নর্ড স্ট্রিম কি?

নর্ড স্ট্রিম (জার্মান: Nord এবং ইংরেজি: Stream, আক্ষরিক অর্থে 'North Stream') হল ইউরোপের এক জোড়া অফশোর প্রাকৃতিক গ্যাস পাইপলাইন যা রাশিয়া থেকে বাল্টিক সাগরের নীচ দিয়ে জার্মানি পর্যন্ত চলে গেছে। 

এটি ফিনল্যান্ডের নিকটবর্তী উত্তর-পশ্চিম রাশিয়ার ভাইবর্গ (Vyborg) থেকে নর্ড স্ট্রিম ১ পাইপলাইন এবং এস্তোনিয়ার কাছে উত্তর-পশ্চিম রাশিয়ার উস্ত-লুগা (Ust-Luga) থেকে নর্ড স্ট্রিম ২ পাইপলাইন নিয়ে গঠিত। 

নর্ড স্ট্রিম কি? , azhar bd academy
Image source: Al Jazeera

উভয় পাইপলাইন রাশিয়া থেকে উত্তর-পূর্ব জার্মানির মেকলেনবার্গ-ভোর্পোমার্ন রাজ্যের লুবমিন পর্যন্ত। প্রতিটি পাইপলাইনে দুটি করে পাইপ রয়েছে, প্রতিটি পাইপ প্রায় ১২০০ কিলোমিটার (৭৫০ মাইল) দীর্ঘ এবং আনুমানিক ১,২২০ মিলিমিটার (৪৮ ইঞ্চি) ব্যাস বিশিষ্ট।

নর্ড স্ট্রিম ১

নর্ড স্ট্রিম ১ হল রাশিয়া থেকে ইউরোপে গ্যাসের জন্য একক বৃহত্তম পাইপলাইন এবং যা বছরে ৫৫ বিলিয়ন ঘনমিটার (bcm) গ্যাস সরবরাহ করার ক্ষমতা রয়েছে।


উত্তর-পশ্চিম রাশিয়ার ভাইবর্গ (Vyborg) থেকে নর্ড স্ট্রিম ১ পাইপলাইন বাল্টিক সাগরের তলদেশ দিয়ে উত্তর-পূর্ব জার্মানির মেকলেনবার্গ-ভোর্পোমার্ন রাজ্যের লুবমিনে গিয়ে শেষ হয়েছে। এর মাধ্যমে রাশিয়া প্রতিদিন জার্মানিতে ১৭০ মিলিয়ন কিউবিক মিটার গ্যাস পাঠায়।

এ পাইপলাইনের মালিকানা ও পরিচালনা নর্ড স্ট্রিম এজির হাতে যার বেশিরভাগ শেয়ারের মালিক রাশিয়ার রাষ্ট্রায়ত্ত কোম্পানি গ্যাজপ্রম। জার্মানি যত গ্যাস আমদানি করে তার ৫৫ ভাগই করে রাশিয়ার কাছ থেকে। আর এর বেশিরভাগই আসে নড স্ট্রিম ১ পাইপলাইন দিয়ে।

গত ২৬ সেপ্টেম্বর ২০২২, নর্ড স্ট্রিম ১ ও ২ পাইপলাইনে গ্যাসের চাপ উল্লেখযোগ্য পরিমাণে কমে যায়। পরে লাইনে চারটি লিক পাওয়ার কথা জানায় ডেনমার্ক ও সুইডেন।

নর্ড স্ট্রিম প্রাকৃতিক গ্যাস পাইপলাইন কোম্পানি ৩০ সেপ্টেম্বর প্রকাশিত এক বিবৃতিতে বলেছে, ‘নর্থ স্ট্রিম’ পাইপলাইনের ক্ষতির পরিমাণ নির্ণয় না-করা পর্যন্ত, পাইপলাইনটির গ্যাস সরবরাহ পুনরুদ্ধার করার পূর্বাভাস দেওয়া অসম্ভব।

নর্ড স্ট্রিম ২

নর্ড স্ট্রিম ২ হচ্ছে একটি গ্যাস পাইপলাইন যা রাশিয়া থেকে শুরু হয়ে জার্মানিতে গিয়ে শেষ হয়েছে। এটি এস্তোনিয়ার কাছে উত্তর-পশ্চিম রাশিয়ার উস্ত-লুগা (Ust-Luga) থেকে নর্ড স্ট্রিম ২ পাইপলাইন নিয়ে গঠিত। 

২০২১ সালের সেপ্টেম্বরে, নর্ড স্ট্রিম ২-এর পাইপলাইন তৈরির কাজ শেষ হয়েছে কিন্তু এটি দিয়ে এখনো গ্যাস সরবরাহ শুরু করা হয়নি।

Do not enter any harmful link

একটি মন্তব্য পোস্ট করুন

Do not enter any harmful link

Post a Comment (0)

নবীনতর পূর্বতন