শিক্ষাক্রম ও পাঠ্যক্রম এর মধ্যে পার্থক্য

এরিস্টটলের মতে, ‘‘শিক্ষা হল শিক্ষার্থীদের দেহ, মনের বিকাশ সাধন এবং তার মাধ্যমে জীবনের মাধুর্য ও সত্য উপলব্ধি করা।’’

রুশোর মতে, ‘‘শিক্ষা হল শিশুর স্বতঃস্ফূর্ত আত্মবিকাশ যা মানব সমাজে সকল কৃত্রিমতা বর্জিত একজন স্বাভাবিক মানুষ তৈরিতে সহায়ক।’’

এই শিক্ষা কার্যক্রম পরিচালনার জন্য কিছু সুনির্দিষ্ট পদ্ধতি অনুসরণ করতে হয়। তারমধ্যে শিক্ষাক্রম ও পাঠ্যক্রম অন্যতম। শিক্ষাক্রম এবং পাঠ্যক্রম শিক্ষা প্রক্রিয়ায় ব্যবহৃত দুটি আনুষ্ঠানিক লিখিত বিবরণ। একটি নির্দিষ্ট লক্ষ্য অর্জনের জন্য অধ্যয়ন পদ্ধতি বা কোর্সের জন্য একটি শিক্ষাক্রম এবং একটি নির্দিষ্ট বিষয়ে ছোট পরিসরে জন্য একটি সিলেবাস অন্তর্ভুক্ত।

শিক্ষাক্রম ও পাঠ্যক্রম এর মধ্যে পার্থক্য, azhar bd academy


অনেক শিক্ষার্থী মনে করেন যে, শিক্ষারক্রম আর পাঠ্যক্রম একই বিষয়, কিন্তু না।
শিক্ষাক্রম ও পাঠ্যক্রমের মধ্যে অনেকগুলো পার্থক্য বিদ্যামান রয়েছে। চলুন দেখে নেয়া যাক।

শিক্ষাক্রম কাকে বলে?

একটি নির্দিষ্ট লক্ষ্যে উপনীত হওয়ার জন্য পরিচালিত কোর্স সমূহকে শিক্ষাক্রম বলে। শিক্ষাক্রম প্রণয়নের কাজটি অনেকাংশ নির্ভর করে একটি দেশের শিক্ষার নির্দিষ্ট লক্ষ্য ও উদ্দেশ্যের উপর। 

শিক্ষাক্রম হল একটি নির্দিষ্ট কোর্স বা প্রোগ্রামের সময় আচ্ছাদিত পুরো একাডেমিক বিষয়বস্তুর নির্দেশিকা। এটা শিক্ষকদের কি শেখানো উচিত, কিভাবে, এবং কেন ইত্যাদি নির্দেশাবলীর একটি তালিকা।

শিক্ষাক্রম হল শিক্ষা প্রক্রিয়ার নিয়ম এবং কৌশলগুলোর পূর্বনির্ধারিত লিখিত এবং অনুমোদিত বর্ণনা। এটির মাধ্যমে একাডেমিক কোর্সের উদ্দেশ্য এবং শিক্ষার্থীদের মানসিক এবং শারীরিক বিকাশ সাধন। শিক্ষাক্রম মূলত বিশ্ববিদ্যালয় বা সরকারের নির্দিষ্ট কর্তৃপক্ষ দ্বারা প্রণীত হয়। বেসরকারি বিশ্ববিদ্যালয়ে উচ্চতর প্রশাসনের দ্বারা লিখিত এবং অনুমোদিত হয়।

এটিতে শিখন পদ্ধতি, পাঠ, নিয়োগ, শারীরিক ও মানসিক অনুশীলন, ক্রিয়াকলাপ, প্রকল্প, অধ্যয়ন উপাদান, টিউটোরিয়াল, উপস্থাপনা, মূল্যায়ন, পরীক্ষা সিরিজ, শেখার উদ্দেশ্য ইত্যাদি রয়েছে।

শিক্ষাক্রম সাধারণত নিম্নলিখিত অংশ নিয়ে গঠিত:

১. শিক্ষার লক্ষ্য ও উদ্দেশ্য বা শিক্ষাদর্শন।
২. শিখন-শেখানো পদ্ধতি কৌশল।
৩. বিষয় বস্তুর তালিকা প্রণয়ন।
৪. শিখন সামগ্রি তথা পাঠ্য, পুস্তক, শিক্ষক নির্দেশিকা, ছাত্র নির্দেশিকা।
৫. মূল্যায়ন কৌশল।

পাঠ্যক্রম কাকে বলে?

