নোবেল পুরস্কার কি? ইতিহাস, প্রবর্তক ও অর্থমূল্য

নোবেল পুরস্কার কি?

নোবেল পুরষ্কার হল একটি মর্যাদাপূর্ণ আন্তর্জাতিক পুরস্কার যা ছয়টি ভিন্ন ক্ষেত্রে (পদার্থবিদ্যা, রসায়ন, শারীরবিদ্যা বা মেডিসিন, সাহিত্য এবং শান্তি) আলাদাভাবে দেওয়া হয়। যারা পূর্ববর্তী বছরে, মানবজাতির কল্যাণে সবচেয়ে বেশি ভূমিকা রেখেছে, তাদের  অসামান্য কাজের স্বীকৃতিস্বরুপ নোবেল পুরস্কার প্রদান করা হয়।

পৃথিবীর বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে তাদের সফল এবং অনন্যসাধারণ গবেষণা ও উদ্ভাবন এবং মানবকল্যাণমূলক কর্মকাণ্ডের জন্য এই পুরস্কার প্রদান করা হয়ে থাকে।
নোবেল পুরস্কার কি? ইতিহাস, প্রবর্তক ও অর্থমূল্য, azhar bd academy

১৯০১ সাল থেকে নোবেল পুরস্কার কার্যক্রম শুরু হয়েছিল। তখন ৫টি বিষয়ে (পদার্থবিদ্যা, রসায়ন, চিকিৎসা, সাহিত্য এবং শান্তি) পুরস্কার দেওয়া হত। পরবর্তীতে, ১৯৬৯ সাল থেকে অর্থনীতিতে ষষ্ঠ নোবেল পুরস্কার দেওয়ার প্রচলন হয়। প্রতিষ্ঠার পর বর্তমান পর্যন্ত, এটি ৯৭৫ জন ব্যক্তি ও সংস্থাকে পুরস্কৃত করা হয়।

প্রতি বছর অক্টোবর মাসে, নোবেল ফাউন্ডেশন নোবেল লরিয়েটদের নাম ঘোষণা করে। ঘোষণার পর, ১০ ডিসেম্বর তারিখে আনুষ্ঠানিকভাবে পদক প্রদান করা হয়। একই বিষয়ে সর্বোচ্চ তিনজনকে নোবেল পুরস্কার দেয়া যায়। এই লরিয়েটদের প্রত্যেককে দেয়া হয়; একটি স্বর্ণপদক, একটি সনদ, সুইডেনের নাগরিকত্ব এবং একটি মোটা অঙ্কের অর্থ। বর্তমানে এই অর্থের পরিমাণ হচ্ছে ১০ মিলিয়ন সুইডিশ ক্রোনার বা বা $911,765 (৯ লক্ষ ১১ হাজার ৭৬৫ মার্কিন ডলার) বা বাংলাদেশী টাকায় ৯ কোটি ৪৯ হাজার টাকার মতো

নোবেল পুরস্কার প্রদানকারী সংস্থা ও ক্ষেত্রসমূহ

তার উইলে, তিনি শর্ত দিয়েছিলেন যে চারটি ভিন্ন প্রতিষ্ঠান (তিনটি সুইডিশ এবং একটি নরওয়েজিয়ান) পুরস্কার প্রদান করবে। রয়্যাল সুইডিশ একাডেমি অফ সায়েন্সেস পদার্থবিদ্যা, রসায়ন এবং অর্থনীতির জন্য পুরস্কার প্রদান করে, ক্যারোলিনস্কা ইনস্টিটিউট মেডিসিনের জন্য পুরস্কার প্রদান করে এবং সুইডিশ একাডেমি সাহিত্যের জন্য পুরস্কার প্রদান করে। অসলো ভিত্তিক নরওয়েজিয়ান নোবেল কমিটি শান্তির জন্য পুরস্কার প্রদান করে।

আলফ্রেড নোবেল তাঁর উইলে পুরসরকারের ক্ষেত্রকে পাঁচটি বিভাগে শ্রেণীবদ্ধ করেন। পরে, নোবেলের স্মৃতিতে অর্থনীতিকেও যুক্ত করা হয়। বর্তমানে নিম্নলিখিত সংস্থাগুলি দ্বারা ৬টি ক্ষেত্রে নোবেল পুরস্কার প্রদান করা হয়।

