ফ্যাসিবাদ কি? ফ্যাসিবাদের বৈশিষ্ট্য

ফ্যাসিবাদ কি

ফ্যাসিবাদ হল একটি স্বৈরশাসকের নেতৃত্বে সরকারের একটি ব্যবস্থা যারা সাধারণত জোরপূর্বক এবং প্রায়শই হিংসাত্মকভাবে বিরোধী ও সমালোচনাকে দমন করে, দেশের সমস্ত শিল্প ও বাণিজ্য নিয়ন্ত্রণ করে, জাতীয়তাবাদ এবং প্রায়শই বর্ণবাদকে প্রচার করে।

ফ্যাসিবাদ হল একটি রাজনৈতিক মতাদর্শ এবং গণআন্দোলন যা ১৯১৯ এবং ১৯৪৫ সালের মধ্যে মধ্য, দক্ষিণ এবং পূর্ব ইউরোপের অনেক অংশে আধিপত্য বিস্তার করেছিল এবং পশ্চিম ইউরোপ, মার্কিন যুক্তরাষ্ট্র, দক্ষিণ আফ্রিকা, জাপান, ল্যাটিন আমেরিকা এবং মধ্যপ্রাচ্যেও এর অনুগামী ছিল।

ফ্যাসিবাদ কি? ফ্যাসিবাদের বৈশিষ্ট্য, azhar bd academy

ফ্যাসিবাদ (fascism) শব্দটি ল্যাটিন ফ্যাসেস (fasces) থেকে এসেছে। যা সাধারণত একটি প্রসারিত কুঠার ফলক বোঝাতে ব্যবহৃত হয়েছিল। ক্ষমতা এবং কর্তৃত্বের প্রতীক হিসাবে ফ্যাসেসগুলো বা কুঠার ফলক ১৮ এবং ১৯ শতকে মার্কিন যুক্তরাষ্ট্র এবং প্রজাতন্ত্রী ফ্রান্স জুড়েও অধিষ্ঠিত ছিল।

ফ্যাসিবাদের বৈশিষ্ট্য কি?

চরম সামরিক জাতীয়তাবাদ, নির্বাচনী গণতন্ত্রের প্রতি অবজ্ঞা এবং রাজনৈতিক ও সাংস্কৃতিক উদারতাবাদ, প্রাকৃতিক সামাজিক স্তরবিন্যাস এবং অভিজাতদের শাসনে বিশ্বাস ইত্যাদি ফ্যাসিবাদের প্রধান বৈশিষ্ট্য হিসেবে চিহ্নিত করা হয়। যদিও ফ্যাসিবাদ মতাদর্শ সংজ্ঞায়িত করা কঠিন তবে, ২০ শতকের অনেক ফ্যাসিবাদী আন্দোলনের আরো বেশ কিছু বৈশিষ্ট্য রয়েছে। যেমন,

  • এটি একটি কঠোর জাতীয়তাবাদী, এবং কর্তৃত্ববাদী রাষ্ট্র সাধারণত যা একটি দলের প্রধান ব্যক্তি দ্বারা পরিচালিত হয়। 
  • গণতান্ত্রিকভাবে প্রতিনিধি নির্বাচন হয় না। 
  • মুক্ত বাজার নেই। 
  • ব্যক্তিস্বাতন্ত্র্য বা স্বতন্ত্র গৌরব নেই।
  • রাষ্ট্র প্রেস এবং অন্যান্য সমস্ত মিডিয়া নিয়ন্ত্রণ করে।
  • ফ্যাসিবাদী সরকারগুলো সাধারণত একজন ব্যক্তি দ্বারা পরিচালিত হয় যিনি একজন স্বৈরশাসক। 
  • ফ্যাসিস্ট হল অতি-জাতীয়তাবাদী যারা অন্যান্য জাতীয়তাবাদী জাতি এবং নেতাদের বিশ্বাস করে না। 
  • ফ্যাসিস্টরা আন্তর্জাতিকতাবাদকে অবিশ্বাস করে এবং খুব কমই আন্তর্জাতিক চুক্তি মেনে চলে। 
  • ফ্যাসিস্টরা আন্তর্জাতিক আইনের ধারণায় বিশ্বাস করে না।
প্রথম ফ্যাসিবাদী নেতা

ইউরোপের প্রথম ফ্যাসিবাদী নেতা, বেনিটো মুসোলিনি, লাতিন শব্দ fasces থেকে তার দলের নাম নিয়েছিলেন। যদিও ফ্যাসিবাদী দল এবং আন্দোলনগুলো একে অপরের থেকে উল্লেখযোগ্যভাবে পৃথক ছিল।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের শেষের দিকে, প্রধান ইউরোপীয় ফ্যাসিবাদী দলগুলো ভেঙে যায় এবং কিছু দেশে (যেমন ইতালি এবং পশ্চিম জার্মানি) আনুষ্ঠানিকভাবে তাদের নিষিদ্ধ করে। ১৯৪০-এর দশকের শেষের দিকে, ইউরোপের পাশাপাশি ল্যাটিন আমেরিকা এবং দক্ষিণ আফ্রিকাতে অনেক ফ্যাসিবাদী-ভিত্তিক দল এবং আন্দোলন প্রতিষ্ঠিত হয়েছিল।

Do not enter any harmful link

একটি মন্তব্য পোস্ট করুন

Do not enter any harmful link

Post a Comment (0)

নবীনতর পূর্বতন