সামাজিক পরিবর্তনের বৈশিষ্ট্য ও প্রকৃতি

সামাজিক পরিবর্তন হলো সমাজের পরিবর্তন এবং সমাজ হলো সামাজিক সম্পর্কের জাল। তাই, সামাজিক পরিবর্তন হল সামাজিক সম্পর্কের পরিবর্তন। সামাজিক সম্পর্ক হচ্ছে সামাজিক প্রক্রিয়া, সামাজিক নিদর্শন এবং সামাজিক মিথস্ক্রিয়ার যোগফল। এর মধ্যে রয়েছে সমাজের বিভিন্ন অংশের পারস্পরিক ক্রিয়াকলাপ এবং সম্পর্ক।

এইভাবে, ‘সামাজিক পরিবর্তন’ শব্দটি সামাজিক প্রক্রিয়া, সামাজিক নিদর্শন, সামাজিক সংগঠনের যে কোনও দিকের বৈচিত্র বর্ণনা করতে ব্যবহৃত হয়।

Kingsley Davis এর মতে, ‘‘সামাজিক পরিবর্তন বলতে শুধুমাত্র সামাজিক সংগঠনে ঘটে যাওয়া পরিবর্তনগুলিকে বোঝায় - অর্থাৎ, সমাজের কাঠামো এবং কার্যাবলী।’’


Jones এর মতে, ‘‘সামাজিক পরিবর্তন হল একটি শব্দ যা সামাজিক প্রক্রিয়া, সামাজিক নিদর্শন, সামাজিক মিথস্ক্রিয়া বা সামাজিক সংগঠনের যেকোন দিকের পরিবর্তন বর্ণনা করতে ব্যবহৃত হয়।’’

সামাজিক পরিবর্তনের বৈশিষ্ট্য

সামাজিক পরিবর্তনের সাধারণ কিছু বৈশিষ্ট্য রয়েছে: যেমন;

সামাজিক পরিবর্তন এর বৈশিষ্ট্য, azhar bd academy


১. সার্বজনীনতা: পরিবর্তন হল প্রকৃতির সার্বজনীন, চিরন্তন এবং অপরিবর্তনীয় নিয়ম। পৃথিবীর সব সমাজেই সামাজিক পরিবর্তন ঘটে। অতএব, সামাজিক পরিবর্তন চরিত্রগতভাবে সর্বজনীন।

২. ধারাবাহিকতা: সামাজিক পরিবর্তন একটি ধারাবাহিক প্রক্রিয়া। এটি শুধুমাত্র একটি সময়ে ঘটে না, বরং সব জায়গায় সব সময় সঞ্চালিত হয়।

৩. রুপান্তর: সামাজিক পরিবর্তন সময়ের সাথে আপেক্ষিক, এবং নির্দিষ্ট সময়কাল অনুসারে এর হার বেশি বা কম হতে পারে। পরিবর্তনের হার এবং পরিমাণ বর্তমান অবস্থার উপর নির্ভর করে এক সমাজ থেকে অন্য সমাজে পরিবর্তিত হয়।


৪. জনসংখ্যার মানদণ্ড: শুধুমাত্র সেই পরিবর্তনগুলোকে সামাজিক পরিবর্তন হিসাবে বিবেচনা করা হয় যা বৃহত্তর জনসংখ্যাকে প্রভাবিত করে। সামাজিক পরিবর্তন তখনই গৃহীত হয় যখন একটি সমাজের সংখ্যাগরিষ্ঠ ব্যক্তি তাদের জীবন, আচরণ এবং বিশ্বাসে তা গ্রহণ করে।

৫. স্বাধীনতা: সামাজিক পরিবর্তন মানুষের বা সমাজের ইচ্ছা ও ইচ্ছার থেকে স্বাধীন।
জোর: অভ্যন্তরীণ এবং বাহ্যিক শক্তির কারণে সামাজিক পরিবর্তন ঘটে।

৬. পরিকল্পিত ও অপরিকল্পিত: একটি সময় ছিল যখন পরিবর্তনগুলো ছিল অপরিকল্পিত এবং অনির্দেশিত। কিন্তু আধুনিক সময়ে সমাজের লক্ষ্য অর্জনের জন্য পরিবর্তনের পরিকল্পনা করা যেতে পারে।

৭. কাঠামোগত বা কার্যকরী: সামাজিক কাঠামো এবং এর কার্যকারিতার যে কোন পরিবর্তনই সামাজিক পরিবর্তন।


