শব্দ দূষণ: কারণ, প্রভাব ও প্রতিকার

ক্রমবর্ধমান যানবাহন, বিমান, শিল্প মেশিন, টেলিভিশন, রেডিও, লাউডস্পিকার, জেনারেটর ইত্যাদিতে উচ্চ মাত্রায় শব্দ ব্যবহারের কারণে শব্দ দূষণ উদ্বেগের বিষয় হয়ে দাঁড়িয়েছে।

Noise শব্দটি ল্যাটিন শব্দ 'Nausea' থেকে এসেছে, যার অর্থ বমি করার প্রবণতা সহ অসুস্থতার অনুভূতি। শব্দ দূষণ হল একটি অপ্রীতিকর এবং অবাঞ্ছিত অবস্থা যা মানুষের অস্বস্তির দিকে নিয়ে যায়। শব্দের তীব্রতা ডেসিবেলে (ডিবি) পরিমাপ করা হয়।শব্দের স্বাভাবিক বা সহনীয় মাত্রা ৫৫ থেকে ৬০ ডেসিবেল। আর ৮০ ডেসিবেলের উপরে গেলে তা শব্দ  দূষণের পর্যায়ে চলে যায়।
শব্দ দূষণ: কারণ, প্রভাব ও প্রতিকার, azhar bd Academy

দীর্ঘস্থায়ী শব্দ দূষণ মানুষের শ্রবণশক্তিকে ক্ষতিগ্রস্ত করতে পারে। এটির ফলে মাথাব্যথা, ঘুমের ক্ষতি এবং এমনকি উচ্চ রক্তচাপ সহ অন্যান্য স্বাস্থ্য সমস্যাও হতে পারে। 

শব্দ দূষণের কারণ

শব্দ দূষণের জন্য একাধিক কারণ দায়ী হতে পারে। নিম্মে শব্দ দূষণের প্রধান কারণসমূহ বর্ণনা করা হল।

শিল্পায়ন
বেশিরভাগ শিল্প কলকারখানা বড় বড় মেশিন ব্যবহার করে যা প্রচুর পরিমাণে শব্দ তৈরি করতে সক্ষম। এছাড়াও বিভিন্ন সরঞ্জাম যেমন কম্প্রেসার, জেনারেটর, ফ্যান এবং গ্রাইন্ডিং মিলগুলিও বড় শব্দ তৈরিতে অংশ নেয়।


দুর্বল নগর পরিকল্পনা
বেশিরভাগ উন্নয়নশীল দেশে, দুর্বল নগর পরিকল্পনাও শব্দ দূষণে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। যানজটপূর্ণ বাড়ি, বড় পরিবার ছোট জায়গা ভাগাভাগি করে, পার্কিং নিয়ে ঝগড়া, এবং মৌলিক সুযোগ-সুবিধা নিয়ে ঘন ঘন ঝগড়া শব্দ দূষণের দিকে পরিচালিত করে।

সামাজিক অনুষ্ঠান
বেশিরভাগ সামাজিক অনুষ্ঠানে শোরগোল স্বাভাবিক বিষয় হয়ে গেছে। বিয়ে, পার্টিতে পুরো ভলিউমে গান বাজায় এবং মধ্যরাত পর্যন্ত নাচ করে, যা আশেপাশের লোকদের অবস্থাকে আরও খারাপ করে তোলে।

পরিবহন
রাস্তায় প্রচুর সংখ্যক যানবাহন, বাড়ির উপর দিয়ে উড়ে যাওয়া বিমান এবং ট্রেন থেকে প্রচণ্ড শব্দ তৈরি হয়। উচ্চ মাত্রার এসব শব্দ মানুষের মেজাজ খিটখিটে এবং মানসিক সমস্যায় ফেলতে ভূমিকা রাখে।

নির্মাণ কার্যক্রম
নির্মাণ কার্যক্রম যেমন সেতু, বাঁধ, ভবন, স্টেশন, রাস্তা এবং ফ্লাইওভার নির্মাণ শব্দ দূষণের অন্যতম উৎস হিসেবে পরিচিত।

