শিক্ষা গবেষণা : প্রকার, পদ্ধতি ও ধাপসমূহ

শিক্ষা গবেষণা কি

শিক্ষা গবেষণা হল এক ধরণের পদ্ধতিগত অনুসন্ধান যা শিক্ষার বিভিন্ন চ্যালেঞ্জগুলো সমাধানের জন্য অভিজ্ঞতামূলক পদ্ধতি প্রয়োগ করে। সমস্যা সমাধান এবং জ্ঞানের বিকাশে ডেটা সংগ্রহ ও বিশ্লেষণ করার জন্য এটি যথাযথ এবং সু-সংজ্ঞায়িত বৈজ্ঞানিক প্রক্রিয়া গ্রহণ করে।

শিক্ষা গবেষণা বলতে বোঝায় শিক্ষা প্রক্রিয়া সম্পর্কে আরও ভাল বোঝার জন্য ও দক্ষতা উন্নত করার লক্ষ্যে একটি পদ্ধতিগত প্রচেষ্টা। এটি শিক্ষা সমস্যা অধ্যয়নের জন্য একটি বৈজ্ঞানিক পদ্ধতি

শিক্ষা গবেষণা হল অধ্যয়নের বৈজ্ঞানিক প্রক্রিয়া যা শিক্ষা এবং শেখার প্রক্রিয়া এবং মানবিক গুণাবলী, মিথস্ক্রিয়া, সংস্থা এবং প্রতিষ্ঠানগুলোকে পরীক্ষা করে। কীভাবে একজন ব্যক্তির সারা জীবন জুড়ে শেখা হয় এবং কীভাবে শিক্ষার আনুষ্ঠানিক ও অনানুষ্ঠানিক প্রেক্ষাপট সব ধরনের শিক্ষাকে প্রভাবিত করে ইত্যাদি বিষয় বিশ্লেষণ।

শিক্ষা গবেষণা : প্রকার, পদ্ধতি ও ধাপসমূহ, azhar bd academy


শিক্ষা গবেষণার প্রাথমিক উদ্দেশ্য হল শিক্ষাদান এবং শেখার অনুশীলনের উন্নতির সাথে সাথে শিক্ষাবিজ্ঞানের বিভিন্ন সমস্যার সমাধান প্রদানের মাধ্যমে জ্ঞানের বিদ্যমান অংশকে প্রসারিত করা। শিক্ষা গবেষকরাও শিক্ষার্থীদের অনুপ্রেরণা, বিকাশ এবং শ্রেণীকক্ষ ব্যবস্থাপনার বিষয়ে বিরক্তিকর অভিজ্ঞতার সমাধান খোঁজে।

শিক্ষা গবেষণার প্রকারভেদ

শিক্ষা গবেষণাকে ৩টি প্রধান ভাগে ভাগ করা যেতে পারে। যেমন- বর্ণনামূলক গবেষণা, পারস্পরিক সম্পর্কযুক্ত গবেষণা এবং পরীক্ষামূলক গবেষণা। 

১. বর্ণনামূলক শিক্ষা গবেষণা
এই ধরনের শিক্ষামূলক গবেষণায়, গবেষক কেবলমাত্র বর্তমান পরিস্থিতি সম্পর্কে তথ্য সংগ্রহ করতে চান। বর্ণনামূলক গবেষণার মূল বিষয় হল শুধু গবেষণা বিষয়ের অবস্থা এবং বৈশিষ্ট্যগুলোকে সংজ্ঞায়িত করা।

বর্ণনামূলক শিক্ষা গবেষণায়, গবেষক প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করতে সমীক্ষা এবং প্রশ্নাবলী সহ পরিমাণগত গবেষণা পদ্ধতি ব্যবহার করে। সাধারণত, বর্ণনামূলক শিক্ষামূলক গবেষণা একটি নির্দিষ্ট সমস্যা সমাধানের প্রথম ধাপ। এখানে বর্ণনামূলক গবেষণার কয়েকটি উদাহরণ রয়েছে:

