জিডিপি ও জিএনপি এর মধ্যে পার্থক্য

জিডিপি এবং জিএনপি একটি দেশের অর্থনীতির দুটি সর্বাধিক ব্যবহৃত ব্যবস্থা। উভয়ই একটি নির্দিষ্ট সময়ের মধ্যে উত্পাদিত সমস্ত পণ্য ও পরিষেবার মোট বাজার মূল্যের প্রতিনিধিত্ব করে। যাইহোক, জিডিপি এবং জিএনপির কিছু সাধারণ পার্থক্য বিদ্যামান রয়েছে। নিম্মে জিডিপি ও জিএনপির পার্থক্য বর্ণনা করা হল।

জিডিপি ও জিএনপির পার্থক্য

জিডিপি ও জিএনপি এর মধ্যে পার্থক্য, azhar bd academy

. GDP এর পূর্ণরূপ হল Gross Domestic Product বা মোট দেশজ উৎপাদন বিপরীতে GNP এর পূর্ণরূপ হল Gross National Product বা মোট জাতীয় উৎপাদন।

২. একটি দেশের ভৌগোলিক সীমারেখার মধ্যে নাগরিক বা বিদেশি দ্বারা (সাধারণত এক বছরে) উৎপাদিত দ্রব্য ও সেবার সমষ্টিকে GDP বা মোট দেশজ উৎপাদন বলে। পক্ষান্তরে, (সাধারণত এক বছরে) দেশে বা বিদেশে অবস্থানরত সকল নাগরিক কতৃক উৎপাদিত দ্রব্য ও সেবার সমষ্টিকে GNP বা মোট জাতীয় উৎপাদন বলে।


৩. জিডিপি পরিমাপ করা হয় দেশের ভৌগোলিক সীমারেখার মধ্যে উৎপাদিত দ্রব্য ও সেবার সমষ্টি নিয়ে। অপরদিকে, জিএনপি পরিমাপ করা হয় ভৌগোলিক সীমারেখার মধ্যে এবং ভৌগোলিক সীমারেখার বাহিরে উৎপাদিত চূড়ান্ত দ্রব্য ও সেবার অর্থমূল্য।

৪. জিডিপিতে দেশে অবস্থানরত বিদেশী নাগরিকদের আয় অন্তর্ভূক্ত থাকে কিন্তু বিদেশে অবস্থানরত দেশীয় নাগরিকদের আয়/উৎপাদন অন্তর্ভূক্ত থাকে না। পক্ষান্তে, জিএনপিতে (GNP) বিদেশে অবস্থানরত দেশী নাগরিকদের আয়/উৎপাদন অন্তর্ভূক্ত থাকে কিন্তু দেশে অবস্থানরত বিদেশী নাগরিকদের আয় অন্তর্ভূক্ত থাকে না।

৫. জিডিপি একটি ভৌগোলিক অবস্থান ভিত্তিক পরিমাপ। পক্ষান্তরে, জিএনপি জাতীয়তা ভিত্তিক পরিমাপ।

৬. একজন প্রবাসী যদি দেশে টাকা পাঠান তবে সেটা জিডিপিতে যোগ হবেনা কারণ সেটা দেশের বাইরে অর্জিত হয়েছে (তবে তার পাঠানো টাকা দেশে তার স্বজনেরা খরচ বা বিনিয়োগ করেন এবং সেটা জিডিপিতে যুক্ত হয়)। বিপরীতে, জিএনপিতে হিসাব করা হয় দেশের নাগরিকদের অর্থনৈতিক কর্মকাণ্ডের, পৃথীবির কোন দেশে বসে তিনি এটা করছেন সেটা বিবেচ্য নয়।


৭. একটি দেশের রপ্তানি বৃদ্ধির ফলে দেশের জিডিপি এবং জিএনপি উভয়ই বৃদ্ধি পাবে। তদনুসারে, আমদানি বৃদ্ধি পেলে জিডিপি এবং জিএনপি হ্রাস করবে।

৮. জিডিপি নির্ণয়ের সূত্র:  GDP = C + I + G + (X-M) অর্থাৎ GDP = consumption + investment + (government spending) + (exports – imports). জিএনপি নির্ণয়ের সূত্র: GNP = GDP + NR (Net Income Receipts from abroad).

৯. জিডিপিতে মাথাপিছু আয়ের সর্বোচ্চ দেশ কাতার ($102,785)। অপরদিকে, জিএনপিতে মাথাপিছু আয়ের সর্বোচ্চ দেশ লুক্সেমবার্গ ($45,360)।

১০. জিডিপিতে মাথাপিছু আয়ে সর্বনিম্ন দেশ মালাউই ($242)। পক্ষান্তরে, জিএনপিতে মাথাপিছু আয়ে সর্বনিম্ন দেশ মোজাম্বিক ($80)।

Do not enter any harmful link

একটি মন্তব্য পোস্ট করুন

Do not enter any harmful link

Post a Comment (0)

নবীনতর পূর্বতন