শব্দ সংক্ষেপ কি? শব্দসংক্ষেপ লেখার নিয়ম

শব্দ সংক্ষেপ কি?

অপেক্ষাকৃত বড় শব্দকে বিশেষ নিয়মে সংক্ষিপ্ততর রূপ দান করার প্রক্রিয়াকে শব্দ সংক্ষেপ বলে। ইংরেজিতে একে Abbreviation বলে। বর্তমানে বাংলা ও ইংরেজি উভয় ভাষাতেই শব্দসংক্ষেপ ব্যবহারের প্রবণতা বৃদ্ধি পাচ্ছে। প্রাতিষ্ঠানিক রচনা এবং বিভিন্ন গবেষণাধর্মী লেখাগুলোতে শব্দসংক্ষেপের ব্যবহার মাত্রা বাড়ছে। এছাড়া গবেষণার সারণিতে, টীকায়, তর্থনির্দেশে, গ্রন্থপঞ্জিতে, নকশায়, তালিকা ইত্যাদি স্থানে শব্দসংক্ষেপ অপরিহার্য বিষয়ে পরিণত হচ্ছে। 

শব্দ সংক্ষেপ কি? শব্দসংক্ষেপ লেখার নিয়ম, azhar bd academy

উৎস অনুসারে বাংলা ভাষার শব্দসংক্ষেপ দুই ধরনের। যথা- নিজস্ব এবং অপরটি অনূদিত
বাংলা ভাষার কোন শব্দ যখন সংক্ষিপ্ততর হয় তখন তাকে নিজস্ব বলা হয়। যথা-মো:, ডা: গং ইত্যাদি। অপরদিকে, বিদেশি বা ইংরেজি ভাষায় গৃহিত কোন শব্দসংক্ষেপ যখন বাংলা লিপিতে প্রকাশ করা হয় তখন তাকে অনূদিত বলা হয়ং। যথা- সার্ক, পিএইচডি ইত্যাদি।

অনূদিত শব্দ সংক্ষেপ আবার দুই ধরনের হয়ে থাকে। ইংরেজি বর্ণগুলোর সরাসরি উচ্চারণে লেখা যেমন পিএইচডি। ইংরেজির শব্দসংক্ষেপের উচ্চারণ বাংলা লেখা। যেমন, ওপেক, সার্ক, ওআইসি ইত্যাদি।

শব্দসংক্ষেপ লেখার নিয়ম

১. প্রচলিত ইংরেজি শব্দসংক্ষেপে ফুল স্টপের ব্যবহার- যথা: NO. Mr. Dr. Ms. etc.। বাংলা শব্দসংক্ষেপে অনুস্বার ও বিসর্গের ব্যবহার। যেমন, মো: নং।

২. যেকোন সংস্থা বা প্রতিষ্ঠানের ইংরেজি নামের শব্দসংক্ষেপে যেসব বর্ণ ব্যবহার করা হয়, সেগুলোর উচ্চারণ বাংলায় লিখে বাংলা শব্দসংক্ষেপ তৈরি করা হয়-যথা: UNESCO, SAARC। বাংলাতে দুদক, রাবি, ঢাবি, নোবিপ্রবি ইত্যাদি। 

৩. সামাজিক মর্যাদাবোধক শব্দে শব্দ সংক্ষেপে ফুল স্টপ বসে। যেমন Dr. , Mr. , Mrs.।

৪. ব্যক্তির প্রাতিষ্ঠানিক ডিগ্রির ইংরেজি শব্দ সংক্ষেপে নিম্মোক্ত পদ্ধতিতে লেখা হয়। যেমন, B.A, B.S.S, B.Sc, M.B.B.S, L.L.B ইত্যাদি। তবে, বাংলায় লেখার সময় যতিচিহ্ন বাদে লেখা হয় যেমন, বিএ, বিএসএস, বিএসসি, এমবিবিএস, এলএলবি।

৫. দূরত্ব, আয়তন, ডিগ্রি এবং ওজন বিষয়ক শব্দ পূর্ণরুপে লেখা উচিত।যথা, কিলোমিটার, মাইল, কিলোগ্রাম, মিটার, ফারেনহাইট, সেলসিয়ার্স ইত্যাদি।


কিছু গুরুত্বপূর্ব শব্দ সংক্ষেপ নিম্মে টেবিল আকারে দেওয়া হল।

ইংরেজি শব্দ সংক্ষেপ

বাংলা প্রতিশব্দ

B.C (before Christ)

খ্রি. পূ. (খ্রিস্ট পূর্ব)

A.D (anno domini)

খ্রি. (খ্রিস্টাব্দ)

Ed. (editor)

সম্পা. (সম্পাদনা/সম্পাদিত)

N.B (nota bene)

দ্রষ্টব্য

No. (number)

নং

Vol. (volume)

খন্ড

vs. (versus)

বনাম

p. (pages)

পৃ. (পৃষ্ঠা)

n.d. (no date)

তারিখবিহীন

n.p. (no publication)

প্রকাশহীন

b. / n. (born/natus)

জ. (জন্ম)


Do not enter any harmful link

একটি মন্তব্য পোস্ট করুন

Do not enter any harmful link

Post a Comment (0)

নবীনতর পূর্বতন