  • শিক্ষার্থীদের সাক্ষরতার মাত্রা বুঝা
  • ছাত্রদের শ্রেণীকক্ষ কর্মক্ষমতা অধ্যয়ন.
  • শিক্ষার্থীদের আগ্রহ এবং পছন্দের তথ্য সংগ্রহের জন্য গবেষণা।
২. পারস্পরিক শিক্ষা গবেষণা
পারস্পরিক শিক্ষা গবেষণায় দুটি গবেষণা ভেরিয়েবলের মধ্যে পরিসংখ্যানগত সম্পর্কের অন্তর্দৃষ্টি খোঁজে। পারস্পরিক সম্পর্কযুক্ত গবেষণায়, গবেষক দুটি ভেরিয়েবল অধ্যয়ন করেন, যার একটির পরিবর্তনে অপরটিরও ইতিবাচক অথবা নেতিবাচক পরিবর্তন হয়।

পারস্পরিক সম্পর্কীয় গবেষণা ইতিবাচক, নেতিবাচক বা অস্তিত্বহীন হতে পারে। ধনাত্মক পারস্পরিক সম্পর্ক ঘটে যখন A এর বৃদ্ধি, পরিবর্তনশীল B এর বৃদ্ধির দিকে নিয়ে যায়। নেতিবাচক সম্পর্ক ঘটে, যখন A পরিবর্তনশীলের বৃদ্ধির ফলে পরিবর্তনশীল B হ্রাস পায়।

যখন কোনো ভেরিয়েবলের পরিবর্তন অন্যটিতে পরিবর্তন করে না, তখন পারস্পরিক সম্পর্ক অস্তিত্বহীন থাকে। শিক্ষা পারস্পরিক সম্পর্কযুক্ত গবেষণার উদাহরণগুলির মধ্যে রয়েছে:
  • ছাত্রদের আচরণ এবং শ্রেণীকক্ষ কর্মক্ষমতা মধ্যে সম্পর্ক আবিষ্কার করতে গবেষণা।
  • শিক্ষার্থীদের সামাজিক দক্ষতা এবং তাদের শেখার আচরণের মধ্যে সম্পর্ক নিয়ে একটি অধ্যয়ন।

৩. পরীক্ষামূলক শিক্ষা গবেষণা
পরীক্ষামূলক শিক্ষা গবেষণা একটি গবেষণা পদ্ধতি যা গবেষণা পরিবেশে দুটি ভেরিয়েবলের মধ্যে কার্যকারণ সম্পর্ক স্থাপন করতে চায়। গবেষণার ভেরিয়েবলের পরিপ্রেক্ষিতে কারণ এবং প্রভাব নির্ধারণের জন্য এটি পরিমাণগত গবেষণা পদ্ধতি গ্রহণ করে।

পরীক্ষামূলক শিক্ষা গবেষণায় সাধারণত দুটি গ্রুপ জড়িত থাকে- নিয়ন্ত্রণ গ্রুপ এবং পরীক্ষামূলক গ্রুপ। গবেষক পরীক্ষামূলক গোষ্ঠীতে কিছু পরিবর্তন প্রবর্তন করেন যখন নিয়ন্ত্রণ গ্রুপটি তার স্বাভাবিক অবস্থায় থাকে।

এই অনুঘটকগুলোর প্রবর্তন গবেষককে পরীক্ষায় ফ্যাক্টরগুলো নির্ধারণ করতে দেয়। পরীক্ষামূলক শিক্ষা গবেষণার মূলে রয়েছে একটি অনুমানের প্রণয়ন। তাই, সামগ্রিক গবেষণা নকশা এই অনুমানকে অনুমোদন বা বাতিল করার জন্য পরিসংখ্যানগত বিশ্লেষণের উপর নির্ভর করে।

