রবীন্দ্রনাথ ঠাকুরের জীবনী

রবীন্দ্রনাথ ঠাকুর

রবীন্দ্রনাথ ঠাকুর ছিলেন একজন বাঙালি কবি, ছোটগল্পকার, গীতিকার, নাট্যকার এবং চিত্রশিল্পী। তিনি নতুন গদ্য ও পদ্যের প্রবর্তন করেন এবং বাংলা সাহিত্যে চলিত ভাষা ব্যবহার করেন, সাধারণত বিশ শতকের প্রথম দিকে, ভারতের অসামান্য সৃজনশীল শিল্পী হিসেবে বিবেচিত হন। ১৯১৩ সালে রবীন্দ্রনাথ ঠাকুর সাহিত্যে নোবেল পুরস্কার প্রাপ্ত হন। ১৯১৫ সালে ঠাকুরকে নাইটহুড দেওয়া হয়েছিল, কিন্তু তিনি অমৃতসর (জালিয়ানওয়ালা বাগ) গণহত্যার বিরুদ্ধে প্রতিবাদ হিসাবে 1919 সালে এটি প্রত্যাখ্যান করেন।

রবীন্দ্রনাথ ঠাকুর কে?

রবীন্দ্রনাথ ঠাকুর ৭ মে, ১৮৬১ (বাংলা ২৫ বৈশাখ, ১২৬৮) সালে ভারতের কলকাতার জোড়াসাঁকোর ঠাকুর পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি ৭ আগস্ট, ১৯৪১ সালে কলকাতায় মারা যান। তিনি ছিলেন একাধারে বাঙালি কবি, ছোটগল্প লেখক, গীতিকার, নাট্যকার, প্রাবন্ধিক। তাঁর পিতামহের নাম প্রিন্স দ্বারকা নাথ ঠাকুর এবং পিতা ছিলেন মহর্ষি দেবেন্দ্রনাথ ঠাকুর। রাজা রাম মোহন রায় ছিলেন তাঁর ঘনিষ্ঠ বন্ধু।

রবীন্দ্রনাথ ঠাকুরের জীবনী, azhar bd academy

দেবেন্দ্রনাথ ঠাকুরের চৌদ্দ সন্তানের মধ্যে রবীন্দ্রনাথ ছিলেন সর্বকনিষ্ঠ। রবীন্দ্রনাথের বড় ভাই দেবেন্দ্রনাথ ঠাকুর ছিলেন দার্শনিক এবং কবি। আরেক ভাই সত্যেন্দ্রনাথ ঠাকুর ছিলেন ভারতীয় সিভিল সার্ভিসের প্রথম ভারতীয় সদস্য। আরেক ভাই জ্যোতিরিন্দ্রনাথ ঠাকুর ছিলেন একজন সুরকার এবং নাট্যকার। তার বোনের মধ্যে স্বর্ণ কুমারী দেবী ঔপন্যাসিক হিসেবে খ্যাতি অর্জন করেন। ঠাকুর পারিবারিক বাড়ি সঙ্গীত, সাহিত্য এবং নাট্যকলা দ্বারা পরিপূর্ণ। তাছাড়া, বাইরের সাংস্কৃতিক এবং বৈজ্ঞানিক জগতের সাথে পরিবারের ঘনিষ্ঠ সম্পর্ক ছিল।

বাঙালির জাগরণের একজন অগ্রণী ব্যক্তিত্ব, রবীন্দ্রনাথের বাবা দেবেন্দ্রনাথ ঠাকুর কলকাতার বিখ্যাত হিন্দু কলেজে অধ্যয়ন করেছিলেন। দ্বারকানাথ যখন তার জমিজমা এবং ব্যবসা সম্প্রসারণে ব্যস্ত ছিলেন, তখন তার পুত্র দেবেন্দ্রনাথ নিজেকে আধ্যাত্মিকের জীবন যাপনে নিয়োজিত করেছিলেন। তার ঐশ্বরিক চিন্তা তাকে বিশ্বের ধর্ম ও দর্শন অধ্যয়ন করতে পরিচালিত করে। দেবেন্দ্রনাথের চরিত্রের এই দিকটি তার ছেলে রবীন্দ্রনাথকে আকৃষ্ট করেছিল।