গ্যাজেট 
আমাদের দৈনন্দিন জীবনে ব্যাপকভাবে বিভিন্ন গ্যাজেট ব্যবহার করা হয়। এর মধ্যে টিভি, মোবাইল, মিক্সার গ্রাইন্ডার, প্রেসার কুকার, ভ্যাকুয়াম ক্লিনার, ওয়াশিং মেশিন এবং ড্রায়ার, কুলার এবং এয়ার কন্ডিশনা ইত্যাদির মতো গ্যাজেটগুলোর উৎপাদিত শব্দের পরিমাণ আশেপাশের জীবনের মানকে খারাপভাবে প্রভাবিত করে।


বিমান থেকে শব্দ
এয়ার ট্র্যাফিক শব্দ দূষণের উল্লেখযোগ্য মাত্রায় অবদান রাখে। শুধু একটি বিমান থেকে ১৩০ dB পর্যন্ত শব্দ উৎপন্ন করতে পারে। এখন, আমাদের আকাশসীমায় ভ্রমণকারী অসংখ্য বিমান দ্বারা উত্পাদিত শব্দের পরিমাণ কল্পনা করুন।

প্রাণীদের শব্দ
প্রাণীদের দ্বারা তৈরি করা আওয়াজ, বিশেষ করে চিৎকার বা ঘেউ ঘেউ করা শব্দ দূষণ করতে পারে। এগুলো প্রায় 60-80 ডিবি শব্দ তৈরি করতে পারে।

শব্দ দূষণের প্রভাব

শ্রবণ সমস্যা
যে কোনো অবাঞ্ছিত শব্দ শরীরের মধ্যে সমস্যা সৃষ্টি করতে পারে। আমাদের কান ক্ষতি না করে একটি নির্দিষ্ট পরিসরে শব্দ নিতে পারে। হর্ন, যন্ত্রপাতি, বিমান এবং এমনকি যানবাহনের মতো মনুষ্যসৃষ্ট শব্দ আমাদের শ্রবণশক্তি নষ্ট করার জন্য প্রধান ভূমিকা রাখে।

ক্রমাগত উচ্চমাত্রার শব্দের সংস্পর্শে থাকলে সহজেই আমাদের কানের পর্দার ক্ষতি হতে পারে এবং শ্রবণশক্তি হারাতে পারে, যার ফলে টিনিটাস বা বধিরতা হতে পারে।

মনস্তাত্ত্বিক সমস্যা
যানবাহন, নির্মাণ সাইট এবং এমনকি আমাদের বাড়িতে অত্যধিক শব্দ দূষণ মানসিক স্বাস্থ্যকে প্রভাবিত করতে পারে।

অতি মাত্রায় শব্দ দূষণে আক্রমনাত্মক আচরণের ঘটনা, ঘুমের ব্যাঘাত, ক্রমাগত চাপ, ক্লান্তি, বিষণ্নতা, উদ্বেগ, হিস্টিরিয়া এবং উচ্চ রক্তচাপ এবং আরও গুরুতর এবং দীর্ঘস্থায়ী স্বাস্থ্য সমস্যা সৃষ্টি করতে পারে।

শারীরিক সমস্যা
শব্দ দূষণের কারণে মাথাব্যথা, উচ্চ রক্তচাপ, শ্বাসকষ্ট এবং রেসিং পালস হতে পারে এবং অত্যন্ত জোরে, ক্রমাগত শব্দের সংস্পর্শে আসলে গ্যাস্ট্রাইটিস, কোলাইটিস এমনকি হার্ট অ্যাটাকও হতে পারে।


আচরণগত পরিবর্তন
গবেষণায় দেখা গেছে যে, রেলওয়ে স্টেশন বা বিমানবন্দরের কাছাকাছি বসবাসকারী স্কুলছাত্রীদের শেখার সমস্যা রয়েছে।

গবেষণায় দেখা গেছে যে যারা বিমানবন্দর বা ব্যস্ত রাস্তার কাছাকাছি থাকেন, সাধারণত তাদের মাথাব্যথার প্রবণতা বেশি থাকে, ঘুমের সমস্যা, দুর্ঘটনার প্রবণতা এবং মানসিক চিকিৎসা নেওয়ার সম্ভাবনা বেশি থাকে।

