মানবতাবিরোধী অপরাধ কি?

মানবতাবিরোধী অপরাধ কি?

মানবতার বিরুদ্ধে অপরাধ বলতে জাতীয়তা নির্বিশেষে বেসামরিক নাগরিকদের লক্ষ্য করে বড় আকারের আক্রমণের পরিপ্রেক্ষিতে সংঘটিত নির্দিষ্ট অপরাধকে বোঝায়। মানবতার বিরুদ্ধে অপরাধের মধ্যে রয়েছে বিভিন্ন অপরাধ যেমন- হত্যা, নির্মূল, দাসত্ব, নির্যাতন, জোরপূর্বক স্থানান্তর, কারাবাস, ধর্ষণ, গুম ইত্যাদি।

মানবতার বিরুদ্ধে অপরাধ শব্দটি সর্বপ্রথম আনুষ্ঠানিকভাবে আর্মেনিয়ান গণহত্যার নিন্দায় ব্যবহৃত হয় এবং সর্বপ্রথম হলোকাস্টের প্রতিক্রিয়া হিসেবে আইনে গৃহীত হয়। ১৯৯০ এর দশক থেকে, মানবতার বিরুদ্ধে অপরাধগুলো বিভিন্ন আন্তর্জাতিক চুক্তিতে সংযোজন করা হয়েছে।

মানবতাবিরোধী অপরাধ সমূহ

আন্তর্জাতিক অপরাধ আদালতের রোম সংবিধির আর্টিকেল ৭ অনুযায়ী, ১১টি মানবতাবিরোধী অপরাধ যেমন,

  1. খুন।
  2. নির্মূল।
  3. দাসত্ব।
  4. জনসংখ্যার জোরপূর্বক স্থানান্তর।
  5. কারাবাস।
  6. অত্যাচার।
  7. যৌন সহিংসতা।
  8. একটি নির্দিষ্ট গোষ্ঠীর বিরুদ্ধে নিপীড়ন।
  9. জোরপূর্বক গুম করা।
  10. বর্ণবাদ।
  11. অনুরূপ চরিত্রের অন্যান্য অমানবিক কাজগুলো যা মানসিক বা শারীরিক স্বাস্থ্যের জন্য মারাত্মক যন্ত্রণা বা গুরুতর আঘাতের কারণ হয়।

এছাড়াও যুদ্ধাপরাধ, হত্যা, অমানবিকীকরণ, গণনিধন, গণহত্যা, জাতিগত নির্মূলকরণ, দেশ থেকে বহিস্কার, অনৈতিক মানব পরীক্ষা, বিচার-বহির্ভূত শাস্তিপ্রদান (যেমন বিচার ছাড়াই মৃত্যুদণ্ড), গণবিধ্বংসী মরণাস্ত্রের ব্যবহার, রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় সন্ত্রাসবাদ, অপহরণ, গুম, শিশু সৈনিকের ব্যবহার, ক্রীতদাসে পরিণতকরণ, নির্যাতন, ধর্ষণ, রাজনৈতিক নিপীড়ন, জাতিবিদ্বেষমূলক বৈষম্য, ধর্মীয় নিপীড়ন ও অন্যান্য মানবাধিকার লংঘনের মতো কর্মকাণ্ডগুলো যদি ব্যাপক চর্চা বা রেওয়াজে পরিণত হয়, তাহলে সেগুলো মানবতাবিরোধী অপরাধের আওতায় পড়তে পারে।

যুদ্ধাপরাধ ও মানবতার বিরুদ্ধে অপরাধের পার্থক্য

যুদ্ধাপরাধ হচ্ছে সশস্ত্র সংঘাতের সময় বেসামরিক নাগরিক এবং যোদ্ধাদের বিরুদ্ধে আন্তর্জাতিক আইনের গুরুতর লঙ্ঘন। অন্যদিকে, মানবতার বিরুদ্ধে অপরাধ হল এমন অপরাধ যা ধর্ম, জাতি, রাজনৈতিক পার্থক্য এবং লিঙ্গের ভিত্তিতে একটি গোষ্ঠীর বিরুদ্ধে সংঘটিত হয়।

যুদ্ধাপরাধগুলো কেবলমাত্র যুদ্ধকালীন সময়ে সম্পন্ন হলেও মানবতাবিরোধী অপরাধগুলো শান্তি কিংবা যুদ্ধ উভয় সময়ে ঘটতে পারে। 

Do not enter any harmful link

একটি মন্তব্য পোস্ট করুন

Do not enter any harmful link

Post a Comment (0)

নবীনতর পূর্বতন