        ক্ষেত্র       প্রদানকারী সংস্থা
  1. সাহিত্য - সুইডিশ একাডেমী।
  2. রসায়ন - রয়্যাল সুইডিশ একাডেমি অফ সায়েন্সেস।
  3. শান্তি - নরওয়েজিয়ান নোবেল কমিটি।
  4. মেডিসিন - ক্যারোলিনস্কা ইনস্টিটিউট।
  5. পদার্থবিজ্ঞান - রয়্যাল সুইডিশ একাডেমি অফ সায়েন্সেস।
  6. অর্থনীতি - ভেরিজ রিক্সবাঙ্ক, সুইডেনের কেন্দ্রীয় ব্যাংক।

নোবেল পুরস্কারের ইতিহাস

নোবেল পুরস্কারের প্রবর্তক আলফ্রেড নোবেল, ২১ অক্টোবর ১৮৩৩ সালে সুইডেনের স্টকহোমে একটি প্রকৌশল পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি ছিলেন একাধারে রসায়নবিদ, প্রকৌশলী ও একজন উদ্ভাবক। 

তিনি ডিনামাইট আবিষ্কারের মাধ্যমে তার জীবদ্দশায় প্রচুর ধন-সম্পদের মালিক হন। ১০ ডিসেম্বর ১৮৯৬ সালে, আলফ্রেড নোবেল তার নিজ গ্রাম স্যান রিমো, ইতালিতে মৃত্যুবরণ করেন। সেই সময় তার বয়স হয়েছিল ৬৩ বছর।

নোবেল তার মৃত্যুর আগে, অনেকগুলো উইল লিখে গিয়েছিলেন। সর্বশেষটা লেখা হয়েছিল তার মৃত্যুর মাত্র এক বছর আগে ২৭ নভেম্বর ১৮৯৫ সালে প্যারিসে অবস্থিত সুইডিশ-নরওয়ে ক্লাবে। নোবেল তার সর্বশেষ উইলে উল্লেখ করেন যে, তার সকল সম্পদ পুরস্কার আকারে দেয়া হবে যারা পদার্থ, রসায়ন, চিকিৎসা, শান্তি ও সাহিত্যে বৃহত্তর মানবতার স্বার্থে কাজ করবেন। তিনি তার মোট সম্পদের (৩১ মিলিয়ন সুইডিশ ক্রোনা) ৯৪ শতাংশ এই পাঁচটি পুরস্কারের জন্য উইল করেন।

পরবর্তীতে, তার উইলের সমন্বয়কারী রগনার সোলম্যান ও রুডলফ লিলজেকুইস্ট নোবেল ফাউন্ডেশন তৈরি করেন। ১৮৯৭ সালে নোবেলের উইল অনুমোদন হবার সাথে সাথেই নোবেল পুরস্কার প্রদানের জন্য নরওয়েজীয় নোবেল কমিটি নামক একটি সংস্থা তৈরি করা হয়।

১০ ডিসেম্বর ১৯০১, নোবেলের মৃত্যুর পঞ্চম বার্ষিকীতে প্রথম নোবেল পুরস্কারের বিতরণ অনুষ্ঠিত হয়েছিল।

১৯০১ সালে প্রথম নোবেল বিজয়ীদের তালিকা

১. এক্স রশ্মি আবিষ্কারের জন্য ভিলহেল্ম কনরাড র‌ন্টগেন পদার্থ বিজ্ঞানে প্রথম নোবেল পান।
২. রাসায়নিক তাপগতিবিদ্যা নিয়ে গবেষণা করার জন্য ফান্ট হফ রসায়নে নোবেল পুরস্কারে ভূষিত হন।
৩. সাহিত্যে প্রথম নোবেল পুরস্কারের জন্য মনোনীত করে কবি সূলি প্রুধমকে। 
৪. চিকিৎসায় প্রথম নোবেল পুরস্কার পান জার্মান চিকিৎসক ও অনুপ্রাণবিজ্ঞানী এমিলি ভন বেরিংক। ১৮৯০ এর দশকে তিনি ডিপথেরিয়া প্রতিরোধক তৈরি করেন, যা আজ পর্যন্ত প্রতি বছর হাজার লোকের জীবন রক্ষা করে চলছে।
৫. শান্তিতে নোবেল পান-  অঁরি দ্যুনঁ এবং ফ্রেদেরিক পাসি।

Do not enter any harmful link

একটি মন্তব্য পোস্ট করুন

Do not enter any harmful link

Post a Comment (0)

নবীনতর পূর্বতন