রেনেসাঁ কি? রেনেসাঁর বৈশিষ্ট্য

রেনেসাঁ কি

মধ্যযুগে অন্ধকার, অশান্তি এবং স্থবিরতার পরে, ইউরোপে গণিত, দর্শন, জ্যোতির্বিদ্যা, বিজ্ঞান এবং সাহিত্যের পুনঃআবিষ্কারের সাথে এক ধরণের পুনর্জন্মের অভিজ্ঞতা লাভ করে। ২০০ বছরের মধ্যে, অর্থাৎ ১৪০০ সাল থেকে ১৬০০ সালের মধ্যে ইউরোপের ইতিহাসে সাহিত্য এবং শিল্পের একটি মহান পুনরুজ্জীবনের সাক্ষী হয়েছিল, যা রেনেসাঁ নামে পরিচিত।

রেনেসাঁ (Renaissance) একটি ফরাসি শব্দ যার অর্থ ‘‘পুনর্জন্ম’(rebirth)। এটি ইউরোপীয় সভ্যতার এমন একটি সময়কালকে বোঝায় যা শাস্ত্রীয় শিক্ষা এবং প্রজ্ঞার পুনরুজ্জীবন দ্বারা চিহ্নিত করা হয়েছিল। রেনেসাঁর ফলে বৈজ্ঞানিক আইন, শিল্প ও স্থাপত্যের নতুন রূপ এবং নতুন ধর্মীয় ও রাজনৈতিক ধারণা সহ বিভিন্ন ক্ষেত্রে এক ধরণের বিপ্লব সংগঠিত হয়।

রেনেসাঁ কি? রেনেসাঁর বৈশিষ্ট্য, azhar bd academy


রেনেসাঁর বিশিষ্ট ব্যক্তিদের মধ্যে সর্বপ্রথম নাম আসে দার্শনিক এবং রাষ্ট্রনায়ক নিকোলো ম্যাকিয়াভেলি, যিনি রাজনৈতিক গ্রন্থ দ্য প্রিন্সের (The Prince) জন্য পরিচিত। ফ্রান্সিস বেকন, একজন রাষ্ট্রনায়ক এবং দার্শনিক, যাকে ইংরেজি ভাষার মাস্টার মনে করা হত। 
জ্যোতির্বিজ্ঞানী নিকোলাস কোপার্নিকাস, যিনি সৌরজগৎ সূর্যকে কেন্দ্র করে আবর্তন করে বলে তত্ত্ব দেন। 

কবি পেত্রার্ক, যিনি রেনেসাঁর মানবতাবাদের ভিত্তি স্থাপন করেছিলেন। উইলিয়াম শেক্সপিয়ার, সর্বকালের সর্বশ্রেষ্ঠ নাট্যকার হিসেবে বিবেচিত। জ্যোতির্বিজ্ঞানী এবং গণিতবিদ গ্যালিলিও, যিনি বিজ্ঞানের মধ্যযুগীয় চিন্তাধারার অনেকটাই ভুল প্রমাণ করতে সাহায্য করেছিলেন। এবং অভিযাত্রী ক্রিস্টোফার কলম্বাস, যিনি পৃথিবীর বিভিন্ন অঞ্চল জাহাজে ভ্রমণ করে আবিষ্কার করেন।

রেনেসাঁর সময়কাল

রেনেসাঁর প্রকৃত সূচনা নিয়ে কিছুটা বিতর্ক আছে। যাইহোক, এটি সাধারণত মধ্যযুগের শেষের দিকে অর্থাৎ ১৪ শতকে সর্বপ্রথম ইতালিতে শুরু হয়েছিল এবং ১৫ শতকে রেনেসাঁ সর্বোচ্চ উচ্চতায় পৌঁছে ছিল বলে মনে করা হয়। এছাড়া ১৬ এবং ১৭ শতকে রেনেসাঁ ইউরোপের সর্বত্রই ছড়িয়ে পড়ে।

রেনেসাঁর আবিষ্কার

রেনেসাঁ নতুন মহাদেশের আবিষ্কার ও অনুসন্ধান, জ্যোতির্বিদ্যার উন্নতি, সামন্ততন্ত্রের পতন, বাণিজ্যের প্রসার এবং কাগজ ও মুদ্রণের মতো সম্ভাব্য শক্তিশালী যন্ত্র উদ্ভাবন। মেরিনারের কম্পাস এবং গানপাউডার আবিষ্কার। এছাড়া শাস্ত্রীয় শিক্ষা ও প্রজ্ঞার পুনরুজ্জীবন।

যদিও, রেনেসাঁ যুগে আর্ট বা শিল্প ছিল প্রধান বৈশিষ্ট্য, যা বর্তমান আধুনিক বিশ্বকে প্রভাবিত করছে। তথাপি, আধ্যাত্মিক চিন্তাধারার দিকেও পরিচালিত এবং মানবতাবাদের দর্শন অন্বেষণ শুরু করেছিল।

ছাপাখানার আবিষ্কারের ফলে, জ্ঞানের প্রসারণ ১০০০ বছরেরও বেশি সময় ধরে গচ্ছিত থাকা যাজক, অভিজাত, বনেদি এবং রাজকীয়দের বাইরের লোকেদের কাছে উন্মুক্ত হয়।

রেনেসাঁর বৈশিষ্ট্য

১. শিখতে এবং অন্বেষণে ইতিবাচক ইচ্ছা শক্তি বৃদ্ধি
প্রযুক্তির সূচনা এবং নতুন নতুন আবিষ্কারের ফলে, শিল্পী এবং শিক্ষার্থীরা অন্বেষণে ঝুঁকেছিল। যখন পশ্চিমা বিশ্বে আবিষ্কার এবং উদ্ভাবন হচ্ছিল, তখন ইতালির শিল্পীরা বিশ্ব এবং প্রকৃতির সমস্ত সম্ভাব্য দিকগুলো অন্বেষণ করতে আরও বেশি আগ্রহী হয়ে ওঠে।

