প্রাইমারি ডেটা কী? উৎস ও সংগ্রহের পদ্ধতি

প্রাইমারি ডেটা কি?

প্রাইমারি ডেটা বা প্রাথমিক তথ্য হল এমন এক ধরনের তথ্য যা গবেষকরা সরাসরি মূল উৎস থেকে সাক্ষাৎকার, জরিপ, পরীক্ষা ইত্যাদির মাধ্যমে সংগ্রহ করেন।

প্রাইমারি ডেটা হল এমন এক ধরনের ডেটা যা সরাসরি মূল উৎস থেকে নির্দিষ্ট গবেষণার উদ্দেশ্যে সংগ্রহ করা হয়। প্রাথমিক তথ্য প্রায়শই নির্ভরযোগ্য, খাঁটি এবং উদ্দেশ্যমূলক হয়।

প্রাইমারি ডেটা কী? উৎস ও সংগ্রহের পদ্ধতি, azhar bd academy


প্রাথমিক ডেটা সাধারণত আপ টু ডেট থাকে কারণ এটি রিয়েল-টাইমে ডেটা সংগ্রহ করে এবং পূর্ববতী উৎস থেকে ডেটা সংগ্রহ করে না। প্রাথমিক গবেষণার মাধ্যমে সংগৃহীত তথ্যের উপর গবেষকের সম্পূর্ণ নিয়ন্ত্রণ রয়েছে। গবেষক সিদ্ধান্ত নিতে পারেন যে তার গবেষণায় কোন নকশা, পদ্ধতি এবং ডেটা বিশ্লেষণ কৌশল ব্যবহার প্রয়োজন হবে। প্রাথমিক তথ্যের একটি উদাহরণ হল সরকার কর্তৃক প্রতি ১০ বছর অন্তর সংগৃহীত জাতীয় আদমশুমারির তথ্য।

প্রাইমারি ডেটা সাধারণত মূল উৎস থেকে সংগ্রহ করা হয় যেখান থেকে মূলত তথ্য উৎপন্ন হয় এবং এটি গবেষণার সবচেয়ে ভালো তথ্য হিসেবে বিবেচিত হয়। প্রাইমারি ডেটার উৎসগুলো সাধারণত নির্দিষ্ট গবেষণার চাহিদা বা প্রয়োজনীয়তা পূরণের জন্য বিশেষভাবে তৈরি করা হয়। 


উদাহরণস্বরূপ, একটি বিদ্যালয়ে শিক্ষার মান জরিপ করার সময় প্রথমে জরিপের লক্ষ্য এবং নমুনা চিহ্নিত করা প্রয়োজন। কারণ এটিই নির্ধারণ করবে কোনটি তথ্য সংগ্রহের সবচেয়ে উপযুক্ত উৎস। বর্তমানে অনলাইন জরিপের হার অনেকাংশে বেড়ে গেছে। তবে, অনলাইনের তুলনায় প্রত্যন্ত অঞ্চলে জন্য অফলাইন জরিপ বেশি উপযুক্ত হবে।

প্রাইমারি ডেটার উৎস

প্রাইমারি ডেটা বা প্রাথমিক তথ্য উৎসের সবচেয়ে জনপ্রিয় কিছু উদাহরণ নিম্মে দেওয়া হল।

  • সাক্ষাৎকার (ব্যক্তিগত সাক্ষাৎকার, টেলিফোন সাক্ষাৎকার)
  • জরিপ এবং প্রশ্নাবলী
  • মাঠ পর্যবেক্ষণ
  • পরীক্ষা-নিরীক্ষা
  • কেস স্টাডিজ
  • ডায়েরি, চিঠি
  • প্রত্যক্ষদর্শীর বর্ণনা
  • নৃতাত্ত্বিক গবেষণা
  • ব্যক্তিগত আখ্যান, স্মৃতিকথা

প্রাইমারি ডেটা সংগ্রহের পদ্ধতি

প্রাইমারি ডেটা বা প্রাথমিক তথ্য সংগ্রহের জন্য বিভিন্ন পদ্ধতি বা উপায় অবলম্বন করা হয়। যেমন,

১. সাক্ষাৎকার (Interview)

সাক্ষাৎকার বা ইন্টারভিউ হল প্রাথমিক তথ্য সংগ্রহের একটি অন্যতম পদ্ধতি যেখানে গবেষক প্রশ্ন জিজ্ঞাসা করার মাধ্যমে তথ্য সংগ্রহ করে। ইন্টারভিউ দু’ভাবে করা যেতে পারে। যথা; ব্যক্তিগত সাক্ষাৎকার এবং টেলিফোনিক সাক্ষাৎকার। 

ব্যক্তিগত সাক্ষাৎকার গ্রহণের জন্য ব্যবহৃত কিছু সরঞ্জামগুলোর মধ্যে একটি নোটপ্যাড বা কথোপকথন নোট করার জন্য রেকর্ডিং ডিভাইস অন্তর্ভুক্ত। অন্যদিকে টেলিফোন সাক্ষাৎকারগুলো সাধারণ ভয়েস কল বা ভিডিও কলের মাধ্যমে তথ্য সংগ্রহ করা হয়। 

২. জরিপ এবং প্রশ্নাবলী

জরিপ এবং প্রশ্নাবলী প্রাথমিক তথ্য সংগ্রহে ব্যবহৃত দু’টি অন্যতম মাধ্যম। টাইপ করা বা লিখিত প্রশ্নের মাধ্যমে একটি নির্দিষ্ট গ্রুপ থেকে তথ্য সংগ্রহ করা যায়। এটি সরাসরি অথবা অনলাইনেও করা যায়।

৩. পর্যবেক্ষণ

পর্যবেক্ষণ পদ্ধতি হল সবচেয়ে বেশি ব্যবহৃত পদ্ধতি, বিশেষ করে আচরণগত বিজ্ঞান সম্পর্কিত গবেষণায় এটি ব্যবহার করা হয়। নির্দিষ্ট একটি স্থান বা এলাকায় পর্যবেক্ষণের মাধ্যমে। 

Do not enter any harmful link

একটি মন্তব্য পোস্ট করুন

Do not enter any harmful link

Post a Comment (0)

নবীনতর পূর্বতন