কমিউনিজম কাকে বলে? এর উৎপত্তি ও দেশসমূহ

কমিউনিজম হল একটি রাজনৈতিক ও অর্থনৈতিক ব্যবস্থা যা একটি শ্রেণীহীন সমাজ তৈরি করতে ভূমিকা পালন করে আসছে যেখানে উৎপাদনের প্রধান উপায় যেমন খনি এবং কারখানাগুলো জনসাধারণের মালিকানাধীন এবং নিয়ন্ত্রিত হয়।

এই ব্যবস্থায় কোন সরকারী বা ব্যক্তিগত সম্পত্তি বা মুদ্রা নেই, এবং সম্পদ নাগরিকদের মধ্যে সমানভাবে বা ব্যক্তিগত চাহিদা অনুযায়ী ভাগ করা হয়। কমিউনিজমের বেশিরভাগ নীতি জার্মান বিপ্লবী কার্ল মার্ক্সের কাজ থেকে প্রাপ্ত, যিনি ফ্রেডরিখ এঙ্গেলসের সাথে কমিউনিস্ট ম্যানিফেস্টো (১৮৪৮) লিখেছেন।

যদিও কমিউনিজম শব্দটি ১৮৪০-এর দশক পর্যন্ত ব্যবহারে আসেনি। এটি ল্যাটিন কমিউনিস (communisশব্দ  থেকে উদ্ভূত, যার অর্থ ‘ভাগ করা’ বা ‘সাধারণ’।

কমিউনিজম কাকে বলে?

কমিউনিজম বা সাম্যবাদ  হল সামাজিক সংগঠনের একটি তত্ত্ব বা ব্যবস্থা যেখানে সমস্ত সম্পত্তি সকল সম্প্রদায়ের মালিকানাধীন এবং প্রতিটি ব্যক্তি তাদের সামর্থ্য এবং প্রয়োজন অনুসারে অবদান রাখে এবং গ্রহণ করে।

কমিউনিজম হল একটি রাজনৈতিক এবং অর্থনৈতিক মতাদর্শ যা উদার গণতন্ত্র এবং পুঁজিবাদের বিরোধিতায় অবস্থান করে, পরিবর্তে একটি শ্রেণীহীন ব্যবস্থার পক্ষে সমর্থন করে যেখানে উৎপাদনের মাধ্যমগুলো সাম্প্রদায়িকভাবে মালিকানাধীন এবং যেখানে ব্যক্তিগত সম্পত্তির অস্তিত্ব নেই।

কমিউনিজম হল একটি অর্থনৈতিক মতাদর্শ যা একটি শ্রেণীহীন সমাজের পক্ষে সমর্থন করে যেখানে সমস্ত সম্পত্তি এবং সম্পদ ব্যক্তিদের পরিবর্তে সাম্প্রদায়িক মালিকানাধীন থাকে।

কমিউনিজম এর উৎপত্তি

যদিও কমিউনিজম শব্দটি ১৮৪০ সাল এর আগ পর্যন্ত কেউ তেমন ব্যবহার করে নি। কিন্তু  সমাজগুলোকে কমিউনিস্ট হিসাবে বিবেচনা করা যেতে পারে তাদের বর্ণনা করা হয়েছিল খ্রিস্টপূর্ব ৪র্থ শতাব্দীতে, যখন প্লেটো তার বিখ্যাত গ্রন্থ দ্য রিপাবলিক লিখেছিলেন। প্লেটোর এই কাজটি একটি আদর্শ সমাজকে বর্ণনা করেছে যেখানে শাসক শ্রেণী সমগ্র সম্প্রদায়ের স্বার্থে নিজেকে নিবেদিত করে। 

এরপরে, খ্রিস্টানরা কমিউনিজমের একটি সাধারণ গঠন অনুশীলন করেছিল এবং ইউটোপিয়াতে (১৫১৬) ইংরেজ মানবতাবাদী টমাস মোর একটি কাল্পনিক সমাজের বর্ণনা করেছিলেন যেখানে অর্থ বিলুপ্ত হয় এবং লোকেরা খাবার, ঘর এবং অন্যান্য জিনিসপত্র সাধারণভাবে ভাগ করে নেয়। যাইহোক, কমিউনিজমকে সবচেয়ে বেশি চিহ্নিত করা হয় কার্ল মার্কসের সাথে, যিনি কমিউনিস্ট ম্যানিফেস্টোতে The Communist Manifesto (1848) ফ্রেডরিখ এঙ্গেলসের সাথে এই সিস্টেমের রূপরেখা দিয়েছিলেন।

১৮ শতকের শেষের দিকে এবং ১৯ শতকের প্রথম দিকের শিল্প বিপ্লব যা আধুনিক কমিউনিজম সৃষ্টিতে অনুপ্রেরণা জুগিয়েছিল।

কমিউনিস্ট দেশসমূহ

এক সময়ে বিশ্বের জনসংখ্যার প্রায় এক-তৃতীয়াংশ কমিউনিস্ট সরকারের অধীনে বাস করত, বিশেষ করে সোভিয়েত ইউনিয়নের অধীনে প্রজাতন্ত্রগুলো। কিন্তু বর্তমানে, কমিউনিজম ব্যবস্থা মাত্র পাঁচটি দেশে রয়েছে যেমন চীন, উত্তর কোরিয়া, লাওস, কিউবা এবং ভিয়েতনাম। যাইহোক, এগুলোর কোনোটাই কমিউনিজমের প্রকৃত সংজ্ঞা পূরণ করে না। 

কমিউনিজম কাকে বলে? এর উৎপত্তি ও দেশসমূহ, azhar bd academy

পরিবর্তে, তারা পুঁজিবাদের অবসান এবং সাম্যবাদ প্রতিষ্ঠার মধ্যবর্তী পর্যায়ে রয়েছে বলা যেতে পারে। এই ধরনের একটি পর্যায় কার্ল মার্কস এর রূপরেখা ছিল, এবং এটি সর্বহারা শ্রেণীর একনায়কত্ব সৃষ্টির অন্তর্ভুক্ত ছিল। যদিও পাঁচটি দেশেই কর্তৃত্ববাদী সরকার রয়েছে তবে, পুঁজিবাদ বিলুপ্ত করার জন্য তাদের প্রতিশ্রুতি বর্তমানে বিতর্কিত।

Do not enter any harmful link

একটি মন্তব্য পোস্ট করুন

Do not enter any harmful link

Post a Comment (0)

নবীনতর পূর্বতন