পাণ্ডুলিপি কি? পাণ্ডুলিপি সম্পাদনা পদ্ধতি

পাণ্ডুলিপি কি?

পাণ্ডুলিপি (Manuscript) শব্দের উৎপত্তি ল্যাটিন শব্দ মানু স্ক্রিপ্টাস (manu scriptus) থেকে, যার অর্থ ‘হাত দ্বারা লিখিত’। অতীতে সমস্ত উপন্যাস, কবিতা এবং অন্যান্য লিখিত কাজ হাতে লেখা ছিল। পান্ডুলিপি হলো একটি বই এর প্রথম খসড়া যা সাধারণত অপ্রকাশিত সংস্করণ। এটি মুদ্রণের পূর্বের অবস্থা। 

পাণ্ডুলিপি মূলত একটি বই এর প্রথম খসড়া। প্রকাশনার জন্য এটি এজেন্ট এবং সম্পাদকদের কাছে জমা দেওয়া একটি বইয়ের অপ্রকাশিত সংস্করণ।

ফরম্যাটিং হল আপনার পাণ্ডুলিপি পড়ার সময় কেমন দেখায় যেমন; ফন্ট, ফন্টের আকার, পৃষ্ঠার কালার, পৃষ্ঠা নম্বর, লাইন ব্যবধান, অনুচ্ছেদ বিরতির মতো জিনিসগুলো সাজানো। তবে, ফর্ম্যাট করার জন্য প্রকৃতপক্ষে কোন নির্দিষ্ট নিয়ম নেই।

পাণ্ডুলিপি সম্পাদনা পদ্ধতি

পাণ্ডুলিপি লেখার নিয়ম বিভিন্ন ক্ষেত্রে ভিন্ন হতে পারে। নিম্মে একটি বইয়ের পাণ্ডুলিপি ফর্ম্যাট দেওয়া হল,


১. লেখার কালার (Background colour)

ডকুমেন্টে সাদা ব্যাকগ্রাউন্ডে কালো লেখা সর্বাধিক প্রচলিত। তবে, বিভিন্ন ওয়ার্ড প্রসেসরের ডিফল্ট হিসেবে সাদা ব্যাকগ্রাউন্ডে কালো টেক্সট ছাড়াও অন্য রংয়ে পরিবর্তন করা যায়। 

২. ফন্ট (Font)

ইংরেজির জন্য আপনার ফন্ট সাধারণত ১২ পয়েন্ট টাইমস নিউ রোমান হওয়া উচিত। যদিও, অনেকে বিভিন্ন সেরিফ বা সান সেরিফ ফন্ট পছন্দ করতে পারেন। যেমন এরিয়াল বা কুরিয়ার নিউ। ১২ পয়েন্ট ফন্ট সাইজ টাইমস নিউ রোমান হল আদর্শ। বাংলা লেখার ক্ষেত্রে সুটুনিএমজে (SutonnyMJ) ১৪ ফন্টের হওয়া উচিত। 

চিত্রে দেখুন,

পাণ্ডুলিপি কি? পাণ্ডুলিপি সম্পাদনা পদ্ধতি, azhar bd academy

৩. পৃষ্ঠার আকার (Page size)

বেশিরভাগই এখন A4 size(width 21cm x lenth 29.7) পৃষ্ঠা ব্যবহার করা হয়। সাধারণত, একটি আদর্শ পৃষ্ঠার আকার ৮.৫ * ১১ ইঞ্চি হয়। আবার, এটি ওয়ার্ড প্রসেসরে ডিফল্ট পৃষ্ঠার আকার হিসেবে থাকে, তাই এটি পরিবর্তন করার দরকার নেই।
চিত্রে দেখুন,

পাণ্ডুলিপি কি? পাণ্ডুলিপি সম্পাদনা পদ্ধতি, azhar bd academy

৪. মার্জিন (Margins)


ডকুমেন্টের চারপাশের সীমানায় এক-ইঞ্চি বা ২.৫৪ সেন্টিমিটার পরিমাণ মার্জিন হল আদর্শ বিন্যাস। এর মানে হলো ডানে, বামে, উপরে, এবং নিচের মার্জিন এক ইঞ্চি পরিমাণ হবে। এমএস ওয়ার্ড এবং অন্যান্য ওয়ার্ড প্রসেসরে ডিফল্ট মার্জিন দেওয়া থাকে।
চিত্রে দেখুন,

পাণ্ডুলিপি কি? পাণ্ডুলিপি সম্পাদনা পদ্ধতি, azhar bd academy


৫. প্রান্তিকরণ (Alignment)

লেফট জাস্টিফাইড মানে বাম-হাতের টেক্সট সারিবদ্ধ আকারে থাকবে। এর ফলে ডান-হাতের টেক্সটের শেষটা এলোমেলো বা অমসূণ হবে। তবে, অমসূণ এড়ানোর জন্য আপনি ফুল জাস্টিফাইড দিতে পারেন, যেখানে প্রতিটি লাইন একই দৈর্ঘ্য দেখাবে। পান্ডুলিপি সম্পাদনার সময় অবশ্যই বাম অ্যালাইন্টমেন্ট দিতে হয়। একেবারে মুদ্রণের সময় আপনি জাস্টিফাই দিবেন। চিত্রে দেখুন,

