সামন্তবাদ : সংজ্ঞা, উৎপত্তি, ও বৈশিষ্ট্য

সামন্তবাদ কি

সামন্ততন্ত্র বা সামন্তবাদ মধ্যযুগে ইউরোপের ইতিহাসে একটি গুরত্ত্বপূর্ণ সামাজিক ও ভূমি ব্যবস্থাপনা হিসেবে বিবেচিত। সামন্তবাদ ছিলো এক প্রকার ভূমি ব্যবস্থাপনা। এই ব্যবস্থা সমগ্র মধ্যযুগব্যাপী অর্থাৎ, নবম থেকে পনেরো শতক পর্যন্ত ইউরোপবাসীর রাজনৈতিক, অর্থনৈতিক, সামাজিক জীবন, আচার-আচরণ এবং ভাবধারার উপর বিশেষভাবে প্রভাব বিস্তার করেছিল।

সামন্তবাদ মূলত ভূমিকেন্দ্রীক একটি সরকার ব্যবস্থা, যেখানে রাষ্ট্রের কেন্দ্রীয় প্রশাসনের পরিবর্তে স্থানীয় ভূস্বামীদের মধ্যে রাজনৈতিক ও প্রশাসনিক ক্ষমতা বিকেন্দ্রিভূত হয়েছিল।

ইউরোপে সামন্ততন্ত্র বিকশিত হয়েছিল যখন জমি বা ভূমিই ছিল ক্ষমতার একমাত্র উৎস। 
এ-সময় মুলত জমি কেন্দ্রিক উৎপাদন গুরত্ব লাভ করায় জমির মালিকের নিকট ক্ষমতা কেন্দ্রীভূত থাকত। তবে, সামন্ত প্রথার উৎপাদনের কাজে সামন্ত প্রভূদের কোন ভূমিকা থাকতোনা। উৎপাদনের কাজে নিয়োজিত থাকতো কৃষক ও ভূমিদাসগন অথচ উৎপাদিত ফসলের এক বিরাট অংশ পেত সামন্ত প্রভূরা।

সংজ্ঞায় কেউ কেউ বলেন যে , দশ ও এগার শতকে ইউরোপে যে বিশেষ সমাজ ব্যবস্থার উদ্ভব হয়েছিল তাই সামন্ত্র ব্যবস্থা।

সামন্তবাদের উৎপত্তি

উৎপত্তিগতভাবে, সামন্ত্রতন্ত্র ল্যাটিন শব্দ (feudalis) থেকে এসেছে। এখানে Feudal অর্থ Fief বা ক্ষুদ্র জমি। অন্যদিকে, হস্তান্তরিত ক্ষুদ্র জমিকে অথবা শর্তাধীনে জমি দানকে বলা হতো Feif বা Feud। আর এই Feud থেকে Feudal (সামন্ত্র) এবং Feudal শব্দ থেকেই সামন্ত্রতন্ত্র বা Feudalism শব্দের উৎপত্তি ঘটেছে।


এই ব্যবস্থার শিকড় ছিল রোমান ম্যানোরিয়াল সিস্টেমে, যেখানে শ্রমিকদেরকে ভূমিতে বসবাস বা চাষাবাদের অধিকারের বিনিময়ে সামন্ত প্রভূকে সামরিক সুরক্ষা দিয়ে ক্ষতিপূরণ দেওয়া হত। ১১ শতকের পর থেকে, পশ্চিম ইউরোপে সামন্ততন্ত্র ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে।

দশ থেকে তেরো শতাব্দীতে ইউরোপীয় সমাজে সামন্তবাদ এমন একটি ব্যবস্থা ছিল যেখানে স্থানীয় প্রশাসনিক নিয়ন্ত্রণ এবং জমিকে ইউনিটে (ফিফ) বন্টনের উপর ভিত্তি করে একটি সামাজিক শ্রেণিবিন্যাস প্রতিষ্ঠিত হয়। একজন জমির মালিক (প্রভু) রাইয়তকে (সামন্ত) সামরিক এবং আইনী সুরক্ষার প্রতিশ্রুতি দেয়, বিনিময়ে জমির মালিককে (প্রভুকে) অর্থ প্রদান এবং সেবা এবং সামরিক সুরক্ষা দিত সামন্তরা। 

সামন্ততন্ত্রের বৈশিষ্ট্য

সামন্ত ব্যবস্থা ছিল একটি শ্রেণীবদ্ধ ব্যবস্থা যা মধ্যযুগে ইউরোপে বিকাশ লাভ করেছিল। মধ্যযুগীয় ইউরোপে সামন্ততন্ত্রের প্রধান বৈশিষ্ট্য নিম্মরুপ:

