অ্যাপল ভিশন প্রো一 বৈশিষ্ট্য, সুবিধা-অসুবিধা ও দাম

অ্যাপল ভিশন প্রো কি?

অ্যাপল ভিশন প্রো (Apple Vision Pro) হল অ্যাপলের ভার্চুয়াল রিয়েলিটি এবং অগমেন্টেড রিয়েলিটি বৈশিষ্ট্যযুক্ত একটি হেডসেট যা একই সাথে ভৌত জগত ও ডিজিটাল বা ভার্চুয়াল জগত প্রদর্শন করে।

অ্যাপল ভিশন প্রো হেডসেটটি অগমেন্টেড রিয়েলিটির মাধ্যমে আপনার চারপাশকে ম্যাপ করে, এটিকে ভার্চুয়াল উপাদান দ্বারা বর্ধিত একটি ডিজিটাল ছবিতে অনুবাদ করে। ফলে আপনি একই সাথে বাস্তব জগত ও ডিজিটাল জগতে কাজ করতে পারবেন।

অ্যাপল ভিশন প্রো一 বৈশিষ্ট্য, সুবিধা-অসুবিধা ও দাম, azhar bd academy

অ্যাপল ভিশন প্রোতে কোন কন্টোলার নেই, তবে চোখের ট্র্যাকিং, হাতের অঙ্গভঙ্গি এবং ভয়েস কমান্ড দ্বারা এটি নিয়ন্ত্রিত হয়। 

Apple Vision Pro-তে এক ডজনেরও বেশি ক্যামেরা এবং সেন্সর আপনার হাত এবং চোখের গতিবিধির উপর নজর রেখে আপনার চারপাশের বিশ্বকে ম্যাপ করে। অপটিক আইডি, যা ইনফ্রারেড লাইট এবং ক্যামেরা দিয়ে আপনার আইরিস স্ক্যান করে, প্রমাণীকরণের জন্য ব্যবহার করা হয়। প্রতিটি ব্যক্তির একটি অনন্য আইরিস প্যাটার্ন রয়েছে এবং অপটিক আইডি ফেস আইডি এবং টাচ আইডির মতো। এটি ডিভাইসটি আনলক করতে, কেনাকাটা করতে এবং পাসওয়ার্ড প্রতিস্থাপনের জন্য ব্যবহার করা যেতে পারে।

Apple Vision Pro ডিভাইসের উপরের বোতামে একটি বিল্ট-ইন ক্যামেরা রয়েছে যার মাধ্যমে 3D ফটো এবং ভিডিও তুলতে পারবে। 


ওজন সীমাবদ্ধতার কারণে, অ্যাপল অ্যাপল ভিশন প্রোতে ব্যাটারি রাখেনি। পরিবর্তে, এটি একটি ব্রেইডেড কেবল দ্বারা চালিত যা নিতম্বে পরা একটি ব্যাটারি প্যাকের সাথে সংযুক্ত থাকে বা একটি অ্যাডাপ্টারের সাথে সংযুক্ত থাকে৷ ব্যাটারি একবার চার্জে 2.5 ঘন্টা পর্যন্ত ব্যাটারি লাইফ অফার করে৷

অ্যাপল ভিশন প্রো এর বৈশিষ্ট্য

১. অ্যাপল ভিশন প্রো হেডসেটিটিতে কোন কন্টোলার নেই, তবে চোখের ট্র্যাকিং, হাতের অঙ্গভঙ্গি এবং ভয়েস কমান্ড দ্বারা এটি নেভিগেশন ও নিয়ন্ত্রিত হয়।

২. আপনার চারপাশের জায়গায় কন্টেন্ট প্রদর্শিত হয়। একাধিক উইন্ডো একই সাথে চারপাশে প্রদর্শন করা যাবে।

৩. এটিতে 4K মাইক্রো OLED ডিসপ্লেসহ 23 মিলিয়ন পিক্সেল।

৪. এক ডজনেরও বেশি ক্যামেরা এবং সেন্সর রয়েছে।

৫. বিল্ট-ইন ক্যামেরা ব্যবহার করে 3D ফটো এবং ভিডিও ক্যাপচার করা যায়।

৬. অপটিক আইডি আইরিস স্ক্যানিং।

৭. অ্যাপল ভিশন প্রো visionOS অপারেটিং সিস্টেমে চলবে।

৮. ব্যাহ্যিক ব্যাটারি একবার চার্জে 2.5 ঘন্টা পর্যন্ত চলবে।

৯. একটি ডেডিকেটেড অ্যাপ স্টোর রয়েছে, তবে এটি আইফোন এবং আইপ্যাড অ্যাপগুলিও চালাতে সক্ষম।

১০. ভার্চুয়াল টাইপিং বা ডিকটেশন ব্যবহার করতে পারেন।

১১. ম্যাকের সাথে ভিশন প্রো সংযোগ করতে পারেন।

১২. একটি প্রধান হোম ভিউ রয়েছে যেখানে আপনার সমস্ত অ্যাপল অ্যাপ যেমন মেইল, মেসেঞ্জার, সঙ্গীত, সাফারি, ফটো থাকবে।

১৩. হাতের ইশারায় ছবি বা ভিডিও স্ক্রিন ফ্রেম রেট এবং আকৃতি বড় বা ছোট করতে পারবেন।



অ্যাপল ভিশন প্রো এর সুবিধা

১. ইমারসিভ অগমেন্টেড রিয়েলিটি অভিজ্ঞতা:

