গেরিলা যুদ্ধ : সংজ্ঞা, ইতিহাস ও উদাহরণ

গেরিলা যুদ্ধ

গেরিলা যুদ্ধ হল এক ধরণের যুদ্ধ যা মূলত বেসামরিক জনগোষ্ঠী কর্তৃক সংগঠিত আক্রমণ যারা সাধারণত সামরিক ইউনিটের অংশ নয়। অর্থাৎ গেরিলা যুদ্ধ বলতে অ-প্রথাসিদ্ধ অনিয়মিত যুদ্ধকে বোঝায় যেখানে বেসামরিক জনগণ একটি উচ্চতর সামরিক বাহিনীর বিরুদ্ধে অতর্কিত আক্রমণের ব্যবহার করে যুদ্ধ করে। 

স্প্যানিশ ভাষায় গেরিলা (guerrilla) শব্দের অর্থ "ছোট যুদ্ধ"। এই শব্দটি প্রথম নেপোলিয়োনিক যুদ্ধের (1808-1814) সময় ব্যবহার করা হয় যখন ব্রিটিশরা স্পেনীয় এবং পর্তুগিজ গেরিলাদের তালিকাভুক্ত করেছিল। মূলত ১৮০৮ সালে নেপোলিয়নের আক্রমণের প্রতিক্রিয়ায় স্পেনে গেরিলা যুদ্ধ আবির্ভূত হয়েছিল।

গেরিলা যুদ্ধ : সংজ্ঞা, ইতিহাস ও উদাহরণ, azhar bd academy

গেরিলা যোদ্ধারা নিজ দেশের সরকার উৎখাত করতে বা সংগঠিত সামরিক বাহিনীর বিরুদ্ধে বিদ্রোহ করার জন্য গঠিত হয়। তারা ছোট ছোট দলে বিভক্ত হয়ে অপারেশনে যায়। গেরিলারা অতর্কিত আক্রমণের জন্য সুপরিচিত। তারা প্রায়শ ঘাপটি মেরে বসে থাকে এবং শত্রুর অবস্থান বুঝে হামলা করে এবং তাৎক্ষণিক সরে পড়ে। জন্মভূমিতে যুদ্ধ করার ফলে, গেরিলারা ভূখন্ডের ব্যবহার ও স্থানীয়দের সহায়তা লাভ করে থাকে।


ইতিহাস

খ্রিস্টপূর্ব ৬ষ্ঠ শতাব্দীতে, চীনা জেনারেল এবং কৌশলবিদ সান জু তাঁর ক্লাসিক বই, ‘‘দ্য আর্ট অফ ওয়ার‘‘এ গেরিলা যুদ্ধের ব্যবহার প্রস্তাবিত হয়েছিল। খ্রিস্টপূর্ব ২১৭ সালে রোমান স্বৈরশাসক কুইন্টাস ফ্যাবিয়াস ম্যাক্সিমাসকে প্রায়শই "গেরিলা যুদ্ধের জনক" নামে অভিহিত করেছিলেন। উনিশ শতকের গোড়ার দিকে, স্পেন এবং পর্তুগালের নাগরিকরা উপদ্বীপ যুদ্ধে (1808-1814) নেপোলিয়নের উচ্চতর ফরাসী সেনাবাহিনীকে পরাস্ত করতে গেরিলা কৌশল ব্যবহার করেছিলেন। 

আমেরিকান বিপ্লবের সময়, বেসামরিক আমেরিকান দেশপ্রেমিকরা প্রায়শই বৃহত্তর, উন্নত-সজ্জিত ব্রিটিশ সেনাবাহিনীর কার্যক্রম ব্যাহত করতে গেরিলা কৌশল ব্যবহার করেছিলেন। আমেরিকান জেনারেল জর্জ ওয়াশিংটন প্রায়শই তার মহাদেশীয় সেনাবাহিনীর সমর্থনে স্থানীয় গেরিলা মিলিশিয়াদের ব্যবহার করতেন।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরবর্তী সময়ে, চে গুয়েভরার নেতৃত্বে গেরিলা যোদ্ধারা কিউবার বিপ্লবের সময় কিউবার স্বৈরশাসক ফুলজেনসিও বাটিস্তাকে উৎখাত করে। চীনের মাও সেতু এবং উত্তর ভিয়েতনামের হো চি মিন গেরিলা পদ্ধতিতে যুদ্ধ করে সফল হয়েছিল।

১৯৭৯ সালের শেষদিকে, সোভিয়েত ইউনিয়নের সামরিক বাহিনী (বর্তমানে রাশিয়া) কমিউনিস্ট আফগান সরকারকে সমর্থন করার প্রয়াসে আফগানিস্তান আক্রমণ করেছিল। মুজাহিদিন নামে পরিচিত অ্যান্টিকোমুনিস্ট মুসলিম গেরিলারা, দীর্ঘকাল ধরে সোভিয়েত সেনাদের সাথে লড়াই করেছিল।

Do not enter any harmful link

একটি মন্তব্য পোস্ট করুন

Do not enter any harmful link

Post a Comment (0)

নবীনতর পূর্বতন