পরীক্ষামূলক শিক্ষা গবেষণার উদাহরণ
  • একটি স্কুলে সেরা শিক্ষাদান এবং শেখার পদ্ধতি নির্ধারণের জন্য একটি অধ্যয়ন।
  • পাঠ্যক্রম বহির্ভূত কার্যকলাপগুলো শেখার প্রক্রিয়াকে কীভাবে প্রভাবিত করে তা বোঝার জন্য একটি অধ্যয়ন।

শিক্ষা গবেষণার গুরুত্ব

  • শিক্ষা গবেষণা, অধ্যয়নের বিভিন্ন ক্ষেত্র জুড়ে জ্ঞান অগ্রগতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
  • এটি বৈজ্ঞানিক পদ্ধতি ব্যবহার করে ব্যবহারিক শিক্ষাগত চ্যালেঞ্জের উত্তর প্রদান করে।
  • শিক্ষামূলক গবেষণা শিক্ষা, জ্ঞান, দক্ষতা এবং বোঝার উন্নতি করে।
  • শিক্ষাগত গবেষণা আরও কৌশলগতভাবে এবং কার্যকরভাবে শেখাতে এবং নেতৃত্ব দিতে সহায়তা করার জন্য ডেটা দিয়ে আপনাকে শিক্ষাদান এবং শেখার পদ্ধতির উন্নতি করে।
  • শিক্ষা গবেষণায়, শিক্ষার্থীদের জ্ঞান ব্যবহারিক পরিস্থিতিতে প্রয়োগ করতে সাহায্য করে।

শিক্ষা গবেষণা পদ্ধতি

সমীক্ষা/প্রশ্নমালা
সমীক্ষা বা জরিপ হল একটি গবেষণা পদ্ধতি যা একটি নির্দিষ্ট গবেষণা প্রসঙ্গে পূর্বনির্ধারিত দর্শকদের কাছ থেকে তথ্য সংগ্রহ করতে ব্যবহৃত হয়। এটি সাধারণত নির্ধারিত প্রশ্নগুলোর একটি সেট যার মাধ্যমে দর্শকদের অভিজ্ঞতা, চিন্তাভাবনা এবং আচরণ সম্পর্কে অন্তর্দৃষ্টি পেতে সাহায্য করে।

এটি সাধারণত কাগজের মাধ্যমে, মুখোমুখি কথোপকথন, টেলিফোন কথোপকথন বা অনলাইন পদ্ধতি ব্যবহার করে পরিচালিত হতে পারে। সমীক্ষার মাধ্যমে সঠিক তথ্য সংগ্রহ করতে, আপনাকে প্রথমে গবেষণার প্রসঙ্গ এবং গবেষণার বিষয়গুলো সনাক্ত করতে হবে যা আপনার ডেটার নমুনার আকার তৈরি করবে।


সাক্ষাৎকার
সাক্ষাৎকার হল একটি গুণগত তথ্য সংগ্রহ পদ্ধতি যা আপনাকে কথোপকথনে প্রশ্ন জিজ্ঞাসা করে উত্তরদাতাদের কাছ থেকে তথ্য সংগ্রহ করতে সহায়তা করে। গবেষণার জন্য সাক্ষাৎকারগুলো কাঠামোগত, আধা-কাঠামোগত বা অসংগঠিত হতে পারে। 

কাঠামোগত সাক্ষাৎকার হল এক ধরনের সাক্ষাৎকার যা একটি পূর্বপরিকল্পিত ক্রম অনুসরণ করে। অর্থাৎ, এটি তথ্য সংগ্রহ করতে নির্ধারিত প্রশ্নগুলোর একটি সেট ব্যবহার করে।

অসংগঠিত সাক্ষাৎকার এক ধরনের অ-নির্দেশক বা অপরিকল্পিত ক্রম অনুসরণ করে। একটি অসংগঠিত সাক্ষাৎকারে যেখানে, গবেষক পূর্বনির্ধারিত প্রশ্নগুলোর একটি সেট ব্যবহার করেন না বরং তিনি স্বতঃস্ফূর্তভাবে উত্তরদাতাদের কাছ থেকে প্রাসঙ্গিক ডেটা সংগ্রহ করতে প্রশ্ন জিজ্ঞাসা করেন।