পাণ্ডুলিপি কি? পান্ডুলিপি সম্পাদনা পদ্ধতি, azhar bd academy


পাণ্ডুলিপি কি? পান্ডুলিপি সম্পাদনা পদ্ধতি, azhar bd academy
বাম অ্যালাইন্টমেন্ট


৬. লাইন স্পেস (Line spacing)

ওয়ান স্পেস 
একটি নির্দিষ্ট সময় বা প্যারাগ্রাপ শেষে, আপনার একটি একক স্পেস থাকা উচিত, দুটি স্পেস নয়। আমাদের মধ্যে অনেক বয়স্ক মানুষ ম্যানুয়াল টাইপরাইটারে টাইপিং শিখেছিল এবং তাদের জন্য নিয়ম ছিল স্পেস বারে দুবার আঘাত করা এবং একটি পিরিয়ডের পরে দুটি স্পেস রাখা।

ডাবল-স্পেস
বর্তমানে, বেশিরভাগ সম্পাদক দ্বিগুণ স্পেস বিশিষ্ট পান্ডুলিপি সম্পাদনা করতে পছন্দ করেন। ডাবল-স্পেসিং মানে পাঠ্যের প্রতিটি লাইনের মধ্যে একটি অতিরিক্ত লাইন থাকবে। কারণ অতিরিক্ত লাইন বিরতি এবং ফাঁকা লাইন সহ এই ধরনের লাইন ব্যবধান সম্পাদকের পড়া সহজ করে তোলে।


৭. ইন্ডেন্টেশন (Indentations)

নতুন অনুচ্ছেদের প্রথম লাইনের জন্য আধা-ইঞ্চি পরিমাণ ইন্ডেন্ট করা উচিত। বেশিরভাগ ওয়ার্ড প্রসেসরে আপনি মাত্র একবার ট্যাব কী (Tab key) ক্লিক করে এটি করতে পারেন।

৮. পাতা বিরতি (Page break)

আপনি যখন একটি অধ্যায় শেষ করেন এবং একটি নতুন অধ্যায় শুরু করবেন, তখন আপনি একটি নতুন পৃষ্ঠায় না পৌঁছানো পর্যন্ত রিটার্ন কী চাপবেন না। পরিবর্তে, ''(Page break)'' ফাংশন ব্যবহার করুন। পাণ্ডুলিপিতে একগুচ্ছ কঠিন রিটার্ন এবং স্পেস না দিয়েই একটি নতুন পৃষ্ঠা সন্নিবেশ করান। 

৯. দৃশ্য বিরতি (Scene breaks)

দৃশ্য বিরতির জন্য, একটি নতুন দৃশ্য নির্দেশ করতে একটি হ্যাশ চিহ্ন বা মধ্যখানে তিনটি তারকাচিহ্ন সহ একটি ফাঁকা লাইন যোগ করুন।

১০. ইতালিক (Italics)

অতীতে, লেখকরা শব্দ বাঁকা বুঝাতে আন্ডারলাইন ব্যবহার করত। আজকাল, লেখকরা কেবল বাঁকা ইতালিক ব্যবহার করেন।


১১. বাক্য পৃথকীকরণ (Sentence separation)

একটি নির্দিষ্ট সময়ের পরে বাক্যের মধ্যে একটি স্পেস ব্যবহার করুন। যদিও অনেকে  স্পেস বারে দুইবার আঘাত করে বাক্যের মধ্যে দুটি স্পেস রাখে, এটি সঠিক অনুশীলন নয়।

১২. পৃষ্ঠা সংখ্যা (Page Number)

পৃষ্ঠা নম্বরগুলো এক নম্বর দিয়ে শুরু হয় যা শিরোনাম পৃষ্ঠার পরের পাতা থেকে আরম্ভ হয়। শিরোনাম পাতার পর ক্রমাগত নম্বর দেওয়া হয়। তবে, শিরোনাম পৃষ্ঠার আগের বিষয়বস্তু যেমন সারণী, কপিরাইট পৃষ্ঠা, বা ISBN তথ্য ইত্যাদির সংখ্যা রোমান সংখ্যায় লিখতে হবে।

১৩. শিরোনাম পৃষ্ঠা (Title page)

একটি শিরোনাম পৃষ্ঠা লেআউট করার অনেক গ্রহণযোগ্য উপায় আছে। সাধারণভাবে বলতে গেলে, শিরোনাম পৃষ্ঠাটি পাণ্ডুলিপির প্রথম পৃষ্ঠা এবং এতে বইয়ের শিরোনাম, উপ-শিরোনাম, শব্দ সংখ্যা, যোগাযোগের তথ্য (ইমেল এবং ফোন নম্বর সহ) অন্তর্ভুক্ত করতে হবে। এই সব প্রথম পৃষ্ঠায় থাকা উচিত।

১৪. সমাপ্তি (Ending)

আপনার পাণ্ডুলিপির শেষ নির্দেশ করতে, "END" শব্দটি লিখুন এবং শেষ লাইনের পরে এটিকে পাতার মাঝখানে রাখুন।

Do not enter any harmful link

একটি মন্তব্য পোস্ট করুন

Do not enter any harmful link

Post a Comment (0)

নবীনতর পূর্বতন