যোগ দেয়। ২০০৭ সালে চেক রিপাবলিক, এস্তোনিয়া, হাঙ্গেরি, লাটভিয়া, লিথুয়ানিয়া, মাল্টা, পোল্যান্ড, স্লোভাকিয়া এবং স্লোভেনিয়া অন্তর্ভুক্ত। ২০০৮ সালে সুইজারল্যান্ড এবং ২০০৮ সালে লিচেনস্টাইন যুক্ত হওয়ার মাধ্যমে শেনজেন এলাকা আরো ‍বিস্তৃত রুপ লাভ করে।

Do not enter any harmful link

একটি মন্তব্য পোস্ট করুন

Do not enter any harmful link

Post a Comment (0)

নবীনতর পূর্বতন