ভিশন প্রো-এর অন্যতম প্রধান সুবিধা হল এটি বাস্তব এবং ভার্চুয়ালের সংমিশ্রণে তৈরি একটি  বর্ধিত বাস্তব অভিজ্ঞতা প্রদান করার ক্ষমতা। হেডসেটটি বাস্তব জগতে ভার্চুয়াল বা ডিজিটাল অবজেক্টগুলিকে নির্বিঘ্নে ওভারলে করার জন্য উন্নত অপটিক্স এবং সেন্সর ব্যবহার করে এবং ব্যবহারকারীদের একটি প্রাকৃতিক এবং ডিজিটাল মাধ্যমের সাথে যোগাযোগ করতে দেয়।

২. উচ্চ-মানের প্রদর্শন:

ভিশন প্রো-তে একটি উচ্চ-মানের 4K মাইক্রো OLED ডিসপ্লেসহ 23 মিলিয়ন পিক্সেল যা প্রাণবন্ত ভিজ্যুয়াল নিশ্চিত করে। এটিতে ব্যবহৃত ডিসপ্লে প্রযুক্তি চমৎকার রেজোলিউশন এবং রঙের নির্ভুলতা প্রদান করে, যা ব্যবহারকারীদের জন্য সামগ্রিক এআর অভিজ্ঞতা বাড়ায়।

৩. শক্তিশালী হার্ডওয়্যার:

একটি নির্বিঘ্ন AR অভিজ্ঞতা প্রদান করতে, Vision Pro শক্তিশালী হার্ডওয়্যার দিয়ে সজ্জিত। অ্যাপলের কাস্টম-ডিজাইন করা প্রসেসর এবং গ্রাফিক্স ক্ষমতাগুলি জটিল AR অ্যাপ্লিকেশনগুলির মসৃণ কর্মক্ষমতা এবং দক্ষ প্রক্রিয়াকরণ নিশ্চিত করে। এটি ব্যবহারকারীদের কোন প্রকার পারফরম্যান্সের সমস্যা ছাড়াই উচ্চ অগমেন্টেড রিয়েলিটি (AR) সামগ্রী উপভোগ করতে সক্ষম করে।

৪. অ্যাপল ইকোসিস্টেমের সাথে ইন্টিগ্রেশন:

অ্যাপল পণ্য হওয়ায়, ভিশন প্রো বিদ্যমান অ্যাপল ইকোসিস্টেমের সাথে নির্বিঘ্নে একীভূত হয়। ব্যবহারকারীরা ভয়েস কমান্ডের সাহায্যে হেডসেট নিয়ন্ত্রণ করতে অ্যাপলের ভার্চুয়াল সহকারী সিরির ক্ষমতা ব্যবহার করতে পারে।

৫. নান্দনিকতা এবং আরাম: ডিভাইসের নকশা নান্দনিকতা এবং আরাম উভয়কেই অগ্রাধিকার দেয়, এটি পরিধান এবং ব্যবহারে আনন্দদায়ক করে তোলে।

অ্যাপল ভিশন প্রো এর অসুবিধা:

১. উচ্চ খরচ: ভিশন প্রো এর উল্লেখযোগ্য অসুবিধার মধ্যে একটি হল এর প্রত্যাশিত উচ্চ খরচ। এটি প্রাথমিকভাবে $3499 ডলার থেকে শুরু হয়। এছাড়া লাইট সিল এবং ZEISS অপটিক্যাল ইনসার্টের মতো আনুষাঙ্গিকগুলির জন্য অতিরিক্ত খরচ বহন করতে হয়।

২. সীমিত প্রাপ্যতা: বর্তমানে শুধুমাত্র মার্কিন যুক্তরাষ্ট্রে এটি পাওয়া যাবে, এর আন্তর্জাতিক ব্যবহার বিভিন্ন প্রবিধান দ্বারা সীমাবদ্ধ এবং বিশ্বব্যাপী অ্যাক্সেসযোগ্যতার অভাব রয়েছে।

৩. দৃশ্যের সীমিত ক্ষেত্র: কিছু প্রাথমিক প্রতিবেদন থেকে জানা যায় যে ভিশন প্রো-এর একটি অপেক্ষাকৃত সংকীর্ণ ক্ষেত্র রয়েছে, যা ব্যবহারকারীর পেরিফেরাল দৃষ্টি সীমাবদ্ধ করে। 
৪. সম্ভাব্য স্বাস্থ্য এবং নিরাপত্তা উদ্বেগ: হেডসেটটি অধিক সময় ধরে মাথায় পরা হয়, যা সম্ভাব্য স্বাস্থ্য ও নিরাপত্তা সংক্রান্ত সমস্যা নিয়ে উদ্বেগ বাড়ায়। দীর্ঘ ব্যবহারের ফলে অস্বস্তি, চোখের চাপ এবং মাথাব্যথা হতে পারে। 

অ্যাপল ভিশন প্রো এর দাম

অ্যাপল ভিশন প্রো হেডসেটটি প্রাথমিকভাবে $3499 ডলার বা ৪ লাখ টাকা (প্রায়) থেকে শুরু। এছাড়া লাইট সিল এবং ZEISS অপটিক্যাল ইনসার্টের মতো আনুষাঙ্গিকগুলির জন্য আরো অতিরিক্ত খরচ বহন করতে হয়।

Do not enter any harmful link

একটি মন্তব্য পোস্ট করুন

Do not enter any harmful link

Post a Comment (0)

নবীনতর পূর্বতন