জোড়াসাঁকো ঠাকুর পরিবার ছিল সাহিত্য ও সাংস্কৃতিক কর্মকান্ডের স্থান। রবীন্দ্রনাথ ঠাকুর পরিবারের সাংস্কৃতিক পরিবেশে গভীরভাবে প্রভাবিত ছিলেন। দেবেন্দ্রনাথ ঠাকুর ১৮৬৩ সালে সেখানে একটি প্লট কিনে ভুবনডাঙা মৌজায় আশ্রম স্থাপন করেন এবং সেখানে বিখ্যাত শান্তিনিকেতন আশ্রম স্থাপন করেন। ১৮৮৮ সালে তিনি এই আশ্রমটি একটি ট্রাস্ট ডিডের মাধ্যমে ব্রহ্মার পূজার জন্য উৎসর্গ করেছিলেন। পরবর্তী বছরগুলোতে রবীন্দ্রনাথ ব্রাহ্মদের জন্য সেখানে একটি অধ্যয়ন কেন্দ্র নির্মাণ করেন, যেটি ১৯২১ সালে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে পরিণত হয়

কলকাতার ওরিয়েন্টাল সেমিনারে রবীন্দ্রনাথের আনুষ্ঠানিক শিক্ষা শুরু হয়। তারপর, কয়েক বছর, তিনি ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের প্রতিষ্ঠিত প্রতিষ্ঠান নরমাল স্কুলে পড়াশোনা করেন।১৮৭০ -এর দশকের শেষের দিকে ইংল্যান্ডে পড়াশোনা শেষ না করেই তিনি ভারতে ফিরে আসেন। শেষ পর্যন্ত তিনি প্রাতিষ্ঠানিক শিক্ষা ছেড়ে দেন এবং গার্হস্থ্য শিক্ষায় মনোনিবেশ করেন।

তিনি ১৮৮০-এর দশকে বেশ কয়েকটি কবিতার বই প্রকাশ করেন। যার মধ্যে অন্যতম মানসী (১৮৯০) সম্পূর্ণ করেন। এটি একটি সংকলন যা তার কবি প্রতিভার পরিপক্কতা চিহ্নিত করেছিল। এটিতে তার কিছু বিখ্যাত কবিতা রয়েছে, যার মধ্যে অনেকগুলো পদ্য আকারে, সেইসাথে কিছু সামাজিক এবং রাজনৈতিক ব্যঙ্গরচনা যার মাধ্যমে তার সহবাঙালিদের সমালোচনা করা হয়েছিল।

এই সময়ের মধ্যে, তার জীবনের একটি উল্লেখযোগ্য ঘটনা হল হিমালয় ভ্রমণ যা তিনি ১৮৭৩ সালে তার বাবার সাথে ভ্রমণ করেন। পথে বাবা ও ছেলে শান্তিনিকেতনে কিছু সময় কাটান। এই প্রথমবারের মতো কবি শহর ছেড়ে চলে গেলেন এবং প্রকৃতির উন্মুক্ত দৃশ্যের অভিজ্ঞতা পেলেন। এই ভ্রমণে, রবীন্দ্রনাথ তার বাবার সাথে ঘনিষ্ঠ হতে পেরেছিলেন- কবির জীবনে একটি গুরুত্বপূর্ণ ঘটনা। তার বাবার অনন্য ব্যক্তিত্ব তরুণ ছেলেটিকে অভিভূত করে।

১৯০২ থেকে ১৯০৭ সালের মধ্যে তার স্ত্রী এবং দুই সন্তানের মৃত্যু পর, তার দু:খগুলো পরবর্তী কবিতায় প্রতিফলিত হয়, যা গীতাঞ্জলিতে সন্নিবেশিত হয়। ১৯১২ সাল থেকে রবীন্দ্রনাথ ঠাকুর ভারতের বাইরে দীর্ঘ সময় কাটিয়েছেন, ইউরোপ, আমেরিকা এবং পূর্ব এশিয়ায় দেশগুলোতে ভ্রমণ করেছেন। এই সময়ে, গোরা (১৯১০) এবং ঘরে-বাইরে (১৯১৬) প্রকাশিত হয়।

Do not enter any harmful link

একটি মন্তব্য পোস্ট করুন

Do not enter any harmful link

Post a Comment (0)

নবীনতর পূর্বতন