নৃতাত্ত্বিক গোষ্ঠী কি? বাংলাদেশের নৃতাত্ত্বিক গোষ্ঠী

নৃতাত্ত্বিক (ethnic) শব্দটি গ্রীক শব্দ এথনোস (ethnos) শব্দ থেকে এসেছে যা ল্যাটিন এথনিকাস (ethnicus) থেকে উদ্ভূত হয়। ইংরেজি ভাষার শব্দটি হল লোক (folk), বা জাতি ইত্যাদি। ১৯ শতকের মাঝামাঝি পর্যন্ত, ethnic অর্থ বর্বর বা পৌত্তলিক বোঝাতে ব্যবহৃত হত।

নৃতাত্ত্বিক গোষ্ঠী কি?

নৃতাত্ত্বিক গোষ্ঠী হল একটি জনসংখ্যা যার সদস্যদের একটি সাধারণ ঐতিহ্য রয়েছে যেমন একই সংস্কৃতি, ভাষা, ধর্ম, আচরণ বা জৈবিক বৈশিষ্ট্য।

নৃতাত্ত্বিক গোষ্ঠীর (ethnic group) সদস্যরা নিজেদের সাধারণ বৈশিষ্ট্যের ভিত্তিতে একে অপরকে সনাক্ত করে যা তাদের অন্যান্য গোষ্ঠী থেকে আলাদা করতে ভূমিকা রাখে। এই বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে ঐতিহ্য, বংশ, ভাষা, ইতিহাস, সমাজ, সংস্কৃতি, পোশাক, পৌরাণিক কাহিনী, জাতি, ধর্ম এবং শারীরিক চেহারা ইত্যাদি।

নৃতাত্ত্বিক গোষ্ঠী কি? বাংলাদেশের ৩টি নৃতাত্ত্বিক গোষ্ঠী, azhar bd academy

বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে বহু নৃতাত্ত্বিক গোষ্ঠীর বসবাস রয়েছে। ধর্ম অনুসারে, তারা বেশিরভাগই বৌদ্ধ, হিন্দু, খ্রিস্টান এবং কিছু মুসলিমও রয়েছে। এই নৃতাত্ত্বিক গোষ্ঠীগুলোর একটি স্বতন্ত্র ইতিহাস, সংস্কৃতি এবং জীবনধারা রয়েছে।

জাতিগতভাবে বাংলাদেশ একটি বৈচিত্র্যময় দেশ যদিও সিংহভাগ মানুষ বাঙালি। এছাড়া বহু ক্ষুদ্র নৃ-গোষ্ঠী রয়েছে যারা প্রাচীনকাল থেকে এখানে বসবাস করে আসছে। বাংলাদেশে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সংখ্যা প্রায় ১৫ লাখ ৮৭ হাজার যা সমগ্র জনসংখ্যার প্রায় এক শতাংশ (1.11%)।

বাংলাদেশের অধিকাংশ সংখ্যালঘু জাতিগোষ্ঠী পার্বত্য চট্টগ্রাম এবং ময়মনসিংহ, সিলেট ও রাজশাহী অঞ্চলে বসবাস করে। বাংলাদেশের বৃহত্তম সংখ্যালঘু জাতিগোষ্ঠী হল চাকমা। এছাড়া গারো, মারমা, ম্রো, খেয়াং, চাক, বোম, লুসাই, পাংখোয়া, ত্রিপুরা, সাঁওতাল, মণিপুরী ইত্যাদি রয়েছে।

বাংলাদেশের নৃতাত্ত্বিক জনগোষ্ঠী

বাংলাদেশের ৩টি প্রধান নৃতাত্ত্বিক জনগোষ্ঠী চাকমা, গারো এবং মারমা চট্টগ্রাম এবং পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে বাস করে। নিম্মে চাকমা, মারমা এবং গারো নৃতাত্ত্বিক জনগোষ্ঠীর উৎপত্তি, সংস্কৃতি এবং ধর্ম সম্পর্কে বিস্তারিত বর্ণনা করা হল।

