নয়া বিশ্ব ব্যবস্থা: উৎপত্তি, তত্ত্ব ও বৈশিষ্ট্য

নয়া বিশ্ব ব্যবস্থা কি?

নয়া বিশ্ব ব্যবস্থা (New World Order) হল মার্কিন যুক্তরাষ্ট্রের ইচ্ছা, আকাঙ্ক্ষা বা স্বার্থ অনুসারে বিশ্বের রাষ্ট্রগুলোর আঞ্চলিক পুনর্বিন্যাস, যাতে এটি বিশ্বের রাজনৈতিক ব্যবস্থায় এক মেরুকেন্দ্রীক মর্যাদা পেতে পারে।

নয়া বিশ্ব ব্যবস্থার প্রাথমিক লক্ষ্য মার্কিন যুক্তরাষ্ট্রের ভবিষ্যত নীতিগুলোর প্রণয়ন এবং ভবিষ্যত বিশ্বের আকার। এইভাবে এটি ঠান্ডা যুদ্ধ-পরবর্তী সময়ের রাজনীতির কাঠামোগত বৈশিষ্ট্যের যোগফল এবং উপাদান চিহ্নিত করতে ব্যবহার হচ্ছে। এছাড়া আন্তর্জাতিক রাজনৈতিক সংঘাতের পরিবর্তে দারিদ্র্য , ক্ষুধা , অশিক্ষা ও ব্যাধিমুক্ত এক নতুন বিশ্ব গড়ে তােলাই এই নতুন বিশ্ব ব্যবস্থার লক্ষ্য।

নয়া বিশ্ব ব্যবস্থা: উৎপত্তি, তত্ত্ব ও বৈশিষ্ট্য, ‍azhar bd academy

১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়নের পতন এবং বিশ্ব রাজনীতিতে আমেরিকার উত্থান নতুন এক বিশ্ব ব্যবস্থার জন্ম দিয়েছে। চীনের অর্থনৈতিক উত্থান এবং ভারতের সাথে আমেরিকার রাজনৈতিক সখ্যতা অবধারিতভাবেই আমাদের সামনে নতুন এক বিশ্ব ব্যবস্থার ধারণা সামনে এনেছে। তাছাড়া, গত কয়েক বছর ধরে বিভিন্ন রাজনৈতিক এবং অর্থনৈতিক প্রেক্ষাপটে যে কয়েকটি “ষড়যন্ত্র তথ্য” বড় বড় দেশগুলোর মধ্যে স্নায়ু যুদ্ধের রসদ জুগিয়েছে তার মধ্যে অন্যতম হচ্ছে একটি ‘নতুন বিশ্ব ব্যবস্থা’।


সোভিয়েত ইউনিয়নের পতনের পর থেকে বিশ্ব জুড়ে মার্কিন যুক্তরাষ্ট্রের একক আধিপত্য শুরু হতে থাকে। বিশ্ব রাজনীতির এরুপ এক মেরুকেন্দ্রীক ব্যবস্থাকে মার্কিন যুক্তরাষ্ট্রের সাবেক রাষ্ট্রপতি জর্জ বুশ ‘‘নতুন বিশ্ব ব্যবস্থা’’ বলে উল্লেখ করেন।

নয়া বিশ্ব ব্যবস্থার উৎপত্তি

প্রথম ও দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর উড্রো উইলসন এবং উইনস্টন চার্চিল বিশ্ব রাজনৈতিক চিন্তাধারা এবং ক্ষমতার বৈশ্বিক ভারসাম্যের নাটকীয় পরিবর্তনের দ্বারা চিহ্নিত ইতিহাসের একটি নতুন সময়কে বোঝাতে "নতুন বিশ্ব ব্যবস্থা" শব্দটি ব্যবহার করেছিলেন। .

ব্রিটিশ লেখক এইচ জি ওয়েলস ১৯৪০-এর দশকে একটি টেকনোক্র্যাটিক বিশ্ব রাষ্ট্র এবং একটি পরিকল্পিত অর্থনীতি প্রতিষ্ঠার জন্য প্রতিশব্দ হিসাবে "নয়া বিশ্ব ব্যবস্থা" শব্দটিকে উপযুক্ত এবং পুনঃসংজ্ঞায়িত করেছিলেন।

১১ সেপ্টেম্বর ১৯৯০, রাষ্ট্রপতি জর্জ এইচ ডব্লিউ বুশ মার্কিন কংগ্রেসের একটি যৌথ অধিবেশনের সময় স্নায়ুযুদ্ধ পরবর্তী বিশ্ব শাসনের জন্য তাঁর উদ্দেশ্যগুলো বর্ণনা করেছিলেন। তিনি বলেন:
‘‘এখন অবধি, আমরা যে বিশ্বকে চিনি তা বিভক্ত বিশ্ব - কাঁটাতারের এবং কংক্রিট ব্লক, সংঘাত এবং ঠান্ডা যুদ্ধের বিশ্ব। এখন, আমরা দেখতে পাচ্ছি একটি নতুন বিশ্ব সামনে আসছে। একটি বিশ্ব যেখানে নতুন বিশ্ব ব্যবস্থার প্রকৃত সম্ভাবনা রয়েছে।’’


উইনস্টন চার্চিলের মতে, 
‘‘একটি "বিশ্বব্যবস্থা" যেখানে "ন্যায়বিচার এবং ন্যায্য নীতিগুলো শক্তিশালীদের বিরুদ্ধে দুর্বলকে রক্ষা করে।" একটি বিশ্ব যেখানে জাতিসংঘ শীতল যুদ্ধের অচলাবস্থা থেকে মুক্তি পেয়েছে, সেই সাথে তার প্রতিষ্ঠাতাদের ঐতিহাসিক দৃষ্টিভঙ্গি পূরণ করতে প্রস্তুত হয়েছে। একটি বিশ্ব যেখানে স্বাধীনতা এবং মানবাধিকারের প্রতি শ্রদ্ধায় সব জাতি একটি আবাস খুঁজে পায়।’’

নয়া বিশ্ব ব্যবস্থার তত্ত্ব 
নয়া বিশ্ব ব্যবস্থার তত্ত্বটি ব্যাখ্যার জন্য তিনটি ধারণা নিম্নরূপ:

১. বিশ্বকে জাতিসংঘের অধীনে যৌথ নিরাপত্তা ব্যবস্থায় আনা হবে।
২. বিশ্ব হবে মার্কিন যুক্তরাষ্ট্র এবং রাশিয়ার একটি কনডমিনিয়াম, প্রত্যেকে একে অপরের সাথে একত্রে কাজ করবে।
৩. নয়া বিশ্ব ব্যবস্থা প্যান-আমেরিকান দ্বারা প্রভাবিত হবে। এই প্রেক্ষাপটে, মার্কিন যুক্তরাষ্ট্র ইউরোপীয় সম্প্রদায়, ব্রিটেন, জাপান এবং জার্মানির মতো অন্যান্য শক্তির সাথে সহযোগিতায় জাতিসংঘকে তার যন্ত্র হিসাবে ব্যবহার করে একটি অত্যন্ত প্রভাবশালী ভূমিকা পালন করবে।

Do not enter any harmful link

একটি মন্তব্য পোস্ট করুন

Do not enter any harmful link

Post a Comment (0)

নবীনতর পূর্বতন