দুর্নীতি দমন কমিশনের গঠন ও কার্যাবলী

দুর্নীতিকে কার্যত ব্যক্তিগত লাভের জন্য অর্পিত ক্ষমতার অপব্যবহার হিসাবে সংজ্ঞায়িত করা হয়। এর জন্য ২৩ ফেব্রুয়ারী ২০০৪ সালে প্রবর্তিত একটি আইনের মাধ্যমে বাংলাদেশ দুর্নীতি দমন কমিশন গঠন করা হয়। যদিও প্রাথমিকভাবে, এটি তার কাঙ্ক্ষিত প্রভাব তৈরি করতে পারেনি। ২০০৭ সালে দুদকের পুনর্গঠনের পরপরই, সংস্থাটি নতুনভাবে কাজ শুরু করে। এর কাঠামো এবং কার্যকারিতা দুর্নীতি দমন কমিশন আইন, ২০০৪ দ্বারা নিয়ন্ত্রিত হয়।

এটির ওপর সরকারি নিয়ন্ত্রণের কারণে দুর্নীতি তদন্ত ও প্রতিরোধে অনেকাংশে অকার্যকর বলে বিবেচিত হয়। বাংলাদেশ দুর্নীতি দমন কমিশন আইনের ২০১৩ সালের সংশোধনী দ্বারা এটি এক প্রকার পঙ্গু হয়ে গেছে, যাতে সরকারী আমলাদের বিরুদ্ধে তদন্ত বা কোনো অভিযোগ দায়ের করার জন্য সরকারের কাছ থেকে অনুমতি নেওয়া আবশ্যক করে তোলে। নিম্মে কমিশনের গঠন, কার্যাবলী এবং দুর্নীতি দমন কমিশন কীভাবে কার্যকর হতে পারে? তার সম্পর্কে বিশদ আলোচনা করা হল।


দুর্নীতি দমন কমিশনের গঠন ও কার্যাবলী, azhar bd academy

দুর্নীতি দমন কমিশনের গঠন

দুর্নীতি কমিশনের তিনজন কমিশনার নিয়ে গঠিত যাদের মধ্যে একজন চেয়ারম্যান হিসেবে কাজ করেন। কমিশনার ছাড়াও রয়েছেন ১ জন সচিব, ৬ জন মহাপরিচালক, ১৯ জন পরিচালক, ৭৫ জন উপ-পরিচালক এবং বাকিরা অধস্তন তদন্তকারী কর্মকর্তা ও সহায়ক কর্মী। এছাড়া কমিশনের ৬টি বিভাগীয় অফিস এবং ২২টি জেলা পর্যায়ের অফিস রয়েছে।

দুর্নীতি দমন কমিশনের কার্যাবলী

  • দুর্নীতির অভিযোগের তদন্ত করা।
  • দুর্নীতি প্রতিরোধের জন্য যেকোনো আইনের স্বীকৃত বিধান পর্যালোচনা করা এবং সেগুলো কার্যকরভাবে বাস্তবায়নের জন্য মাননীয় রাষ্ট্রপতির কাছে সুপারিশ পেশ করা।
  • দুর্নীতি প্রতিরোধের জন্য একটি পরিকল্পনা তৈরি করা।
  • দুর্নীতি প্রতিরোধের জন্য প্রয়োজনীয় বিবেচিত অন্য কোনো দায়িত্ব পালন করা।
  • কোনো ব্যক্তির বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে তফসিলকৃত অপরাধের অনুসন্ধান ও তদন্ত করা।
  • অনুসন্ধান ও তদন্তের ভিত্তিতে মামলা দায়ের এবং পরিচালনা।
  • দুর্নীতি প্রতিরোধে সততা ও সততার মূল্যবোধ প্রচার করা এবং দুর্নীতির বিরুদ্ধে গণসচেতনতা গড়ে তোলার ব্যবস্থা গ্রহণ করা। এবং
  • দেশের আর্থ-সামাজিক অবস্থার প্রেক্ষাপটে বাংলাদেশে বিদ্যমান বিভিন্ন ধরনের দুর্নীতির উৎস চিহ্নিত করা।

দুর্নীতি দমন কমিশন কীভাবে কার্যকর হতে পারে?

জিরো টলারেন্সের অঙ্গীকার বাস্তবায়ন
প্রধানমন্ত্রী কর্তৃক ঘোষিত দুর্নীতির বিরুদ্ধে শূন্য-সহনশীলতার নীতি আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহারের মূলে ছিলে। ইশতেহারে একটি কার্যকর দুর্নীতি দমন কমিশনের (দুদক) গুরুত্বের ওপরও জোর দেন। সুতারাং দুর্নীতির জন্য কোনরুপ ছাড়া দেওয়া যাবে না সেটা যেদলের লোক হোক।

পূর্ণ স্বাধীনতা
দুদক ততটাই কার্যকর হবে যতটা সরকার চাইবে। দুদকের কার্যকারিতা নির্ভর করে তার নেতৃত্ব কতটা আইনী ও প্রাতিষ্ঠানিক ক্ষমতার সর্বোত্তম ব্যবহার করে দুদকের ম্যান্ডেট প্রদান করতে সক্ষম তার উপর। কোনো সরকারই এখনো দুদককে পূর্ণ স্বাধীনতা দেয়নি বা জনগণের আস্থা উপভোগ করার মতো কার্যকরভাবে কাজ করতে পারেনি দুদক। বাস্তবতা হল যে পরবর্তী সরকারগুলো দুদককে তার নির্বাহী শাখার অংশ হিসাবে বিবেচনা করেছে যখন দুদকও নিজেকে একটি সরকারী সংস্থা হিসাবে দেখেছে।

