ব্লু ইকোনমি কি? এর সংজ্ঞা ও গুরুত্ব

ব্লু ইকোনমি কি?

ব্লু ইকোনমি (Blue Economy) হলো একটি অর্থনৈতিক শব্দ যা একটি দেশের সামুদ্রিক পরিবেশ কিংবা সামুদ্রিক সম্পদের সুষ্ঠ ব্যবহার ও রক্ষণাবেক্ষন নিয়ে আলোচনা করা হয়। এই ‘ব্লু ইকোনমি’ এর আরেক নাম ‘সমুদ্র অর্থনীতি’।

ব্লু-ইকোনমি হচ্ছে সমুদ্র সম্পদনির্ভর অর্থনীতি। সমুদ্রের বিশাল জলরাশি ও এর তলদেশের বিভিন্ন প্রকার সম্পদকে কাজে লাগানোর অর্থনীতি। ব্লু ইকোনমিক অঞ্চল একটি দেশের ভারসাম্য অর্থনীতি নিশ্চিত করে।

বিশ্বব্যাংক এর মতে, "ব্লু ইকোনমি একটি ধারণা যা অর্থনৈতিক প্রবৃদ্ধি, সামাজিক অন্তর্ভুক্তি এবং জীবিকার সংরক্ষণকে উন্নীত করতে চায় এবং একই সাথে সমুদ্র ও উপকূলীয় অঞ্চলের পরিবেশগত স্থায়িত্ব নিশ্চিত করে।"

ব্লু ইকোনমি কি? এর সংজ্ঞা ও গুরুত্ব, azhar bd academy

জাতিসংঘ ব্লু ইকোনমিকে মহাসাগর, সমুদ্র এবং উপকূলীয় অঞ্চলের সাথে সম্পর্কিত অর্থনৈতিক কর্মকান্ডের একটি পরিসর হিসাবে উল্লেখ করে। সমুদ্র অর্থনীতির একটি গুরুত্বপূর্ণ মূল বিষয় হল টেকসই মাছ ধরা, সমুদ্রের স্বাস্থ্য, বন্যপ্রাণী এবং দূষণ বন্ধ করা।


বিশ্বের জনসংখ্যার ৪০% ব্লু ইকোনমিক অঞ্চলের কাছাকাছি বাস করে, ৩ বিলিয়নেরও বেশি মানুষ তাদের জীবিকা নির্বাহের জন্য মহাসাগর ব্যবহার করে এবং ৮০% বিশ্ব বাণিজ্য সমুদ্র ব্যবহার করে অর্জিত হয়। মহাসাগর, সমুদ্র এবং উপকূলীয় অঞ্চল খাদ্য নিরাপত্তা এবং দারিদ্র্য দূরীকরণে অবদান রাখে। এবং তবুও, মহাসাগরগুলো মানুষের ক্রিয়াকলাপের দ্বারা মারাত্মক হুমকির মধ্যে রয়েছে।

টেকসই উন্নয়ন লক্ষ্য ১৪: মহাসাগরের টেকসই ব্যবহার

২০১৫ সালে জাতিসংঘের সকল সদস্য রাষ্ট্র টেকসইতার উপর একটি উন্নয়ন নীতি গ্রহণ করে যা ১৭টি টেকসই উন্নয়ন লক্ষ্য (SDG) কেন্দ্রিক। ১৭টি লক্ষ্য মানুষের এবং বিশ্বের জন্য শান্তি ও সমৃদ্ধির জন্য একটি বৈশ্বিক ব্লুপ্রিন্ট প্রদান করে যা ২০৩০ সালের মধ্যে অর্জিত হবে। টেকসই উন্নয়ন লক্ষ্য (SDG) এর ১৪ নাম্বারে লাইফ বিলো ওয়াটার, অর্থাৎ টেকসই উন্নয়নের জন্য মহাসাগর, সমুদ্র এবং সামুদ্রিক সম্পদের সংরক্ষণ এবং টেকসই ব্যবহারের বিষয়ে এবং সমুদ্রের ভারসাম্য ফিরিয়ে আনতে আন্তর্জাতিক সহযোগিতার দাবি জানায়।

মহাসাগর এবং সমুদ্রগুলো খাদ্য, শক্তি এবং খনিজের একটি মূল উত্স। এছাড়াও রয়েছে মৎস্য ও জলজ চাষ, এবং এই সম্পদগুলোর প্রক্রিয়াকরণ এবং বাণিজ্য। কন্টেইনারশিপ, ট্যাঙ্কার এবং বন্দরের জন্য বৈশ্বিক বাজারে সমুদ্র পরিবহন একটি বড় ভূমিকা পালন করে। ব্লু ইকোনমিক অঞ্চল পর্যটন শিল্পের জন্যও বিরাট সম্ভাবনাময় তৈরি করছে যা বেকারত্ব দূরীকরণে ভূমিকা রাখছে।


Do not enter any harmful link

একটি মন্তব্য পোস্ট করুন

Do not enter any harmful link

Post a Comment (0)

নবীনতর পূর্বতন