১. চাকমা

চাকমা বাংলাদেশের পার্বত্য অঞ্চলে বাস করা বৃহত্তম নৃতাত্ত্বিক গোষ্ঠী। চাকমাদের মৌখিক ইতিহাস মতে, তারা ভারতের বর্তমান বিহার রাজ্যের প্রাচীন মগধ রাজ্য থেকে আরাকানে চলে আসেন। চাকমারা বিশ্বাস করে যে তারা হিমালয় উপজাতির বুদ্ধের শাক্য বংশের অংশ। তারা ধীরে ধীরে আরাকানে স্থানান্তরিত হয় এবং পার্বত্য চট্টগ্রামের নিকটবর্তী পাহাড়ে তাদের অঞ্চল বিস্তৃত করে। আরাকানি জনগণ চাকমাদের সাক, থেক বা থাইখ নামে অভিহিত করত।

১৫৪৬ খ্রিস্টাব্দে, যখন আরাকানি রাজা মিন বিন বার্মিজদের সাথে যুদ্ধ করছিলেন, তখন সাক রাজা উত্তর আরাকান রোমা আক্রমণ করেন এবং উত্তর আরাকান পর্বতমালার আরাকানি-নিয়ন্ত্রিত চাকোমাস দখল করেন। 

আরাকানিদের পরাজয়ের পর, চাকমারা বর্তমান পার্বত্য চট্টগ্রামে চলে আসে এবং তাদের রাজধানী শহর আলেকিয়াংডং (বর্তমান আলীকদম) প্রতিষ্ঠা করে। ১৬৬৬ সালে, বাংলার মুঘল গভর্নর শায়েস্তা খান আরাকানিদের পরাজিত করেন এবং এই অঞ্চলকে ইসলামাবাদ নামকরণ করেন। 

মুঘলরা ১৭১৫ সালে চাকমাদের রাজা জালাল খানের সাথে একটি চুক্তি স্বাক্ষর করে এবং যার ভিত্তিতে চাকমাদের স্বাধীনতা স্বীকৃত হয়।

লোকসংগীত চাকমা জনগোষ্ঠীর সংস্কৃতির একটি প্রধান দিক। এতে উবাগীত (Ubageet) নামে পরিচিত রোমান্টিক প্রেমের গান রয়েছে। বাঁশের বাঁশি চাকমাদের ঐতিহ্যবাহী বাদ্যযন্ত্র। চিরাচরিত বিনোদনের মধ্যে রয়েছে জনপ্রিয় লোকগীতি ও সঙ্গীত এবং যাত্রা। চাকমারা বাঁশ থেকে বিভিন্ন ধরনের গৃহস্থালী সামগ্রী তৈরিতে দক্ষ। মহিলারা তাঁতি, রঞ্জক এবং আলম নামক কাপড় তৈরি করেন।

চাকমারা বৌদ্ধ ধর্মাবলম্বী। তারা আনুষ্ঠানিকভাবে বৌদ্ধ ধর্মের একটি রূপ থেরবাদ অনুসরণ করে। কিন্তু, তাদের বৌদ্ধধর্মের মধ্যে হিন্দুধর্ম এবং প্রথাগত ধর্মের দিকও রয়েছে।

২. মারমা

মারমা বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম নৃতাত্ত্বিক গোষ্ঠী। পার্বত্য চট্রগ্রামের ৩টি জেলায় এদের বসবাস করতে দেখা যায় এবং মূল জনসংখ্যার অধিকাংশই বান্দরবানে বসবাস করে। মারমা (Marma) শব্দটি বার্মিজ শব্দ 'মিয়ানমা (myanma)' থেকে এসেছে, যার অর্থ 'বর্মী নাগরিক। পার্বত্য চট্টগ্রামের লোকেরা এটিকে মারমা বলে উচ্চারণ করে।

১৫৯৯ সালে আরাকান সেনাবাহিনীর আক্রমণের অনেক আগে মারমা পূর্বপুরুষরা বার্মার পেগু শহরে বাস করত। কিছু ঐতিহাসিকদের মতে, মারমা জনগোষ্ঠী খ্রিস্টপূর্বাব্দ ২২০০ এর প্রথম দিকে দক্ষিণ ও মধ্য চীনে বাস করত।

