জরিপ গবেষণা কি? পদ্ধতি ও বৈশিষ্ট্য

জরিপ গবেষণা কি

জরিপ গবেষণা হল সমীক্ষা বা জরিপের মাধ্যমে পরিচালিত একটি পদ্ধতিগত তদন্ত। এটি উত্তরদাতাদের কাছ থেকে জরিপ পরিচালনার মাধ্যমে তথ্য অনুসন্ধানে পরিচালিত এক ধরনের গবেষণা।

জরিপ গবেষণা হল সাক্ষাৎকার, কাগজে, ফোনে, এবং অনলাইনে ব্যক্তিদের প্রশ্ন জিজ্ঞাসা করে প্রাপ্ত তথ্য সংগ্রহ করার প্রক্রিয়া। এটি প্রাথমিক গবেষণার একটি রূপ, যা প্রাথমিক উৎস থেকে তথ্য সংগ্রহ করে। সংগৃহীত তথ্য পরবর্তীকালে সেকেন্ডারি গবেষণায় ব্যবহৃত হতে পারে। জরিপ গবেষণায় বিভিন্ন প্রেক্ষাপট এবং পরিস্থিতি সম্পর্কে লোকেরা কী ভাবছে তা খুঁজে বের করার একটি দুর্দান্ত পদ্ধতি হিসাবে কাজ করে।

জরিপ গবেষণা কি? পদ্ধতি ও বৈশিষ্ট্য, azhar bd academy

উদাহরণ হিসেবে বলা যায়, একটি রেস্তোরাঁর মালিক তার নতুন কাস্টমারদের থেকে খাবারের বিষয়ে প্রতিক্রিয়া সংগ্রহ করে। এটি করার মাধ্যমে, রেস্তোরাঁটি গ্রাহকদের (উত্তরদাতাদের) কাছ থেকে নতুন খাবার সম্পর্কে তারা কী ভাবছে এবং কী অনুভব করে সে সম্পর্কে প্রাথমিক ডেটা সংগ্রহ করতে সক্ষম হচ্ছে। গ্রাহকদের থেকে প্রাপ্ত তথ্য পরবর্তীতে তাদের খাবারের মান উন্নত করতে এবং রেস্তোরার মান বৃদ্ধিতে সহায়ক হবে।

জরিপ গবেষণা পদ্ধতি

জরিপ গবেষণা বিভিন্ন অনলাইন, মুখোমুখি সাক্ষাৎকার এবং মোবাইলের মাধ্যমে করা যেতে পারে।


১. টেলিফোনে জরিপ
এটি ফোন কলের মাধ্যমে জরিপ গবেষণা পরিচালনার একটি মাধ্যম। একটি টেলিফোন জরিপে, গবেষক উত্তরদাতাদের একটি কল করেন এবং বিবেচনাধীন গবেষণার প্রেক্ষাপট সম্পর্কে প্রশ্ন জিজ্ঞাসা করে তাদের কাছ থেকে তথ্য সংগ্রহ করেন। যাইহোক, এই পদ্ধতির গবেষণার প্রধান চ্যালেঞ্জগুলোর মধ্যে রয়েছে যে, এটি ব্যয়বহুল এবং সময়সাপেক্ষ।

২. অনলাইন জরিপ
বর্তমানে অনলাইন জরিপ খুবই জনপ্রিয় হয়ে ওঠছে। কারণ, এতে জরিপের জন্য একটি প্রশ্ন কাঠামো প্রণয়ন করে নির্দিষ্ট ব্যক্তির নিকট অনলাইনে পাঠিয়ে তার থেকে উত্তর বা তথ্য সংগ্রহ করা সহজ। বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করেও অনলাইন জরিপ করা যায়।

৩. মুখোমুখি সাক্ষাৎকার
জরিপ গবেষণার জন্য সাক্ষাৎকার গবেষণার প্রেক্ষাপট এবং আপনি যে ধরণের ডেটা সংগ্রহ করতে চান তার উপর নির্ভর করে কাঠামোগত, আধা-কাঠামোগত বা অসংগঠিত হতে পারে। আপনি যদি গুণগত তথ্য সংগ্রহ করতে চান, তাহলে অসংগঠিত এবং আধা-কাঠামোগত সাক্ষাৎকার করা উচিত।


অন্যদিকে, আপনি যদি আপনার গবেষণার নমুনা থেকে পরিমাপযোগ্য তথ্য সংগ্রহ করতে চান তবে একটি কাঠামোগত সাক্ষাত্কার পরিচালনা করাই সর্বোত্তম উপায়। যদিও, মুখোমুখি সাক্ষাৎকার সময়সাপেক্ষ এবং ব্যয়বহুল। তবে, সামনাসামনি জরিপ ডেটা সংগ্রহের সর্বাধিক ব্যবহৃত পদ্ধতিগুলোর মধ্যে একটি।

জরিপ গবেষণার বৈশিষ্ট্য

  • জরিপ গবেষণা বেশিরভাগই সামাজিক বিজ্ঞানের ক্ষেত্রে ব্যবহার করা হয়। বিশেষ করে বিভিন্ন সামাজিক প্রেক্ষাপটে মানুষের আচরণ সম্পর্কে তথ্য সংগ্রহ করতে।
  • অন্যান্য গবেষণা পদ্ধতির মতো, জরিপ গবেষণা একটি পদ্ধতিগত অনুসন্ধান প্রক্রিয়া। এর মানে হল যে এটি সাধারণত পরীক্ষামূলক পদ্ধতির সাথে সঙ্গতিপূর্ণ হয় এবং নির্দিষ্ট প্রক্রিয়া অনুসরণ করে।
  • জরিপ গবেষণা বিভিন্ন ফর্ম ব্যবহার করে যেমন অফলাইন, অনলাইন বা কাঠামোগত, আধা-কাঠামোগত, এবং অসংগঠিত সাক্ষাত্কারের মাধ্যমে পরিচালিত হতে পারে।
  • জরিপ গবেষণা থেকে সংগৃহীত ডেটা বেশিরভাগ পরিমাণগত। যদিও এটা গুণগত হতে পারে।
  • জরিপ গবেষণায় প্রাপ্ত ডেটা এলোমেলো বা বিক্ষিপ্ত থাকে।
  • জরিপ গবেষণা প্রায়ই বাস্তব-বিশ্বের ঘটনা থেকে প্রাপ্ত ডেটা নমুনা ব্যবহার করে।

Do not enter any harmful link

একটি মন্তব্য পোস্ট করুন

Do not enter any harmful link

Post a Comment (0)

নবীনতর পূর্বতন