একটি আধা-কাঠামোগত সাক্ষাৎকার হল কাঠামোগত এবং অসংগঠিত সাক্ষাৎকারের মধ্যবর্তী পয়েন্ট। এখানে, গবেষক নির্দিষ্ট প্রশ্নগুলোর একটি সেট ব্যবহার করেন, তিনি গবেষণার প্রসঙ্গে কথোপকথনের প্রবাহের জন্য পূর্বনির্ধারিত প্রশ্নগুলোর বাইরেও অনুসন্ধান করেন। এছাড়া অডিও রেকর্ডার, ডিজিটাল ক্যামেরা, জরিপ এবং প্রশ্নাবলী ব্যবহার করে সাক্ষাৎকারের ডেটা সংগ্রহ করা যেতে পারে।


পর্যবেক্ষণ
পর্যবেক্ষণ হল ডেটা সংগ্রহের একটি পদ্ধতি যা পদ্ধতিগতভাবে প্রাণী, বস্তু বা ঘটনাগুলোর আচরণ এবং বৈশিষ্ট্যগুলো নির্বাচন, দেখা, শোনা, পড়া, স্পর্শ এবং রেকর্ড করে। শ্রেণীকক্ষে, শিক্ষকরা বিভিন্ন প্রসঙ্গে শিক্ষার্থীদের আচরণ বোঝার জন্য এই পদ্ধতিটি নিতে পারেন।

পর্যবেক্ষণ পদ্ধতিগতভাবে গুণগত বা পরিমাণগত হতে পারে। পরিমাণগত পর্যবেক্ষণে, গবেষকের লক্ষ্য উত্তরদাতাদের কাছ থেকে পরিসংখ্যানগত তথ্য সংগ্রহ করা। গুণগত পর্যবেক্ষণে, গবেষকের লক্ষ্য উত্তরদাতাদের কাছ থেকে গুণগত তথ্য সংগ্রহ করা।

শিক্ষা গবেষণার ধাপসমূহ

অন্যান্য ধরণের গবেষণার মতো, শিক্ষাগত গবেষণায় বেশ কয়েকটি ধাপ জড়িত। এই পদক্ষেপগুলো অনুসরণ করে গবেষককে তথ্য সংগ্রহ করতে এবং গবেষণার প্রেক্ষাপটে উপযোগী বৈধ ফলাফল পেতে সহায়ক ভূমিকা পালন করে। 
  • প্রথমে গবেষণা সমস্যাটি স্পষ্টভাবে সংজ্ঞায়িত করা।
  • গবেষণা হাইপোথিসিস তৈরি করুন। গবেষণা অনুমান হল উপলব্ধ প্রমাণের উপর ভিত্তি করে গবেষকের যুক্তিসঙ্গত অনুমান, যা তিনি গবেষণার সময় প্রমাণ করতে চান।
  • গবেষণা পদ্ধতি নির্ধারণ করুন। শিক্ষা গবেষণা পদ্ধতির মধ্যে রয়েছে ইন্টারভিউ, সার্ভে বা জরিপ এবং প্রশ্নাবলী।
  • এক বা একাধিক শিক্ষামূলক গবেষণা পদ্ধতি ব্যবহার করে গবেষণা বিষয় থেকে তথ্য সংগ্রহ করুন।
  • ডেটা বিশ্লেষণ এবং ব্যাখ্যা করুন। 
  • একটি গবেষণা প্রতিবেদন তৈরি করুন। গবেষণা প্রতিবেদন পদ্ধতিগত তদন্তের পুরো প্রক্রিয়া এবং গবেষণার ফলাফলের বিবরণ দেয়।

Do not enter any harmful link

একটি মন্তব্য পোস্ট করুন

Do not enter any harmful link

Post a Comment (0)

নবীনতর পূর্বতন