৮. অসম গতি: পৃথিবীর সকল সমাজ একই সাথে বা একই সময়ে পরিবর্তন হয় না। কিছু সমাজের পরিবর্তন দ্রুত হয় আবার কিছু সমাজ ধীর।

সামাজিক পরিবর্তনের প্রকৃতি

১. সামাজিক পরিবর্তন একটি ধারাবাহিক প্রক্রিয়া: সমাজ সর্বদা অবিরাম পরিবর্তনের মধ্য দিয়ে যাচ্ছে। ইতিহাসের ঊষালগ্ন থেকে সমাজ নিরন্তর প্রবাহিত হয়েছে।

২. সামাজিক পরিবর্তন সাময়িক: সামাজিক পরিবর্তন সাময়িক এই অর্থে যে এটি সময়ের ক্রম নির্দেশ করে। প্রকৃতপক্ষে, সমাজের অস্তিত্ব শুধুমাত্র একটি সময়-ক্রম হিসাবে। নতুন জিনিসের উদ্ভাবন, বিদ্যমান আচরণের পরিবর্তন, এবং সংস্কার একটি নির্দিষ্ট সময়ের পর পর পরিবর্তন হয়।

৩. সামাজিক পরিবর্তন পরিবেশগত: এটি অবশ্যই একটি ভৌগলিক বা শারীরিক এবং সাংস্কৃতিক প্রেক্ষাপটের মধ্যে সঞ্চালিত হবে। এই উভয় প্রেক্ষাপট মানুষের আচরণের উপর প্রভাব ফেলে এবং ফলস্বরূপ মানুষ তাদের পরিবর্তন করে। সামাজিক পরিবর্তন কখনই শূন্যতায় ঘটে না।


৪. সামাজিক পরিবর্তন হল মানুষের পরিবর্তন: পরিবর্তনের সমাজতাত্ত্বিক তাৎপর্য এই যে এটি মানবিক দিককে জড়িত করে। অর্থাৎ সামাজিক পরিবর্তন সরাসরি মানুষের আচার-আচরণ, বিশ্বাস, সামাজিক অবস্থান ইত্যাদি পরিবর্তনে ভূমিকা রাখে।

৫. সামাজিক পরিবর্তন পরিকল্পিত বা অপরিকল্পিত হতে পারে: সামাজিক পরিবর্তনের গতি ও গতিপ্রকৃতি প্রায়শই মানুষের পরিকল্পনা ও কর্মসূচীর দ্বারা নির্ধারিত হয় যাতে সামাজিক পরিবর্তনের হার ও দিকনির্দেশনা নির্ধারণ ও নিয়ন্ত্রণ করা যায়। অপরিকল্পিত পরিবর্তন বলতে প্রাকৃতিক দুর্যোগ যেমন- দুর্ভিক্ষ, বন্যা, ভূমিকম্প ইত্যাদির ফলে সৃষ্ট পরিবর্তনকে বোঝায়।

৬. সংক্ষিপ্ত অথবা দীর্ঘমেয়াদী পরিবর্তন: কিছু সামাজিক পরিবর্তন তাৎক্ষণিক ফলাফল আনতে পারে আবার কিছু কিছু পরিবর্তনের ফলাফল পেতে কয়েক বছর ও দশক সময়ও লাগতে পারে। এই পার্থক্যটি তাৎপর্যপূর্ণ, কারণ একটি পরিবর্তন যা আজকে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে হচ্ছে তা কিছু বছর পরে জীবনের অপরিহার্য ছাড়া আর কিছুই হতে পারে না।

৭. সামাজিক পরিবর্তন শৃঙ্খল প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে: জীবনের একটি দিকের পরিবর্তন তার অন্যান্য দিকগুলোতে ধারাবাহিক পরিবর্তনের দিকে নিয়ে যেতে পারে। উদাহরণ স্বরূপ- নারীর অধিকার, সুযোগ-সুবিধা এবং মর্যাদার পরিবর্তনের ফলে গ্রামীণ ও শহুরে সমাজের গৃহ, পারিবারিক সম্পর্ক, কাঠামো, অর্থনৈতিক এবং রাজনৈতিক প্যাটার্নের ধারাবাহিক পরিবর্তন ঘটে।

Do not enter any harmful link

একটি মন্তব্য পোস্ট করুন

Do not enter any harmful link

Post a Comment (0)

নবীনতর পূর্বতন