সিস্টেম সফটওয়্যার ও এপ্লিকেশন সফটওয়্যার এর পার্থক্য

সফ্টওয়্যার হল প্রোগ্রাম, পদ্ধতি এবং রুটিনের একটি সেট যা একটি কম্পিউটারকে কী করতে হবে তা বলে। সফটওয়্যার প্রধানত দুই প্রকার, সিস্টেম সফ্টওয়্যার এবং অ্যাপ্লিকেশন সফ্টওয়্যার। উভয়ে নকশা, উদ্দেশ্য এবং কার্যকারিতার ক্ষেত্রে ভিন্ন। এই নিবন্ধে, আমরা এই দুই ধরণের সফ্টওয়্যারের সংজ্ঞা এবং তাদের মধ্যে মূল পার্থক্যগুলো বর্ণনা করব।
সিস্টেম সফটওয়্যার ও এপ্লিকেশন সফটওয়্যার এর পার্থক্য, azhar bd academy

সিস্টেম সফটওয়্যার কি?

সিস্টেম সফটওয়্যার কম্পিউটার হার্ডওয়্যার এবং অ্যাপ্লিকেশন সফটওয়্যার মধ্যে ইন্টারফেস হিসাবে কাজ করে। এটি প্রোগ্রামগুলোর একটি সেট যা কম্পিউটার হার্ডওয়্যারের সংস্থান এবং ক্রিয়াকলাপ নিয়ন্ত্রণ এবং পরিচালনা করে। 

এছাড়া এটি অ্যাপ্লিকেশন প্রোগ্রামগুলোকে সঠিকভাবে চালানোর জন্য সক্ষম করে। সিস্টেম সফটওয়্যার মূলত কম্পিউটারের হার্ডওয়্যার চালানোর জন্য এবং বিভিন্ন অ্যাপ্লিকেশন চালানোর জন্য ডিজাইন করা হয়।

এটি কম্পিউটার হার্ডওয়্যারের ক্রিয়াকলাপ নিয়ন্ত্রণ করে এবং অন্য সব ধরনের সফ্টওয়্যার কাজ করার জন্য একটি পরিবেশ বা প্ল্যাটফর্ম প্রদান করে। একটি কম্পিউটার সিস্টেমে, সিস্টেম সফটওয়্যার ছাড়া চলতে পারে না। বিভিন্ন ধরণের সিস্টেম সফ্টওয়্যারের মধ্যে রয়েছে অপারেটিং সিস্টেম, ডিভাইস ড্রাইভার, অনুবাদক, এবং
ইউটিলিটি।


অ্যাপ্লিকেশন সফটওয়্যার কি?

অ্যাপ্লিকেশন সফটওয়্যার হল একটি কম্পিউটার সফ্টওয়্যার প্যাকেজ যা ব্যবহারকারীর জন্য একটি নির্দিষ্ট ফাংশন সম্পাদন করে। অ্যাপ্লিকেশন এমন একটি সফ্টওয়্যার যা একটি নির্দিষ্ট প্রয়োজন পূরণ করে বা কার্য সম্পাদন করে।

এটি সিস্টেম সফ্টওয়্যার দ্বারা প্রদত্ত প্ল্যাটফর্মে তার কার্যক্রম চালাতে পারে। তবে, এটি সিস্টেম সফটওয়্যার ছাড়া চলতে পারে না। যদিও অ্যাপ্লিকেশন সফ্টওয়্যার একটি কম্পিউটার চালানোর জন্য অপরিহার্য নয়, তবুও এটি কম্পিউটারকে আরও উপযোগী করে তোলে।

বিভিন্ন ধরণের অ্যাপ্লিকেশন সফ্টওয়্যারগুলোর মধ্যে কয়েকটি হল: ওয়েব ব্রাউজার, ওয়ার্ড-প্রসেসিং সফ্টওয়্যার, স্প্রেডশীট সফ্টওয়্যার, ডেটাবেস সফ্টওয়্যার, গ্রাফিক্স সফ্টওয়্যার ইত্যাদি।

সিস্টেম সফটওয়্যার ও এপ্লিকেশন সফটওয়্যারের পার্থক্য


সিস্টেম সফ্টওয়্যার

অ্যাপ্লিকেশন সফ্টওয়্যার

সংজ্ঞা

সিস্টেম সফটওয়্যার হল প্রোগ্রামগুলোর একটি সেট যা কম্পিউটার হার্ডওয়্যারের সংস্থান এবং ক্রিয়াকলাপ নিয়ন্ত্রণ এবং পরিচালনা করে।

অ্যাপ্লিকেশন এমন একটি সফ্টওয়্যার যা একটি নির্দিষ্ট প্রয়োজন পূরণ করে বা কার্য সম্পাদন করে।

প্রোগ্রামিং ভাষা

সিস্টেম সফটওয়্যার নিম্ন-স্তরের ভাষায় লেখা হয়।

অ্যাপ্লিকেশন সফ্টওয়্যার উচ্চ-স্তরের ভাষায় লেখা হয়, যেমন জাভা এবং C++।

জটিলতা

সিস্টেম সফ্টওয়্যার প্রোগ্রামিং জটিল

প্রোগ্রামিং তুলনামূলক সহজ।

ব্যবহার

কম্পিউটার হার্ডওয়্যার পরিচালনার জন্য সিস্টেম সফ্টওয়্যার ব্যবহার করা হয়।

অ্যাপ্লিকেশন সফ্টওয়্যার ব্যবহারকারীরা একটি নির্দিষ্ট কাজ সম্পাদন করতে ব্যবহার করে।

ইনস্টল

অপারেটিং সিস্টেম ইনস্টল করা হলে কম্পিউটারে সিস্টেম সফ্টওয়্যার ইনস্টল করা হয়।

অ্যাপ্লিকেশন সফ্টওয়্যার ব্যবহারকারীর প্রয়োজনীয়তা অনুযায়ী ইনস্টল করা হয়।

নির্ভরতা 

সিস্টেম সফ্টওয়্যার স্বাধীনভাবে চলতে পারে। এটি অ্যাপ্লিকেশন সফ্টওয়্যার চালানোর জন্য একটি প্ল্যাটফর্ম প্রদান করে।

অ্যাপ্লিকেশন সফ্টওয়্যার স্বাধীনভাবে চলতে পারে না। এটি সিস্টেম সফ্টওয়্যার উপস্থিতি ছাড়া চলতে পারে না।

উদাহরণ

সিস্টেম সফ্টওয়্যার উদাহরণগুলোর মধ্যে অপারেটিং সিস্টেম (মাইক্রোসফ্ট উইন্ডোজ, ম্যাকওএস, এবং লিনাক্স), কম্পাইলার এবং অ্যাসেম্বলার ইত্যাদি।

অ্যাপ্লিকেশন সফ্টওয়্যার উদাহরণগুলোর মধ্যে রয়েছে গুগল ক্রোম, ভিএলসি মিডিয়া প্লেয়ার, মাইক্রোসফ্ট ওয়ার্ড এবং ফটোশপ ইত্যাদি।


Do not enter any harmful link

একটি মন্তব্য পোস্ট করুন

Do not enter any harmful link

Post a Comment (0)

নবীনতর পূর্বতন