ইউরোপের আবিষ্কারগুলোর মধ্যে স্থাপত্য, ভাস্কর্য এবং চিত্রকলার নতুন উদ্ভাবনের সাথে নতুন সমুদ্র পথ, মহাদেশ এবং উপনিবেশ অন্তর্ভুক্ত ছিল। 


২. মানবতাবাদ
মানবতাবাদ ছিল রেনেসাঁ যুগের একটি প্রধান শাখা এবং বৈশিষ্ট্য। রেনেসাঁর সময় মানবতাবাদ ছিল একটি বুদ্ধিবৃত্তিক আন্দোলন যা ১৩ শতকে শুরু হয়েছিল। ১৫ শতকের দিকে, রেনেসাঁ মানবতাবাদ শিক্ষার প্রধান রূপ হয়ে উঠেছিল। ফ্রান্সেস্কো পেত্রার্ক কে ইতালীয় মানবতাবাদের জনক হিসাবে গণ্য করা হয়, দর্শনে তার অবদান ছিল যথেষ্ট বিশাল।

৩. রৈখিক দৃষ্টিভঙ্গির আবিষ্কার
রৈখিক দৃষ্টিভঙ্গির ব্যবহার এবং অদৃশ্য বিন্দুর প্রবর্তন, এটিকে নবজাগরণ শিল্পের অন্যতম বৈপ্লবিক বৈশিষ্ট্য হিসাবে বিবেচনা করা হয়। সেই সময়ের বিখ্যাত স্থপতি ফিলিপ্পো ব্রুনেলেলচি এটি তৈরি করেছিলেন। তিনি সমান্তরাল রেখা, দিগন্ত রেখা, শিল্পে স্থান এবং গভীরতাকে বাস্তবসম্মতভাবে চিত্রিত করার জন্য একটি অদৃশ্য বিন্দু ব্যবহার করে একটি রৈখিক দৃষ্টিভঙ্গি তৈরি করতে গণিতের উদ্ভাবনগুলোকে ব্যবহার করেছিলেন।

৪. অঙ্কন এবং চিত্রকলার উত্থান
সেই সময়ে, শারীরবৃত্তীয় অঙ্কন এবং চিত্রকলার উত্থান ছিল বিস্ময়কর। ইতালীয় রেনেসাঁ শিল্পী লিওনার্দো দা ভিঞ্চি এই পদক্ষেপের প্রথম পথপ্রদর্শক। তিনি শারীরবৃত্তীয়ভাবে সঠিক শরীর আঁকা এবং আঁকার জন্য মান নির্ধারণ করেছিলেন। তিনি মানবদেহে যা দেখেছিলেন, সেগুলো আঁকতে গিয়ে ২০টি ময়নাতদন্ত করেছিলেন। তারপর তিনি হাড়ের গঠন, পেশী, এবং অঙ্গ বসানো সম্পর্কে শিখেছিলেন।

ইতালীয় রেনেসাঁ শিল্পীরা জটিল দৃশ্যে পরিসংখ্যানের ব্যবহার করেছিল। আলো, ছায়া এবং দৃষ্টিকোণ উভয়ই পেইন্টিংগুলোতে চিত্রগুলোর প্রতি দৃষ্টি আকর্ষণ করার জন্য কার্যকরভাবে ব্যবহার করা হয়েছিল। তাই লিওনার্দো ভিঞ্চিকে একজন বিজ্ঞানীর পাশাপাশি একজন শিল্পী হিসেবেও বিবেচনা করা হতো।

মধ্যযুগে, মানবদেহকে পাপী, দুর্গন্ধযুক্ত এবং ঘৃণ্য বলে গণ্য করা হত। এবং তাই, এটা সব সময়ে আবৃত করা থাকত। কিন্তু রেনেসাঁ সময়কালে, এটি পরিবর্তিত হয়। রেনেসাঁর চিন্তাবিদরা মানবদেহকে একটি সুন্দর জিনিস বলে মনে করতেন।

ইতালির আরেক চিত্রকর মাইকেল এঞ্জেলোর নগ্ন মূর্তি, "ডেভিড" মানবদেহের প্রতি রেনেসাঁর মুগ্ধতার একটি প্রধান উদাহরণ। মাইকেল এঞ্জেলো অনেকগুলো নগ্ন চরিত্র এঁকেছিলেন। তিনি সিস্টিন চ্যাপেলের দেয়ালে এটি করেছিলেন। অনেক নগ্ন চিত্রকে ঢেকে রাখার জন্য অন্য একজন চিত্রশিল্পীকে নিয়োগ করতে হয়েছিল।

৫. ধর্মনিরপেক্ষতা
রেনেসাঁ শিল্পীরা অ-ধর্মীয় থিম চিত্রিত করেছিল। এদিকে, মধ্যযুগীয় শিল্প একচেটিয়াভাবে ধর্মীয় প্রকৃতির ছিল। মধ্যযুগীয় সময়ে, বেশিরভাগ লোক বিশ্বাস করত যে ১০০০ খ্রিস্টাব্দে বিশ্ব ধ্বংস হবে, তাই তারা অন্য কোনও শিল্প বিষয় অনুপযুক্ত মনে করত।

Do not enter any harmful link

একটি মন্তব্য পোস্ট করুন

Do not enter any harmful link

Post a Comment (0)

নবীনতর পূর্বতন