ডিগ্রি ও ডিপ্লোমা কী? এদের পার্থক্য

শিক্ষার উদ্দেশ্য কেবল সাক্ষর হওয়া নয়, বরং আমাদের সমাজ, এবং প্রযুক্তি ক্ষেত্রে জানা ও বাস্তব জীবনে সেটি প্রয়োগ করাই শিক্ষার প্রকৃত উদ্দেশ্য। বর্তমান শিক্ষা কাঠামোয় সিনিয়র সেকেন্ডারি (এসএসসি) পরীক্ষা শেষ করার পর, একজন শিক্ষার্থীর জন্য দুটি বিকল্প শিক্ষা মাধ্যম খোলা থাকে। যেমন ডিগ্রি কোর্স, অপরটি ডিপ্লোমা কোর্স।

সাধারণত, কলেজ বা বিশ্ববিদ্যালয় কর্তৃক ডিগ্রি কোর্স প্রদান করা হয়, বিপরীতে, ডিপ্লোমা ডিগ্রি কারিগরি বোর্ড এর অধীনে শিক্ষা প্রতিষ্ঠান দ্বারা প্রদান করা হয়। ডিগ্রি কোর্স  সম্পন্ন হতে সময় লাগে সর্বনিম্ম ৩-৪ বছর। বিপরীতে, একটি ডিপ্লোমা কোর্স শেষ হতে সময় লাগে ১-২ বছর।

ডিগ্রি এবং ডিপ্লোমার মধ্যে পার্থক্য, azhar bd academy


ডিগ্রি কি?

স্বীকৃত বিশ্ববিদ্যালয় বা কলেজ কর্তৃক একটি নির্দিষ্ট স্তরের মধ্যদিয়ে পড়াশোনা সফলভাবে সম্পন্ন করার স্বীকৃতি স্বরুপ শিক্ষার্থীকে দেওয়া সার্টিফিকেট ডিগ্রি নামে পরিচিত। উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর একজন শিক্ষার্থী ডিগ্রি কোর্স করতে পারে। বিশ্ববিদ্যালয় বা কলেজ কর্তৃক আয়োজিত সমাবর্তন অনুষ্ঠানে শিক্ষার্থীদের ডিগ্রি সার্টিফিকেট প্রদান করা হয়। কিছু প্রধান ডিগ্রির মধ্যে অন্যতম হল,

সাধারণ ডিগ্রি
স্নাতক ডিগ্রি
স্নাতকোত্তর
এম. পিল. ডিগ্রি
পি.এইচ.ডি ডিগ্রি

এই পর্যায়ে একজন শিক্ষার্থী তার নির্বাচিত বিষয়ে গভীর জ্ঞান লাভ করে থাকে। একটি ডিগ্রী প্রোগ্রামের সময়কাল ৩ থেকে ৪ বছর পর্যন্ত হয়। ডিগ্রি কোর্সের শেষ পর্যায়ে, তাত্ত্বিক জ্ঞানের পাশাপাশি শিক্ষার্থীকে প্রায়োগিক জ্ঞানের জন্য ৪-৫ মাস মেয়াদী ইন্টার্নশিপের জন্য যেতে হয়। ডিগ্রি কোর্সের কিছু উদাহরণ হল বি.কম, বিএসসি, এমবিএ, বি.এ, বি. এস. এস ইত্যাদি

ডিপ্লোমা কি?

ডিপ্লোমা হল একটি সার্টিফিকেট, যা একটি নির্দিষ্ট কোর্স সফলভাবে সম্পাদনের জন্য শিক্ষা প্রতিষ্ঠান কর্তৃক শিক্ষার্থীকে প্রদান করা হয়। ডিপ্লোমা কোর্সে ভর্তি উচ্চ মাধ্যমিক পরীক্ষা পাস করার পর নেওয়া হয়। ডিপ্লোমার প্রধান দুটি পর্যায় হল, 
গ্রাজুয়েট ডিপ্লোমা
স্নাতকোত্তর ডিপ্লোমা

ডিপ্লোমা কোর্স করার সময়, একজন শিক্ষার্থী তার নির্বাচিত বিশেষ কোর্স সম্পর্কে পুঙ্খানুপুঙ্খ জ্ঞান লাভ করেন। এই কোর্সের সময়কাল থাকে ১ থেকে ২ বছর বা কিছু ক্ষেত্রে ৪ বছর পর্যন্ত হয়। ডিপ্লোমা কোর্স করার প্রাথমিক সুবিধা হল এতে সময় ও অর্থ কম লাগে। একটি ডিপ্লোমা কোর্সের পাঠ্যক্রম এমনভাবে তৈরি করা হয়, যাতে শিক্ষার্থীরা নির্দিষ্ট কোর্সে ব্যবহারিক জ্ঞান লাভ করতে পারে। এরফলে, নির্দিষ্ট বিষয়ে দক্ষতা স্বয়ংক্রিয়ভাবে বিকশিত হয়। 

ডিগ্রি ও ডিপ্লোমার মধ্যে পার্থক্য

১. ডিগ্রী হল কলেজ বা বিশ্ববিদ্যালয় কর্তৃক প্রদত্ত একটি সার্টিফিকেট, যা শিক্ষার্থীকে পড়াশোনা একটি নির্দিষ্ট পর্যায় সফলভাবে সম্পন্ন করার জন্য দেওয়া হয়। ডিপ্লোমা হল একটি সার্টিফিকেট, যা একটি নির্দিষ্ট কোর্স সফলভাবে সম্পাদনের জন্য শিক্ষা প্রতিষ্ঠান কর্তৃক শিক্ষার্থীকে প্রদান করা হয়।

২. একটি ডিগ্রী প্রোগ্রামে ভর্তি প্রক্রিয়া বার্ষিক হয়। বিপরীতভাবে, একটি ডিপ্লোমা কোর্সে ভর্তি হয় বিশ্ববিদ্যালয় বা একটি প্রতিষ্ঠানের নীতির উপর নির্ভর করে। এতে বাৎসরিক বা অর্ধ-বার্ষিক অথবা সেমিস্টারের ভিত্তিতে ভর্তি নিতে পারে।

৩. ডিগ্রি কোর্স সাধারণত বেশি ব্যয়বহুল ও সময় সাপেক্ষ। ডিপ্লোমা কোর্সে সময় কম লাগে।

৪. কিছু ডিগ্রি কোর্স নমনীয় অর্থাৎ শিক্ষার্থীরা ভর্তির কয়েক মাসের মধ্যে চাইলে নির্ধারিত বিষয় পরিবর্তন করতে পারে। অন্যদিকে, ডিপ্লোমাতে এই জাতীয় কোনও বিকল্প ব্যবস্থা নেই।

৫. একটি ডিগ্রী প্রোগ্রামে ভর্তির জন্য সর্বনিম্ন যোগ্যতা ইন্টারমেডিয়েট পাস, কিন্তু ডিপ্লোমার ক্ষেত্রে এটি দশম শ্রেণী পাস হতে হবে।

৬. সাধারণত, ডিগ্রির ধরন হচ্ছে ব্যাচেলর, মাস্টার, এবং ডক্টরেট। ডিপ্লোমার ধরন স্নাতক ও স্নাতকোত্তর।

Do not enter any harmful link

একটি মন্তব্য পোস্ট করুন

Do not enter any harmful link

Post a Comment (0)

নবীনতর পূর্বতন