রেইপ অব নানকিং

১৯৩৭ সালের শেষের দিকে, ইম্পেরিয়াল জাপানি আর্মি চীনের নানজিং (বা নানকিং) শহরে চীনা সৈন্য এবং বেসামরিক উভয় সহ- লক্ষাধিক লোককে নির্মমভাবে হত্যা করেছিল। ইতিহাসে এই ভয়ঙ্কর ঘটনাটিকে নানজিং গণহত্যা বা নানজিংয়ের ধর্ষণ নামে পরিচিত, কারণ সেখানে কয়েক হাজার নারী ও মেয়েকে যৌন নির্যাতন এবং নির্মমভাবে হত্যা করা হয়েছিল।

দ্বিতীয় চীন-জাপান যুদ্ধে (১৯৩৭ ) ইম্পেরিয়াল জাপানিজ সেনাবাহিনী কর্তৃক চীন প্রজাতন্ত্রের রাজধানী নানজিং-এ চীনা নাগরিকদের গণহত্যা, ধর্ষণ এবং নির্যাতন করা হয়েছিল। ১৩ ডিসেম্বর, ১৯৩৭ থেকে শুরু হওয়া এই গণহত্যা ছয় সপ্তাহ স্থায়ী হয়েছিল যা ইতিহাসে নানজিং গণহত্যা হিসেবে পরিচিত।

রেইপ অব নানকিং, azhar bd academy

ইতিহাস
১৯৩৭ সালে জাপান সাম্রাজ্যের সেনাবাহিনী চীন প্রজাতন্ত্রের রাজধানী নানজিং দখল শুরু করে। জাপানি সৈন্যরা যুদ্ধের আইন লঙ্ঘন করে চীনা সৈন্য, এবং বেসামরিক নাগরিকদের হত্যা করে। একইসাথে নারী ধর্ষণ এবং সম্পত্তি ধ্বংস বা চুরি করেছিল। নানজিং গণহত্যায় নিহত চীনাদের সংখ্যা অনুমান ১০০,০০০ থেকে ৩০০,০০০ এরও বেশি।

দ্বিতীয় চীন-জাপানি যুদ্ধে, সাংহাইতে রক্তক্ষয়ী বিজয়ের পর, জাপানিরা চীনের রাজধানী নানজিং-এর দিকে মনোযোগ দেয়। যুদ্ধে সামরিক বাহিনী হারানোর ভয়ে, চীনের জাতীয়তাবাদী নেতা চিয়াং কাই-শেক নানজিং শহর থেকে প্রায় সমস্ত সরকারী চীনা সৈন্যদের অপসারণের নির্দেশ দেন। 

১৩ ডিসেম্বর ১৯৩৭, জেনারেল মাতসুই ইওয়ানের নেতৃত্বে জাপানের সেন্ট্রাল চায়না ফ্রন্ট আর্মির সৈন্যরা নানকিং শহরে প্রবেশ করে। এমনকি তাদের আগমনের পূর্বেই, তারা চীনের মধ্য দিয়ে যাওয়ার পথে হত্যা প্রতিযোগিতা, অগ্নিসংযোগ এবং লুটপাট সহ অসংখ্য নৃশংস কর্মকান্ড সংগঠিত করেছিল।

জাপানি সৈন্যরা নানজিং শহরে প্রবেশ করার পর, চীনা বেসামরিক নাগরিকদের গণহারে হত্যা করে। এমনকি বয়স্ক এবং শিশুকেও মৃত্যুদণ্ডের জন্য টার্গেট করা হয়, এবং কয়েক হাজার নারীকে ধর্ষণ করা হয়। নানজিং হামলার পর কয়েক মাস ধরে লাশ রাস্তায় পড়ে ছিল। শহরটি ধ্বংস করার জন্য সংকল্পবদ্ধ জাপানিরা, নানজিং এর অন্তত এক-তৃতীয়াংশ ভবন লুট করে এবং পুড়িয়ে দেয়।

অসংখ্য প্রত্যক্ষদর্শীর প্রতিবেদন এবং পরবর্তী বিশ্লেষণ অনুসারে, ২০,০০০ থেকে ৮০,০০০ নারীকে নৃশংসভাবে ধর্ষণ ও নির্যাতন করা হয়েছিল, যার মধ্যে অল্পবয়সী মেয়ে এবং বয়স্ক মহিলাও ছিল। তাদের মধ্যে অনেককে - গণধর্ষণের শিকার সহ - বিকৃত করা হয়েছিল এবং লাঞ্ছিত হওয়ার পর হত্যা করা হয়েছিল।

Do not enter any harmful link

একটি মন্তব্য পোস্ট করুন

Do not enter any harmful link

Post a Comment (0)

নবীনতর পূর্বতন