শিখন উদ্দেশ্য ও শিখন ফল এর পার্থক্য

শিখন উদ্দেশ্য (learning Objective) হল যে উদ্দেশ্যে কোর্সটি তৈরি করা হয়েছে এবং যা শেখানো হবে। বিপরীতে, বাস্তবায়নযোগ্য আচরণিক উদ্দেশ্যকে শিখন ফল (learning Outcome) বলে। এগুলো সুনির্দিষ্ট, পরিমাপযোগ্য জ্ঞান এবং দক্ষতা যা শিক্ষার্থী কোর্স শেষে লাভ করবে।

শিখন উদ্দেশ্যগুলো সাধারণত প্রশিক্ষকের দৃষ্টিকোণ থেকে দেখা হয় (প্রশিক্ষক কোর্সে কী অর্জন করতে চান?)। শিখন ফল শিক্ষার্থীর দৃষ্টিকোণ থেকে দেখা যায় (একজন শিক্ষার্থী হিসাবে, কোর্সটি আমাকে কী শিখাবে?)। অবশ্যই, দুটো টার্মই ঘনিষ্ঠভাবে একে অপরের সাথে সম্পর্কিত, কারণ একজন প্রশিক্ষকের উদ্দেশ্য চূড়ান্তভাবে শিক্ষার্থীর ফলাফল বা শিখন ফল অর্জন করা।

শিখন উদ্দেশ্য ও শিখন ফল এর পার্থক্য, azhar bd academy


শিখন উদ্দেশ্য কি? (What is Learning Objective?)

শিখন শিখানোর প্রক্রিয়ায় শিখন উদ্দেশ্য হল একজন শিক্ষার্থীর আচরণের কিছু কাংঙ্খিত পরিবর্তন আনা। শিখন উদ্দেশকে দুইভাগে ভাগ করা হয়। আচরণিক উদ্দেশ্য এবং আচরণিক পরিবর্তন।


আচরণিক উদ্দেশ্য (Behavioral Objective): একটি পাঠ শেষে শিক্ষার্থীরা কী জ্ঞান, দক্ষতা, ও দৃষ্টিভঙ্গি অর্জন করবে তা সুস্পষ্ট ও সুনির্দিষ্ট বর্ণনা বা কাজই হল আচরণিক উদ্দেশ্য। আচরণিক উদ্দেশ্যের তিনটি উপাদান বা বৈশিষ্ট্য রয়েছে। 
আচরণ (শিক্ষার্থীর পর্যবেক্ষণযোগ্য আচরণ)
শর্তসমূহ (কী শর্তে আচরণের পরিবর্তন ঘটবে?)
মানদন্ড (পারদর্শিতার ন্যূনতম গ্রহণযোগ্য মাত্রা। 

আচরণিক পরিবর্তন (Behavioral Changes): কোর্স বা পাঠ শেষে শিক্ষার্থীদের আচরণগত পরিবর্তন যেমন জ্ঞান, দক্ষতা ও দৃষ্টিভঙ্গির পরিবর্তনকে আচরণিক পরিবর্তন বলে। 

শিখন উদ্দেশ্যের সুবিধা

  • শিখন উদ্দেশের মাধ্রমে শিক্ষার্থীরা সহজেই বুঝতে পারবে যে, কোর্সটি থেকে কোন কোন প্রশ্ন জিজ্ঞাসা করবে। এটি তাদের দক্ষতা বা জ্ঞান লাভে একটি ভাল ধারণা পেতে সহায়ক ভূমিকা রাখে।
  • প্রশিক্ষক কাঙ্খিত শিখন উদ্দেশ্য জেনে শিক্ষার্থীদের তাদের আগ্রহ এবং লক্ষ্য অনুযায়ী কোর্স নির্বাচন করতে সক্ষম করে। 
  • বিষয়বস্তুর নির্দিষ্ট বিভাগগুলো পর্যালোচনা করে, তাদের বিভিন্ন শেখার পদ্ধতির প্রয়োজন কিনা তা নির্ধারণ করতে পারে। কোন বিভাগগুলো বাদ দিতে হবে বা পুরো কোর্স জুড়ে তাদের নিজস্ব অগ্রগতি মূল্যায়ন করতে পারে।
  • বিষয়বস্তু পরিকল্পনা: কোর্স কোন প্রশ্নের উত্তর দিতে চায় তা জানার ফলে বিষয়বস্তু তৈরি করা সহজ হবে। প্রশিক্ষক এবং লেখকরা কৌশলগতভাবে বিভাগগুলো সিকোয়েন্স করতে পারেন, প্রতিটি বিভাগ সম্পূর্ণ করতে কত সময় লাগবে তা নির্ধারণ করতে পারেন। এমনকি কোন তথ্য, বৈশিষ্ট্য বা চিত্র প্রয়োজন তা চিহ্নিত করতে পারেন।
  • এটি লেখক এবং প্রশিক্ষকদের একটি মূল্যায়ন করার সুযোগ দেয় যে, কোর্সের বিষয়বস্তু প্রত্যাশিত আচরণগুলো সঠিকভাবে প্রতিফলিত করে কিনা। এই মূল্যায়নের উপর ভিত্তি করে, তারা উদ্দেশ্যগুলোর সাথে আরও ভালভাবে প্রাসঙ্গিক ফলো-আপ কোর্স তৈরি করতে পারে।
  • উন্নত মূল্যায়ন: যে কোনো মূল্যায়নের লক্ষ্য হল শিক্ষার্থীদের অগ্রগতি পর্যবেক্ষণ করা এবং শিক্ষার্থীদের প্রতিক্রিয়া প্রদান করা। শিখন উদ্দেশ্য একটি গ্রেডিং নির্দেশিকা হিসাবেও কাজ করে। শিক্ষার্থীদের অগ্রগতি এবং কৃতিত্ব পরিমাপের জন্য প্রশাসন একটি স্পষ্ট মান হিসাবে শিক্ষার উদ্দেশ্যগুলোর উপর নির্ভর করতে পারে, যা শিক্ষার্থীদের জন্য আরও সঠিক এবং অর্থপূর্ণ প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে। 

