ব্রেটন উডস চুক্তি কি? এর ‍উদ্দেশ্য ও তাৎপর্য

ব্রেটন উডস চুক্তি কি?

ব্রেটন উডস চুক্তিটি ১৯৪৪ সালের জুলাই মাসে মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ হ্যাম্পশায়ারের ব্রেটন উডসে অনুষ্ঠিত জাতিসংঘের মুদ্রা ও আর্থিক সম্মেলনে সম্পাদিত হয়। ব্রেটন উডস চুক্তি একটি নতুন পদ্ধতি প্রতিষ্ঠা করেছিল যার মাধ্যমে স্বর্ণকে সর্বজনীন মান হিসাবে ব্যবহার করে একটি নির্দিষ্ট মুদ্রা বিনিময় হার তৈরি করা যায়।

দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালে বিশ্ব অর্থনীতি খুবই নড়বড়ে ছিল এবং মিত্র দেশগুলো মুদ্রা বিনিময়ে জর্জরিত বিরাজমান সমস্যাগুলোর জন্য আলোচনা ও সমাধানের জন্য মিলিত হতে চেয়েছিল। সেই সময়, ৪৪ টি দেশের প্রায় ৭৩০ জন প্রতিনিধি একটি টেকসই বৈদেশিক মুদ্রা ব্যবস্থা তৈরি করা, মুদ্রার প্রতিযোগিতামূলক অবমূল্যায়ন রোধ করা এবং আন্তর্জাতিক অর্থনৈতিক প্রবৃদ্ধি প্রচারের প্রধান লক্ষ্য নিয়ে যুক্তরাষ্ট্রের ব্রেটন উডসে মিলিত হন।

ব্রেটন উডস চুক্তি কি? এর ‍উদ্দেশ্য ও তাৎপর্য, azhar bd academy

শীর্ষ সম্মেলনটি এমন কিছু নীতি এবং প্রবিধানের সন্ধান করছিল যা বিশ্বব্যাপী বাণিজ্য ব্যবস্থা থেকে প্রাপ্ত সম্ভাব্য সুবিধা এবং মুনাফাকে সর্বাধিক করে তুলতে পারে। ব্রেটন উডস চুক্তি দুটি গুরুত্বপূর্ণ সংস্থাও তৈরি করেছে যেমন আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) এবং বিশ্বব্যাংক। ১৯৭০-এর দশকে ব্রেটন উডস সিস্টেমের পতন হওয়ার পরেও, আইএমএফ এবং বিশ্বব্যাংক উভয়ই আন্তর্জাতিক মুদ্রা বিনিময়ের জন্য শক্তিশালী স্তম্ভ হিসেবে আজও রয়ে গেছে।


ব্রেটন উডস সিস্টেম

ব্রেটন উডস সিস্টেম হল কিছু একীভূত নিয়ম এবং নীতির একটি উপাদান যা নির্দিষ্ট আন্তর্জাতিক মুদ্রা বিনিময় হার তৈরি করার জন্য প্রয়োজনীয় কাঠামো প্রদান করে। মূলত, চুক্তিটি বিশ্বব্যাপী মুদ্রার বিনিময়ের নির্দিষ্ট হার নির্ধারণের জন্য গঠিত আন্তর্জাতিক মুদ্রা তহবিল বা আইএমএফকে আহ্বান জানিয়েছে।

ব্রেটন উডস সিস্টেম কার্যকরভাবে ১৯৭০ এর দশকের গোড়ার দিকে শেষ হয়েছিল যখন রাষ্ট্রপতি রিচার্ড এম. নিক্সন ঘোষণা করেছিলেন যে মার্কিন যুক্তরাষ্ট্র আর মার্কিন মুদ্রার জন্য সোনার বিনিময় করবে না। কারণ চুক্তির মধ্যে, একটি নির্দিষ্ট মুদ্রা বিনিময় হার তৈরি করতে সোনার মান ব্যবহার করেছিল।




যদিও ব্রেটন উডস সম্মেলনটি মাত্র তিন সপ্তাহের মধ্যে হয়েছিল, কিন্তু এর প্রস্তুতি বেশ কয়েক বছর ধরে চলছিল। ব্রেটন উডস সিস্টেমের প্রাথমিক নকশাকার ছিলেন বিখ্যাত ব্রিটিশ অর্থনীতিবিদ জন মেনার্ড কেইনস এবং মার্কিন ট্রেজারি বিভাগের প্রধান আন্তর্জাতিক অর্থনীতিবিদ হ্যারি ডেক্সটার হোয়াইট। কেইনসের আশা ছিল ক্লিয়ারিং ইউনিয়ন নামে একটি শক্তিশালী বিশ্ব কেন্দ্রীয় ব্যাংক প্রতিষ্ঠা করা এবং ব্যাঙ্কর নামে একটি নতুন আন্তর্জাতিক রিজার্ভ মুদ্রা জারি করা। 