যাইহোক, মারমা জনগোষ্ঠী ১৬ এবং ১৮ শতকের মধ্যে বর্তমান রাখাইন রাজ্য থেকে পার্বত্য চট্টগ্রামে স্থানান্তরিত হয়েছিল। ১৭৮৫ সালে বার্মিজ রাজা বোদাওপায়া আরাকান রাজ্য জয় করলে, মারমা পূর্বপুরুষরা চট্টগ্রামে পালিয়ে এসে বসতি স্থাপন করে।

মারমারা ১২টি গোষ্ঠীতে বিভক্ত। মারমাদের সংস্কৃতি রাখাইনদের সংস্কৃতির মতো, তাদের ভাষা, খাবার, পোশাক, ধর্ম, নৃত্য এবং অন্ত্যেষ্টিক্রিয়া প্রায় একই। মারমা পুরুষরা সারং নামক লুঙ্গি পরেন, আর মহিলারা থাবেইন নামক একটি সারং পরেন।

মারমাদের ঘরবাড়ি বাঁশ, বুনো ঘাস ও খড় দিয়ে তৈরি। এগুলো উন্নত বাঁশ বা কাঠের প্লাটফর্মের (মাচাং) উপর নির্মিত। ক্রস-কাজিন বিবাহ এবং একবিবাহ এই সমাজের প্রধান বৈশিষ্ট্য। বহুবিবাহ মারমা সমাজে অনুমোদিত। যদিও বাল্য বিবাহ কার্যত নিষিদ্ধ। মারমাদের ধর্ম হল অ্যানিমিস্টিক বৌদ্ধধর্ম।

৩. গারো

ভারতের মেঘালয় রাজ্যের গারো পাহাড় এবং বৃহত্তর ময়মনসিংহ জেলায় বসবাসকারী গারো বাংলাদেশের তৃতীয় বৃহত্তম নৃতাত্তিক গোষ্ঠী। ভারতের মেঘালয় ছাড়াও, গারোরা আসামের কামরূপ, গোয়ালপাড়া এবং কার্বি আংলং জেলা এবং বাংলাদেশের ময়মনসিংহে বাস করে।

গারোদের পূর্বপুরুষেরা তোরাস নামক তিব্বতের একটি প্রদেশে বাস করত। তারা ৪০০ খ্রিস্টপূর্বাব্দে গারো পাহাড়ে স্থানান্তরিত হয়েছিল। ১৮ শতকে, গারোরা মেঘালয় এবং অরুণাচল প্রদেশের পাদদেশে বসতি স্থাপন করে।

১৮ শতকের শেষ দিকে, মুঘল সম্রাট দ্বিতীয় শাহ আলমের কাছ থেকে ব্রিটিশ কোম্পানি বাংলার দেওয়ানি লাভ করার পর, ব্রিটিশ ও গারোদের মধ্যে সংযোগ শুরু হয়।

গারোরা প্রধানত মার্তৃতান্ত্রিক। পরিবারের কনিষ্ঠ কন্যা (nokmechik) সম্পত্তির একমাত্র উত্তরাধিকারী হয়। ছেলেরা বয়ঃসন্ধিকালে বাড়ি ছেড়ে চলে যায় এবং গ্রামের ব্যাচেলর ডরমিটরিতে (নোকপান্তে) প্রশিক্ষণপ্রাপ্ত হয়। বিয়ের পর পুরুষরা স্ত্রীর বাড়িতে থাকে।

গারো নারীদের ঐতিহ্যবাহী পোশাক ডাকমাণ্ডা (Dakmanda) এবং ডাকশারি Dakshari। আধুনিক যুগের সঙ্গে তাল মিলিয়ে গারো নারীরা জিন্স, শাড়ি, টি-শার্ট, পায়জামা পরেন। গারো পুরুষরা জিন্স, টি-শার্ট এবং শার্ট পরে। গারোদের ভাষাকে বলা হয় আচিক ভাষা।
গারোদের প্রধান ধর্ম খ্রিস্টধর্ম।

Do not enter any harmful link

একটি মন্তব্য পোস্ট করুন

Do not enter any harmful link

Post a Comment (0)

নবীনতর পূর্বতন