শিখন ফল কি? (What is Learning Outcome?)

বাস্তবায়নযোগ্য আচরণিক উদ্দেশ্যকে শিখন ফল (learning Outcome) বলে। এগুলো সুনির্দিষ্ট, পরিমাপযোগ্য জ্ঞান এবং দক্ষতা যা শিক্ষার্থীরা কোর্স শেষে অর্জন করবে।
শিখন ফল হচ্ছে শিখন উদ্দেশ্যের সেই প্রশ্নসমূহের উত্তর।

শিখন ফল এর সুবিধা

  • শিক্ষার্থীদের কোর্স চলাকালীন যে নির্দিষ্ট জ্ঞান এবং দক্ষতা অর্জন করবে তার সম্পর্কে একটি সুস্পষ্ট ধারণা পাবে।
  • শুরু থেকে ফলাফলের উপর মনোযোগ কেন্দ্রীভূত করার ফলে প্রাসঙ্গিক, ব্যবহারিক জ্ঞান এবং দক্ষতার উপর বেশি দেওয়া যায়।
  • এটি শেখাকে আরও কার্যকর করে তোলে, কারণ শিক্ষার্থীদের কাঙ্ক্ষিত ফলাফল কেমন দেখায় সে সম্পর্কে এতে স্পষ্ট ধারণা রয়েছে।
  • পরিষ্কার শিখন ফল শিক্ষার্থীদের দেখতে সাহায্য করে কেন বিষয়বস্তু এবং মূল্যায়ন তাদের জন্য প্রাসঙ্গিক।
  • শিখন ফল এর উপর দৃষ্টি নিবদ্ধ করে প্রশিক্ষক শিক্ষার্থীর দৃষ্টিভঙ্গির সাথে আরও বেশি যোগাযোগ রাখে। এটি তাদের কোর্স তৈরির সময় তাদের উদ্দেশ্য সম্পর্কে আরও স্পষ্ট ধারণা দেয়।
  • প্রশাসকদের সামগ্রিকভাবে তাদের প্রশিক্ষণ কর্মসূচির কার্যকারিতা মূল্যায়ন করতে সক্ষম করে।
  • কোর্স নির্মাতাদের কর্মক্ষমতা মূল্যায়নের জন্য একটি গাইড হিসাবে কাজ করে, তাই তারা পদ্ধতি উন্নত করতে পারে এবং প্রয়োজনে আরও ভাল ফলাফল অর্জন করতে পারে।

শিখন ফল কেন গুরুত্বপূর্ণ?

শিখন ফল সরাসরি ফলাফলের উপর দৃষ্টি নিবদ্ধ করে কোর্সের কার্যকারিতা উন্নত করার একটি দুর্দান্ত উপায়। এর মাধ্যমে একজন প্রশিক্ষক কোর্সের উদ্দেশ্য সম্পর্কে আরও স্পষ্ট ধারণা লাভ করবেন।

এগুলো প্রশিক্ষক, শিক্ষার্থী এবং প্রশাসকদের স্পষ্ট, পরিমাপযোগ্য মানদণ্ড দেয় যা মূল্যায়নের জন্য কোর্সটি কাজ করেছে কিনা তা স্পষ্ট বোঝা যায়। যদি আপনি একটি স্পষ্ট শিখন ফল মাথায় রেখে কোর্স শুরু করেন কিন্তু দেখেন যে কোর্সটি ফলাফল অর্জনে ব্যর্থ হয়েছে, তাহলে আপনাকে আপনার পদ্ধতির পুনর্বিবেচনা করতে হবে।

মূল্যায়নের জন্য স্পষ্ট, পরিমাপযোগ্য শিখন ফল অপরিহার্য। যদি কোন কোর্স শিখন ফল প্রদান করতে ব্যর্থ হয়, তাহলে এটি একটি নতুন কৌশলে চেষ্টা করবে।

Do not enter any harmful link

একটি মন্তব্য পোস্ট করুন

Do not enter any harmful link

Post a Comment (0)

নবীনতর পূর্বতন