আইএমএফ ও বিশ্বব্যাংক

ব্রেটন উডস চুক্তির মাধ্যমে দুটি শক্তিশালী সংস্থা আইএমএফ এবং বিশ্বব্যাংকের আর্বিভাব ঘটে। সংস্থা দুটি আনুষ্ঠানিকভাবে ১৯৪৫ সালের ডিসেম্বরে প্রবর্তিত হয় যা বিশ্বব্যাপী আন্তর্জাতিক মূলধন অর্থায়ন এবং বাণিজ্য কার্যক্রমের জন্য গুরুত্বপূর্ণ স্তম্ভ হিসেবে কাজ করছে।

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের উদ্দেশ্য ছিল বিনিময় হার নিরীক্ষণ করা এবং বিশ্বব্যাপী আর্থিক সহায়তার প্রয়োজন এমন দেশগুলোর চিহ্নিত করে সহায়তা প্রদান করা। অপরদিকে, বিশ্বব্যাংক প্রাথমিকভাবে পুনর্গঠন ও উন্নয়নের জন্য আন্তর্জাতিক ব্যাংক নামে পরিচিত ছিল।


একবিংশ শতাব্দীতে, আন্তর্জাতিক মুদ্রা তহবিল ১৮৯টি সদস্য দেশ এবং এখনও বিশ্বব্যাপী আর্থিক সহযোগিতা সমর্থন অব্যাহত রেখেছে। বিশ্বব্যাংক বিভিন্ন দেশের সরকারকে ঋণ এবং অনুদানের মাধ্যমে আর্থিক সহায়তা প্রদান করে এবং দারিদ্র বিমোচনে অবদান রাখে।

ব্রেটন উডস চুক্তির উদ্দেশ্য কি ছিল?

ব্রেটন উডস সভার উদ্দেশ্য ছিল বিশ্বের অর্থনৈতিক স্থিতিশীলতা নিশ্চিত করার জন্য নিয়ম, প্রবিধান এবং পদ্ধতির একটি নতুন ব্যবস্থা স্থাপন করা। এটির জন্য, ব্রেটন উডস কমিটি আন্তর্জাতিক মুদ্রা তহবিল এবং বিশ্বব্যাংক প্রতিষ্ঠা করেন।

কেন ব্রেটন উডস চুক্তি ব্যর্থ হয়েছিল?

ব্রেটন উডসের পতনের একটি মূল কারণ ছিল মুদ্রাস্ফীতিমূলক মুদ্রানীতি যা সিস্টেমের মূল মুদ্রা দেশের জন্য অনুপযুক্ত ছিল। ব্রেটন উডস সিস্টেমটি নিয়মের উপর ভিত্তি করে ছিল, যার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ ছিল অফিসিয়াল পেগের সাথে সামঞ্জস্যপূর্ণ আর্থিক এবং রাজস্ব নীতি অনুসরণ করা।

১৯৬০ এর দশকের শেষের দিকে গোল্ড স্ট্যান্ডার্ড দ্বারা মুদ্রার মান একটি গুরুতর সমস্যা হয়ে উঠতে শুরু করে। ১৯৭১ সালের মধ্যে, সমস্যাটি এতটাই খারাপ ছিল যে মার্কিন প্রেসিডেন্ট রিচার্ড নিক্সন বিজ্ঞপ্তি দিয়েছিলেন যে ডলারকে সোনায় রূপান্তর করার ক্ষমতা সাময়িকভাবে স্থগিত।

তারপরও, সিস্টেমটিকে পুনরুজ্জীবিত করতে এবং মুদ্রা বিনিময় হার স্থির রাখার জন্য প্রতিনিধিরা, নেতা এবং সরকারী সংস্থাগুলির দ্বারা বেশ কয়েকটি প্রচেষ্টা ছিল। যাইহোক, ১৯৭৩ সাল নাগাদ, প্রায় সমস্ত প্রধান মুদ্রা একে অপরের দিকে তুলনামূলকভাবে ভাসতে শুরু করেছিল এবং পুরো সিস্টেমটি শেষ পর্যন্ত ভেঙে পড়েছিল।


ব্রেটন উডস চুক্তির তাৎপর্য

ব্রেটন উডস চুক্তি ব্যর্থ হওয়া সত্ত্বেও, ব্রেটন উডস সম্মেলন এবং চুক্তি বিশ্ব অর্থনীতির গুরুত্বপূর্ণ কাঠামো প্রণয়নের জন্য দায়ী। যার প্রথম এবং সর্বাগ্রে রয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল এবং বিশ্বব্যাংকের সৃষ্টি। উভয় প্রতিষ্ঠানই আজ অবধি বিশ্ব অর্থনীতির জন্য গুরুত্বপূর্ণ।

বৃহত্তর পরিসরে, চুক্তিটি বিশ্বজুড়ে ৪৪টি দেশকে সেসময় একত্রিত করেছিল যা ক্রমবর্ধমান বৈশ্বিক আর্থিক সংকট সমাধানের জন্য ভূমিকা পালন করেছিল। এছাড়াও এটি সামগ্রিক বিশ্ব অর্থনীতিকে শক্তিশালী করতে এবং আন্তর্জাতিক বাণিজ্য মুনাফা সর্বাধিক করতে সাহায্য করেছে।

Do not enter any harmful link

একটি মন্তব্য পোস্ট করুন

Do not enter any harmful link

Post a Comment (0)

নবীনতর পূর্বতন