সামন্তবাদ : সংজ্ঞা, উৎপত্তি, ও বৈশিষ্ট্য, azhar bd academy

  • রাজা ছিলেন সামন্ততন্ত্রের সর্বোচ্চ স্তরে। তার নীচে ব্যারন নামে পরিচিত অভিজাতরা এবং এরপর নাইট। কৃষকরা সামন্ত ব্যবস্থায় সর্বনিম্ন স্তরে গণ্য হত।
  • দুর্গ ছিল সামন্ততন্ত্রের প্রধান বৈশিষ্ট্য। সামন্ত প্রভুরা বিশাল দুর্গে বাস করতেন। দুর্গের ভিতরে প্রভুর বাসগৃহ এবং আদালত বিদ্যমান ছিল। রাজা এসব দুর্গে অস্ত্র ও হাতিয়ার সঞ্চয় করত এবং দুর্গের ভিতরে প্রয়োজনীয় শস্য মজুদ রাখত। বহিরাগত আক্রমণের সময় এসব দুর্গ সাধারণ মানুষকে আশ্রয় দিয়েছিল। দুর্গের চারপাশে ওয়াচ টাওয়ার সহ একটি শক্তিশালী এবং উঁচু প্রাচীর ছিল। কিছু ক্ষেত্রে, দুর্গগুলো প্রশস্ত খাদ বা পরিখা দ্বারা বেষ্টিত ছিল।
  • মনোর (জমিদারি): সামন্ততন্ত্রের আরেকটি উল্লেখযোগ্য বৈশিষ্ট্য ছিল মনোর বা জমিদার। দুর্গের সাথে যুক্ত জমিগুলো জমিদারের খাস খামার নামে পরিচিত ছিল। এগুলো ছোট খাটো এস্টেটের মত ছিল। দুর্গ, চাষের জমি, জমিদারদের বাসস্থান এবং চার্চ এর সাথে যুক্ত ছিল। একজন সামন্ত প্রভুর এক বা একাধিক জমিদার থাকত।
  • সামন্ত সমাজ: সামন্ত সমাজের শ্রেণীবদ্ধ ব্যবস্থা অনুসরণ করেছিল। এই সমাজ ছিল মূলত কৃষিনির্ভর সমাজ। ‘রাজা’ ছিলেন সমাজের শীর্ষে এবং তিনি ছিলেন অনেকটা ক্ষমতাহীন। তারপরে ছিল ‘ফিউডাল লর্ড’ বা সামন্ত প্রভু। এরপর ছিল ‘স্বাধীন কৃষক’। তারা স্বাধীন পেশা অবলম্বন এবং স্বধীনভাবে বসবাস করতে পারত।
  • সমাজের সর্বনিম্ন স্তরে ছিল 'সার্ফস' বা ক্রীতদাস। তাদের নিজস্ব জমি, ও স্বাধীনতা ছিল না। তারা তাদের সামন্ত প্রভুর দেওয়া জমিতে কাজ করেছিল। সপ্তাহের একদিন, তারা বিনা পারিশ্রমিকে তাদের প্রভুর ক্ষেতে কাজ করত যা ‘জোরপ্রদ শ্রম’ নামে পরিচিত ছিল। খুব অস্বাস্থ্যকর পরিস্থিতিতে গরু এবং শূকরের সাথে ছোট কুঁড়েঘরের মধ্যে দুর্বিষহ জীবনযাপন করতে হয়েছে তাদের।
  • সামন্ত সমাজের আরেকটি বৈশিষ্ট্য ছিল ‘নাইটহুড’। একজন নাইট শত্রুর সাথে যুদ্ধ এবং দুর্বলদের রক্ষা করার শপথ নিতো। সাধারণত, একজন প্রভুর পুত্র এবং আত্মীয়রা নাইট হওয়ার জন্য শিক্ষা ও প্রশিক্ষণ লাভ করে। যখন কেউ একজন নাইট হতে চাইত, তখন তাকে অন্য নাইটের কাছে 'পেজ' বা চাকর হিসেবে কাজ করতে হতো। অস্ত্র চালানোএবং ঘোড়া সওয়ারীতে পারদর্শিতা অর্জন করার পর, তাকে একজন নাইট হিসাবে নিয়োগ করা হয়।

Do not enter any harmful link

একটি মন্তব্য পোস্ট করুন

Do not enter any harmful link

Post a Comment (0)

নবীনতর পূর্বতন