শিখন সম্পর্কিত যাবতীয় কর্মকান্ড পরিচালনার জন্য একটি পূর্ব পরিকল্পিত রুপকে পাঠ্যক্রম বা সিলেবাস বলে। এটি স্কুল, কলেজ বা বিশ্ববিদ্যালয় ভেদে ভিন্ন হতে পারে।

পাঠ্যক্রম একটি নির্দিষ্ট কোর্স বা বিষয়ের আচ্ছাদিত পুরো একাডেমিক বিষয়বস্তু বর্ণনা করে। এটি শিক্ষাক্রম বাস্তবায়নের পরিকল্পনার অংশ হিসেবে ব্যাখ্যা করা যেতে পারে, যা একজন শিক্ষক বা অধ্যাপক কর্তৃক প্রণীত হয়।

শিক্ষার্থীদের অধ্যয়ন প্রক্রিয়ার শুরুতে একটি পাঠ্যসূচি প্রদান করা হয়। এটি মূলত শিক্ষার্থীদের বিষয়টির মধ্যে যা শিখবে এবং জমা দেবে তার বিস্তারিত রূপরেখা। 

পাঠ্যক্রম বা সিলেবাসে সাধারণত নিম্নলিখিত বিভাগ থাকে:

১. প্রশিক্ষক এবং বিষয় তথ্য
২. উদ্দেশ্য এবং নীতি
৩. গ্রেডিং এবং মূল্যায়ন ব্যবস্থা
৪. শেখার সম্পদ
৫. সময়সীমা।

শিক্ষাক্রম এবং পাঠ্যক্রমের পার্থক্য

১. একটি নির্দিষ্ট লক্ষ্যে উপনীত হওয়ার জন্য পরিচালিত কোর্স সমূহকে শিক্ষাক্রম বলে। বিপরীতে, সিলেবাস বা পাঠ্যক্রম হল একটি নির্দিষ্ট বিষয়ের জন্য একটি বিস্তারিত বিষয়বস্তুর  পরিকল্পনা।

২. শিক্ষাক্রম বাধ্যতামূলক ও প্রায় অপরিবর্তনীয়। পাঠ্যক্রম অত্যন্ত নমনীয় এবং এমনকি শিক্ষক-ছাত্র চাইলে অধ্যয়ন প্রক্রিয়া পরিবর্তন হতে পারে।

৩. বিশদ বিশ্লেষণ এবং আলোচনার পর শিক্ষাক্রম তৈরি হয়। বিপরীতে, সৃজনশীলতা, পছন্দ এবং পদ্ধতির উপর ভিত্তি করে পাঠ্যসূচি ডিজাইন করা হয়।

৪. শিক্ষাক্রম বেশিরভাগই অধ্যয়ন কর্মসূচির ফলাফলের উপর দৃষ্টি নিবদ্ধ করে। এটি কোর্সের ফলাফল, পরিমাণ এবং কোর্সের মধ্যে সম্পন্ন করার জন্য প্রয়োজনীয় একাডেমিক কাজের প্রধান ক্রিয়াকলাপগুলোর পরিকল্পনা করে। পাঠ্যক্রম ক্লাসের ক্রিয়াকলাপের দিকে মনোনিবেশ করে।

৫. শিক্ষাক্রম ব্যক্তিগতকৃত পদ্ধতি অনুসরণ করে না। এটা সব শিক্ষক এবং ছাত্রদের জন্য একই থাকে। সিলেবাস বা পাঠ্যক্রম শিক্ষকের ব্যক্তিগত পদ্ধতির প্রতিফলন করে। 

৬. শিক্ষাক্রম প্রধানত শিক্ষকদের জন্য তাদের কাজের পরিকল্পনা করার জন্য তৈরি করা হয়। বিপরীতভাবে, শিক্ষার্থীদের পড়াশোনার শুরু থেকেই সিলেবাস দেওয়া হয়।

৭. পাঠ্যক্রম শিক্ষকরা প্রস্তুত করেন। বিপরীতভাবে, একটি পাঠ্যসূচি সরকার বা স্কুল বা কলেজ প্রশাসন দ্বারা নির্ধারিত হয়।

৮. একটি পাঠ্যক্রমের মেয়াদ শুধুমাত্র এক বছরের জন্য, কিন্তু শিক্ষাক্রম কোর্স শেষ না হওয়া পর্যন্ত স্থায়ী হয়।

Do not enter any harmful link

একটি মন্তব্য পোস্ট করুন

Do not enter any harmful link

Post a Comment (0)

নবীনতর পূর্বতন