পুলিশি রাষ্ট্র কি? সংজ্ঞা, বৈশিষ্ট্য

পুলিশি রাষ্ট্র কি?

পুলিশি রাষ্ট্র এমন একটি রাষ্ট্রকে বর্ণনা করে যেখানে সরকারী প্রতিষ্ঠানগুলো নাগরিক সমাজ এবং তাদের স্বাধীনতার উপর চরম স্তরের নিয়ন্ত্রণ প্রয়োগ করে। 

একটি পুলিশ রাষ্ট্র কর্তৃত্ববাদী, সর্বগ্রাসী বা অ-উদারনৈতিক শাসনের বৈশিষ্ট্য বিদ্যামান। এই ধরনের সরকারগুলো সাধারণত এক-দলীয় রাষ্ট্র ব্যবস্থায়, তবে পুলিশি-রাষ্ট্র বহু-দলীয় ব্যবস্থায়ও আবির্ভূত হতে পারে।

পুলিশি রাষ্ট্র কি? সংজ্ঞা, বৈশিষ্ট্য, azhar bd academy

পুলিশি রাষ্ট্রে পুলিশ আইন প্রয়োগকারী কর্মকর্তার পরিবর্তে বা তার পাশাপাশি সামাজিক নিয়ন্ত্রণের একটি হাতিয়ার হিসাবে কাজ করে। পুলিশ রাষ্ট্রের ঐতিহাসিক উদাহরণের মধ্যে রয়েছে স্বৈরাচারী শাসন ব্যবস্থা যেমন নাৎসি জার্মানি, এবং সোভিয়েত ইউনিয়ন। একবিংশ শতাব্দীর গোড়ার দিকে, মিয়ানমার এবং উত্তর কোরিয়ার মতো আধুনিক কর্তৃত্ববাদী শাসনব্যবস্থাকে পুলিশ রাষ্ট্র হিসেবে বিবেচনা করা যায়।


পুলিশি রাষ্ট্রের সংজ্ঞা

ব্রিটানিকা অভিধানের সংজ্ঞা,
‘‘এমন একটি রাষ্ট্র যেখানে জনগণের কার্যক্রম কঠোরভাবে পুলিশ বাহিনীর সহায়তায় সরকার দ্বারা নিয়ন্ত্রিত হয়।’’

পুলিশ রাষ্ট্র হল যেখানে সরকার জোরপূর্বক ক্ষমতা ব্যবহার করে তার নাগরিকদের দৈনন্দিন জীবন নিয়ন্ত্রণ করে। 

পুলিশি রাষ্ট্রকে রাজনৈতিক, অর্থনৈতিক এবং সামাজিক জীবনের নিপীড়নমূলক সরকারী নিয়ন্ত্রণ দ্বারা চিহ্নিত করা হয় যা সাধারণত পুলিশ এবং বিশেষ করে গোপন পুলিশ দ্বারা প্রকাশ্যে সরকারের প্রশাসনিক ও বিচার বিভাগীয় অঙ্গগুলোর নিয়মিত পরিচালনার পরিবর্তে ক্ষমতা নির্বিচারে প্রয়োগ করে।

একটি পুলিশ রাষ্ট্র এমন একটি ব্যবস্থা যেখানে সমস্ত ক্ষমতা সরকারের উপর ন্যস্ত থাকে এবং সমস্ত নাগরিক রাষ্ট্রের ক্ষমতার অধীনস্থ থাকে। নাৎসি জার্মানি, সোভিয়েত ইউনিয়ন এবং উত্তর কোরিয়া কয়েকটি পুলিশি রাষ্ট্রের উদাহরণ।

পুলিশি রাষ্ট্রের বৈশিষ্ট্য

একটি পুলিশ রাষ্ট্র এর অন্যতম কয়েকটি বৈশিষ্ট্য যেমন, 


(ক) রাষ্ট্র নাগরিকদের উপর অর্থনৈতিক কল্যাণ এবং সঠিক আচরণের তার ব্যাপক দৃষ্টিভঙ্গি আরোপ করে।

(খ) পুলিশ বাহিনী রাষ্ট্রকে সেবা করে (নাগরিকদের সেবা করার পরিবর্তে)।

(গ) পুলিশ (অপরাধী অপকর্মের প্রতি সাড়া না দিয়ে) সক্রিয়ভাবে রাষ্ট্রের ইচ্ছাকে প্রয়োগ করার দায়িত্ব নেয় এবং নাগরিকরা শাস্তির ভয়ের কারণে রাষ্ট্র ও পুলিশের সেবা কর।

(ঘ) "যুদ্ধ একটি পুলিশ রাষ্ট্রের অগ্রদূত হিসাবে বিবেচিত হয় যেহেতু জনগণ নিরাপত্তার জন্য পুলিশ এবং তাদের সরকারের উপর নির্ভরশীল।"

(ঙ) পুলিশি অফিসারদের একটি 'যোদ্ধা' মানসিকতা অবলম্বন করতে এবং তাদের শত্রু সম্পর্কে চিন্তা করতে উত্সাহিত করে।"

(চ) সশস্ত্র পুলিশ অফিসাররা ফ্ল্যাশ-ব্যাং গ্রেনেড এবং সাঁজোয়া কর্মী বাহক ব্যবহার করে।

Do not enter any harmful link

একটি মন্তব্য পোস্ট করুন

Do not enter any harmful link

Post a Comment (0)

নবীনতর পূর্বতন