দলীয় প্রভাবমুক্ত
দুদক প্রতিষ্ঠার পর, তখন এটি অনেক প্রত্যাশার জন্ম দেয়। তবে জনগণের মোহভঙ্গ হতে সময় লাগেনি। কমিশনকে স্বাধীনভাবে এবং কার্যকরভাবে কাজ করতে দেওয়ার জন্য তৎকালীন সরকারের প্রতিশ্রুতির অভাব ছিল তা সবার জানা। কমিশনারদের দলীয় রাজনৈতিক বিবেচনায় নিয়োগ দেওয়া হয়েছে বলে সবাই জানত।

তিন কমিশনার তাদের মধ্যে কে বেশি ক্ষমতাবান এই বিষয়গুলো নিয়ে পারস্পরিক ক্ষোভ ও অবিশ্বাসে জড়িয়ে পড়েন।


ক্ষমতার অপব্যবহার নিয়ন্ত্রণ
২০০৭-৮ সালের সামরিক-সমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের দ্বারা কমিশনের পুনর্গঠন এটিকে কিছুটা গতিশীলতা এবং প্রাণবন্ততা প্রদান করে। দুর্নীতিতে জড়িত থাকার সন্দেহে বেশ কয়েকজন হাই-প্রোফাইল ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়। দ্রুত বিচারের জন্য একটি বিশেষ ট্রাইব্যুনালও গঠন করা হয়। 

যাইহোক, সামরিক প্রভাবের অধীনে একটি শাসনব্যবস্থার মতো, এসিসি খুব কমই স্বাধীনভাবে কাজ করতে পেরেছিল, কারণ একটি উচ্চ-ক্ষমতাসম্পন্ন এবং বিতর্কিত টাস্ক ফোর্স এটির সাথে সমান্তরালভাবে কাজ করেছিল।

তথাকথিত সত্য ও জবাবদিহিতার জন্য কমিশন দুর্নীতির জন্য নির্বিচারে জরিমানা এবং মুক্তিপণ আদায়ের মতো বিতর্কিত পদক্ষেপগুলো নিয়েছিল। ক্ষমতার অপব্যবহার নিয়ন্ত্রণের নামে ক্ষমতার অপব্যবহার করা হয়েছে কারণ তখন যথাযথ প্রক্রিয়া নির্মমভাবে লঙ্ঘন করা হয়েছে।

বাহ্যিক এবং অভ্যন্তরীণ দুর্দশা
এর কার্যকারিতা বাহ্যিক এবং অভ্যন্তরীণ দুর্দশা দ্বারা সংকুচিত। বাহ্যিকভাবে, দুদক সবসময়ই রাজনৈতিক ও প্রশাসনিক প্রভাব ও নিয়ন্ত্রণের শিকার হয়েছে। তারা যদি বহিরাগত চাপকে উপেক্ষা করে এবং প্রতিরোধ করে তবে তাদের অনেক কিছু হারাতে হয়।

চ্যালেঞ্জ মোকাবিলা 
সরকারের চ্যালেঞ্জগুলো মোকাবিলা করার জন্য দুদকের অদূর ভবিষ্যতের জন্য প্রস্তুত থাকা উচিত যেখানে রাজনৈতিক স্থান কার্যত ক্ষমতাসীন দলের প্রাতিষ্ঠানিকভাবে একচেটিয়া অঞ্চলে পরিণত হয়েছে। জবাবদিহিতা এবং চেক এবং ব্যালেন্সের প্রায় সমস্ত প্রচলিত প্রক্রিয়ার অনুপস্থিতিত।

ঋণ খেলাপি এবং ব্যাংকিং জালিয়াতির মূল হোতাদের গুরুত্বপূর্ণ পদে রাখা হলে, দুদকের জন্য চ্যালেঞ্জ আরও ভয়াবহ হবে, বিশেষ করে যখন জবাবদিহিতা ব্যবস্থা ব্যাংকিং এবং আর্থিক খাতে অকার্যকর এবং নৈতিক ব্যবসায়িক অনুশীলন এবং স্ব-নিয়ন্ত্রণ বিরল।

রাজনীতি আর দুর্নীতির জিরো সাম গেম
নিশ্চিতভাবে বলা যায়, বাংলাদেশের রাজনীতি অনেকের জন্য একটি জিরো সাম গেম-এ পরিণত হয়েছে, যেখানে বিজয়ী রাজনৈতিক দলের একচেটিয়া নিয়ন্ত্রণ। সরকারের সাথে জনপ্রতিনিধিদের ব্যবসায়িক এবং মুনাফা অর্জনের সম্পর্ককে অনেকে রাজনৈতিকভাবে বৈধ এবং স্বাভাবিকতার বিষয় বলে মনে করেন। ব্যবসা, বিনিয়োগ, নিয়োগ, পাবলিক কন্ট্রাক্টিং, জমি দখল, চাঁদাবাজি এবং এর মতো অনিয়ন্ত্রিত হয়ে ওঠার ক্ষেত্রে জবাবদিহিতার অভাবের ঝুঁকি রয়েছে।

Do not enter any harmful link

একটি মন্তব্য পোস্ট করুন

Do not enter any harmful link

Post a Comment (0)

নবীনতর পূর্বতন