বিট ও বাইট কী? বিট ও বাইটের মধ্যে পার্থক্য

বিট কি?

বিট (Bit) এর পূর্ণরুপ হল "বাইনারী ডিজিট (Binary Digit) "।  এটি ডেটার ক্ষুদ্রতম এককের নাম। আধুনিক কম্পিউটার ০ এবং ১ দিয়ে তৈরি একটি বাইনারি সিস্টেম ব্যবহার করে তার যাবতীয় কার্যাবলী সম্পাদন করে।

কম্পিউটারের নিজস্ব কোন ভাষা নেই। এটি কেবল বিদ্যুতের ভাষা বােঝে। কম্পিউটারকে ভাষা বােঝানাের জন্য বাইনারী সংখ্যা পদ্ধতি ব্যবহার করা হয়। অংক দুইটিকে (০, ১) বিট (Bit) বলা হয়। অর্থাৎ বাইনারী সংখ্যা পদ্ধতির প্রতিটি অংকই এক একটি বিট (Bit)।

বিট ডেটা পরিমাপের ক্ষুদ্রতম একক হিসাবে বিবেচিত হয়। এক বিট ০ বা ১ হতে পারে। কম্পিউটার ১ এবং ০-বিট হিসাবে ডেটা পাঠায় এবং গ্রহণ করে। নেটওয়ার্কের মাধ্যমে প্রেরিত ডেটার পরিমাণ বিট হিসাবে প্রবাহিত হয়। 

বাইট কি?

৮টি বিট একত্রে কোন একটি অংক, বর্ণ বা বিশেষ চিহ্নকে প্রকাশ করলে, তখন তাকে বাইট (Byte) বলে। ৮ বিট নিয়ে একটি বাইট গঠিত হয়। কম্পিউটারের মেমােরিকে বাইট দ্বারা পরিমাপ করা হয়।


১ মেগাবাইট ফাইল বলতে বোঝায় একটি ৮,০০০,০০০-বিট ফাইল। এর অর্থ হল ফাইলটি ৮,০০০,০০০ ওয়ান এবং শূন্য দিয়ে গঠিত এবং এটি ৮,০০০,০০০ বিট/সে হারে ডেটা সংরক্ষণ করতে পারে।

১ কিলোবাইট (KB) = (1024 বাইট)
১ মেগাবাইট (MB) = (1024 কিলোবাইট)
১ গিগাবাইট (GB) = (1,024 মেগাবাইট,
১ টেরাবাইট (TB) = (1,024 গিগাবাইট)
১ পেটাবাইট (PB) = (1,024 টেরাবাইট
১ এক্সাবাইট (EB) = (1,024 পেটাবাইট)
১ জেটাবাইট (ZB) = (1,024 এক্সাবাইট)
১ ইয়োটাবাইট (YB) = (1,204 জেটাবাইট)

বিট ও বাইটের মধ্যে পার্থক্য

বিট এবং বাইটের মধ্যে প্রধান পার্থক্য হল ফাইলের আকার বা এতে থাকা তথ্যের পরিমাণ। নিম্মে বিট ও বাইট এর মধ্যে প্রধান পার্থক্যসমূহ বর্ণনা করা হল।

বিট ও বাইট কী? বিট ও বাইটের মধ্যে পার্থক্য, azhar bd academy

১. একটি বিট কম্পিউটার মেমরির ক্ষুদ্রতম একক, যা সর্বাধিক দুটি (০, ১) ভিন্ন মান সংরক্ষণ করার ক্ষমতা রাখে যেখানে ৮ বিট দ্বারা গঠিত একটি বাইট ২৫৬টি স্বতন্ত্র মান সংরক্ষণ করার ক্ষমতা রাখে।

২. একটি বিটের বিভিন্ন আকার রয়েছে যেমন কিলোবিট (কেবি) মেগাবিট (এমবি) গিগাবিট (জিবি) টেরাবিট (টিবি) যেখানে বাইটের একটি কিলোবাইট (কেবি) মেগাবাইট (এমবি) গিগাবাইট (জিবি) একটি টেরাবাইট (টিবি)।

৩. ৪ বিটের গ্রুপকে নিবল বলা হয় যেখানে ৮ বিটের গ্রুপকে বাইট বলা হয়।

৪. নেটওয়ার্কের মাধ্যমে প্রেরিত ডেটার পরিমাণ বিট হিসাবে প্রবাহিত হয়। কম্পিউটারের মেমােরিকে বাইট দ্বারা পরিমাপ করা হয়।

৫. ৮টি বিট নিয়ে ১টি বাইট গঠিত হয় যেখানে একটি ৮,০০০,০০০ বিট ফাইল নিয়ে ১ কিলোবাইট গঠিত হয়।

Do not enter any harmful link

একটি মন্তব্য পোস্ট করুন

Do not enter any harmful link

Post a Comment (0)

নবীনতর পূর্বতন