গবেষণা প্রস্তাব ও গবেষণা প্রতিবেদন কী? এদের মধ্যে পার্থক্য

গবেষণা প্রস্তাব (Research Proposal) হচ্ছে গবেষণা প্রক্রিয়ার প্রথম পদক্ষেপ যেখানে একজন গবেষক গবেষণা সমস্যার পরিচয় এবং গবেষণার প্রয়োজনীয়তা প্রকাশ করতে পারেন। গবেষণা প্রস্তাবে গবেষক তার গবেষণার উদ্দেশ্য, ফলাফল, গবেষণা পদ্ধতি এবং সময় ও বাজেট সংক্রান্ত যাবতীয় তথ্য উল্লেখ করেন।

অন্যদিকে, একটি গবেষণা প্রতিবেদন (Research Report) গবেষণা প্রকল্পের সর্বশেষ অবস্থা। এটির মাধ্যমে গবেষণার কাজ এবং এর ফলাফল তুলে ধরা হয়।

গবেষণা প্রস্তাব এবং গবেষণা প্রতিবেদনের মধ্যে পার্থক্য, azhar bd academy

গবেষণা প্রস্তাব কি

একটি গবেষণা প্রস্তাব হল গবেষণা প্রক্রিয়ার একটি সারাংশ, যেখানে গবেষণা প্রকল্প সম্পর্কিত যাবতীয় তথ্য দেওয়া থাকে। গবেষণা প্রস্তাবনাকে গবেষক কর্তৃক প্রস্তুতকৃত গবেষণা কর্মসূচির বিস্তারিত বর্ণনা হিসেবেও ব্যাখ্যা করা যেতে পারে। সাধারণত,  গবেষণার তহবিল বা স্পনসরের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে এটি প্রস্তাব আকারে পেশ করা হয়। 

একটি গবেষণা প্রস্তাবনা বিভিন্ন ফরম্যাটে তৈরি করা যেতে পারে। তবে, অধিকাংশ গবেষণা প্রস্তাবে একটি ভূমিকা, সমস্যা অনুমান, গবেষণা উদ্দেশ্য, অনুমান, গবেষণা পদ্ধতি, যুক্তিসঙ্গততা এবং গবেষণা প্রকল্পের সম্ভাব্য ফলাফল নিয়ে গঠিত হয়।

গবেষণা প্রতিবেদন কি

গবেষণা প্রতিবেদন বা গবেষণা রিপোর্ট হচ্ছে গবেষক দ্বারা পরিকল্পিত পদ্ধতিতে গবেষণা বিশ্লেষণ এবং সংগঠিত তথ্য উপস্থাপন। গবেষণা প্রতিবেদনকে এক প্রকার প্রকাশনাও বলা যায়। এটিতে গবেষণা সুযোগ, অনুমান, পদ্ধতি, অনুসন্ধান, সীমাবদ্ধতা, সুপারিশ এবং গবেষণা প্রকল্পের উপসংহার সন্নিবেশিত থাকে।


গবেষণা প্রতিবেদন হচ্ছে গবেষণা প্রক্রিয়ার সামগ্রিক রেকর্ড। এটি গবেষণার অন্যতম গুরুত্বপূর্ণ অংশ হিসেবে বিবেচেনা করা হয়, কারণ রিপোর্ট প্রস্তুত না হলে গবেষণা কাজ অসম্পূর্ণ থেকে যায়।


গবেষণা প্রতিবেদন হল গবেষণা কাজের একটি দলিল, যা মানুষকে পুরো গবেষণা ফলাফলের সংক্ষিপ্ত এবং বোধগম্য ধারণা দিতে সাহার্য করে।

গবেষণা প্রতিবেদনে বিস্তৃত গবেষণা কার্যক্রমের বর্ণনা অন্তর্ভুক্ত থাকে। রিসার্চ রিপোর্ট ভূমিকা, সাহিত্য পর্যালোচনা, পদ্ধতি, তথ্য সংগ্রহ, তথ্য বিশ্লেষণ, ফলাফল ও ফলাফল আলোচনা, গ্রন্থপঞ্জি এবং পরিশিষ্ট নিয়ে গঠিত হয়।

গবেষণা প্রস্তাব ও গবেষণা প্রতিবেদনের মধ্যে পার্থক্য

১. গবেষণা প্রস্তাব একটি তাত্ত্বিক কাঠামোকে বোঝায়। একটি গবেষণা প্রস্তাব হল তথ্য সংগ্রহ, পরিমাপ এবং বিশ্লেষণের একটি স্কেচ। অপরদিকে, গবেষণা প্রতিবেদন গবেষণার ফলাফলের একটি সামগ্রিক চিত্র, যা একটি নির্দিষ্ট বিন্যাসে প্রস্তুত করা হয়।

২. গবেষণা প্রস্তাব গবেষণা কাজের প্রথম ধাপ হিসেবে বিবেচিত। আর গবেষণা প্রতিবেদন গবেষণা কাজের চূড়ান্ত ধাপ।

৩. গবেষণা প্রকল্পের শুরুতে একটি গবেষণা প্রস্তাব প্রস্তুত করা হয়। বিপরীতে, গবেষণা প্রতিবেদনটি গবেষণা প্রকল্পের সমাপ্তির পরে প্রস্তুত করা হয়।

৪. সাধারণত একটি গবেষণা প্রস্তাবের দৈর্ঘ্য প্রায় ৪-৮ পৃষ্ঠা। বিপরীতে, গবেষণা প্রতিবেদনের দৈর্ঘ্য প্রায় ১০০ থেকে ২০০/৩০০ পৃষ্ঠা।

৫. গবেষণা প্রস্তাব গবেষণার সমস্যা তদন্ত করে। অপরদিকে, গবেষণা প্রতিবেদন সমাপ্ত গবেষণা কাজের ফলাফলের উপর দৃষ্টি নিবদ্ধ করে।

৬. গবেষণার প্রস্তাব মূলত কি নিয়ে গবেষণা করা হবে, গবেষণার প্রাসঙ্গিকতা এবং গবেষণা পরিচালনার উপায় নির্ধারণ করে। বিপরীতে, গবেষণা প্রতিবেদন নির্ধারণ করে কি গবেষণা করা হয়েছে, তথ্য সংগ্রহের উৎস, তথ্য সংগ্রহের উপায় (যেমন জরিপ, সাক্ষাৎকার, বা প্রশ্নপত্র), ফলাফল এবং ভবিষ্যতের গবেষণার জন্য সুপারিশ ইত্যাদি।

৭. গবেষণা প্রস্তাবে ভূমিকা, সাহিত্য পর্যালোচনা, গবেষণা পদ্ধতি অন্তর্ভুক্ত থাকে। বিপরীতে, গবেষণা প্রতিবেদন ভূমিকা, সাহিত্য পর্যালোচনা, গবেষণা পদ্ধতি, ফলাফল, ব্যাখ্যা এবং বিশ্লেষণ, উপসংহার এবং সুপারিশ অন্তর্ভুক্ত থাকে।

Do not enter any harmful link

একটি মন্তব্য পোস্ট করুন

Do not enter any harmful link

Post a Comment (0)

নবীনতর পূর্বতন