হলোকাস্ট (holocaust) কি?

'হলোকাস্ট (holocaust) শব্দটি প্রাচীন গ্রীক থেকে এসেছে যার অর্থ হল 'পোড়ানোর মাধ্যমে বলিদান'।  ইহুদিরা এটিকে 'শোহ Shoah' শব্দ দিয়েও উল্লেখ করে, হিব্রু ভাষায় যার অর্থ 'বিপর্যয়'। জার্মানরা এটিকে "ইহুদি প্রশ্নের চূড়ান্ত সমাধান" বলে অভিহিত করেছিল।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় নাৎসিরা প্রায় ৬০ লাখ ইউরোপীয় ইহুদিকে হত্যা করেছিল। এই গণহত্যাকে বলা হয় হলোকাস্ট। হলোকাস্ট একটি বিবর্তিত প্রক্রিয়া যা সমগ্র ইউরোপ জুড়ে ১৯৩৩ এবং ১৯৪৫ সালের মধ্যে ঘটেছিল।

হলোকাস্ট (holocaust) কি?, azhar bd academy

হলোকাস্ট যুগের সূচনা হয় ১৯৩৩ সালের জানুয়ারিতে যখন অ্যাডলফ হিটলার এবং নাৎসি পার্টি জার্মানিতে ক্ষমতায় আসে। নাৎসি পার্টি ক্ষমতায় আসার পর থেকেই জার্মান সমাজ থেকে ইহুদিদের টার্গেট এবং বিতাড়িত করতে বিভিন্ন আইন পাস করতে শুরু করে। 

ইহুদি বিরোধী পদক্ষেপের মধ্যে, নাৎসি শাসকরা বিভিন্ন বৈষম্যমূলক আইন প্রণয়ন করে এবং জার্মানির ইহুদিদের লক্ষ্য করে সহিংস কর্মকান্ড সংগঠিত করে। ১৯৩৩ এবং ১৯৪৫ সালের মধ্যে ইহুদিদের উপর নাৎসি নিপীড়ন ক্রমবর্ধমান উগ্রপন্থী হয়ে ওঠে যেটিকে নাৎসি নেতারা "ইহুদি প্রশ্নের চূড়ান্ত সমাধান" হিসাবে উল্লেখ করেছিলেন। "চূড়ান্ত সমাধান" হিসেবে ইউরোপীয় ইহুদিদেরকে নিয়মতান্ত্রিক গণহত্যা চালায়। নাৎসি বাহিনী ১৯৪১ থেকে ১৯৪৫ সালের মধ্যে এই গণহত্যা বাস্তবায়ন করেছিল যা ইতিহাসে হলোকাস্ট নামে পরিচিত।

হলোকাস্টের অংশ হিসেবে ১৯৩৫ সালে জার্মান নাগরিকত্ব আইন পাস হয় যেখানে জার্মান ইহুদিদের জন্য বৈষম্যমূলক আইন প্রণয়ন করে। নতুন নাগরিকত্ব আইনে বলা আছে,
  • শুধুমাত্র জার্মান বা সংশ্লিষ্ট রক্তের ব্যক্তিরাই জার্মান সাম্রাজ্যের সুরক্ষা পাবেন।
  • ইহুদি এবং জার্মানদের মধ্যে বিবাহ নিষিদ্ধ।
  • ইহুদি এবং জার্মানদের মধ্যে বিবাহ বহির্ভূত সম্পর্ক একটি অপরাধ।
  • ইহুদিদের জাতীয় পতাকা ওড়ানো নিষিদ্ধ।
হলোকাস্টের অংশ হিসেবে ইহুদিদেরকে বিভিন্ন কনসেন্ট্রেসন ক্যাম্পে নিয়ে গিয়ে হত্যা করা হয়।  মার্চ ১৯৩৩ সালে হিটলার জার্মানির চ্যান্সেলর হওয়ার পর প্রথম কনসেন্ট্রেসন ক্যাম্প তৈরি করা হয়। জার্মান, পোল্যান্ড সহ বিভিন্ন স্থানে ইহুদি গণহত্যার জন্য এসব ক্যাম্প স্থাপিত হয়। ১৯৩৩ থেকে ১৯৪৫ সাল পর্যন্ত নাৎসি জার্মানি তার নিজস্ব ভূখণ্ডে এবং জার্মান-অধিকৃত ইউরোপের কিছু অংশে এক হাজারেরও বেশি কনসেনট্রেশন ক্যাম্প পরিচালনা করেছিল।

হলোকাস্ট ১৯৪৫ সালের মে মাসে শেষ হয়েছিল যখন প্রধান মিত্র শক্তি (গ্রেট ব্রিটেন, মার্কিন যুক্তরাষ্ট্র এবং সোভিয়েত ইউনিয়ন) দ্বিতীয় বিশ্বযুদ্ধে নাৎসি জার্মানিকে পরাজিত করেছিল।

Do not enter any harmful link

একটি মন্তব্য পোস্ট করুন

Do not enter any harmful link

Post a Comment (0)

নবীনতর পূর্বতন