ঘুমের ব্যাধি
অত্যধিক উচ্চ মাত্রার শব্দ আপনার ঘুমের ধরণকে বাধাগ্রস্ত করতে পারে।

রাতে ভালো ঘুম না হলে, আপনি সারাদিন ক্লান্তিবোধের সমস্যার সম্মুখীন হতে পারেন। এটি অফিসের পাশাপাশি বাড়িতে আপনার কর্মক্ষমতা প্রভাবিত করবে।

কার্ডিওভাসকুলার সমস্যা
রক্তচাপের মাত্রা, কার্ডিওভাসকুলার ডিজিজ এবং স্ট্রেস সংক্রান্ত হার্টের সমস্যা বাড়ছে।

গবেষণায় দেখা গেছে যে উচ্চ-তীব্রতার শব্দ উচ্চ রক্তচাপ সৃষ্টি করে এবং হৃদস্পন্দনের হার বৃদ্ধি করে। কারণ এটি স্বাভাবিক রক্ত ​​​​প্রবাহকে ব্যাহত করে।

বন্যপ্রাণীর উপর প্রভাব
শব্দ দূষণের কারণে বন্যপ্রাণীরা মানুষের চেয়ে অনেক বেশি সমস্যার সম্মুখীন হয় কারণ তারা শব্দের ওপর বেশি নির্ভরশীল।

বায়োলজি লেটার্সে প্রকাশিত একটি সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে যে মানুষের সৃষ্ট শব্দ বিভিন্ন প্রাণীকে প্রভাবিত করে।

শব্দ দূষণরোধে করণীয়

শব্দ দূষণ সম্পর্কে সচেতনতা অপরিহার্য। এখন পর্যন্ত, শব্দ দূষণ কমানোর জন্য খুব বেশি সমাধান নেই। যাইহোক, সরকার নিম্নলিখিত পদ্ধতি অবলম্বন করতে পারে।

  • প্রতিরোধমূলক এবং সংশোধনমূলক ব্যবস্থা অন্তর্ভুক্ত করে প্রবিধান প্রতিষ্ঠা করা।
  • শব্দ ব্যবস্থাপনা নিশ্চিত করতে ব্যবস্থা নিতে পারে।
  • আবাসিক অঞ্চল এবং বিমানবন্দরের মতো শব্দের উত্সগুলির মধ্যে দূরত্ব রাখা ৷
  • শব্দ সীমা অতিক্রম করার জন্য জরিমানা।
  • শব্দ দূষণের বিরুদ্ধে লড়াই করার অন্যান্য উপায় হল ক্লাব, বার, পার্টি এবং ডিস্কোতে শব্দের মাত্রা নিয়ন্ত্রণ করা।
  • পাবলিক লাউডস্পিকার অপসারণ আরেকটি উপায় যা দূষণ প্রতিরোধ করা যেতে পারে।
  • উন্নত নগর পরিকল্পনা ‘নো-নয়েজ’ জোন তৈরি করতে হবে।
  • শিক্ষা প্রতিষ্ঠান, হাসপাতাল ইত্যাদির মতো পাবলিক প্লেসে হর্ন দেওয়া নিষিদ্ধ করতে হবে।
  • বাণিজ্যিক, হাসপাতাল ও শিল্প ভবনে পর্যাপ্ত শব্দরোধী ব্যবস্থা স্থাপন করতে হবে।
  • বাদ্যযন্ত্রের শব্দ কাঙ্খিত সীমাতে নিয়ন্ত্রণ করা উচিত।
  • ঘন গাছপালা শব্দ দূষণ প্রতিরোধে কার্যকর।
  • বিনা প্রয়োজনে বিস্ফোরক ব্যবহার করা উচিত নয়।

Do not enter any harmful link

একটি মন্তব্য পোস্ট করুন

Do not enter any harmful link

Post a Comment (0)

নবীনতর পূর্বতন