সংবিধান কি? সংবিধানের সংজ্ঞা ও প্রকারভেদ

সংবিধান কি

রাষ্ট্র পরিচালনার জন্য প্রতিটি দেশে কিছু নির্দিষ্ট বিধিবিধান থাকে। রাষ্ট্রের এই বিধিবিধান বা আইনকে মূলত সংবিধান বলে। পৃথিবীর প্রায় সকল রাষ্ট্রে সংবিধান রয়েছে। এসব সংবিধান দেশভেদে ভিন্নতাও লক্ষ্য করা যায়। কিছু দেশের সংবিধান লিখিত আকারে যেমন বাংলাদেশ, ভারত, আমেরিকা ইত্যাদি। আবার কিছু আছে অলিখিত আকারে যেমন ব্রিটেন। প্রতিটি রাষ্ট্রের একটি সংবিধান আছে, তা যতই খারাপভাবে বা অনিয়মিতভাবে পরিচালিত হোক না কেন।

সংবিধানের সাধারণ ধারণা প্রাচীন গ্রীকদের দ্বারা উদ্ভূত হয়েছিল। বিশেষ করে, অ্যারিস্টটলের পদ্ধতিগত, তাত্ত্বিক, আদর্শিক এবং বর্ণনামূলক লেখাগুলোতে সংবিধানের ধারণা লাব করে।

মার্কিন যুক্তরাষ্ট্র ১৭৮৭ সালে ব্রিটেনের কাছ থেকে স্বাধীনতার পর একটি সংবিধান প্রণয়ন করে এবং ভারত ১৯৫০ সালে ব্রিটেন থেকে স্বাধীনতার পর সংবিধান প্রণয়ন করে। ভারতের সংবিধান হচ্ছে পৃথিবীর সবচেয়ে বড় সংবিধান। বাংলাদেশ ১৯৭১ সালে পাকিস্তান থেকে স্বাধীনতা লাভের পর একটি সংবিধান প্রণয়ন করে যা কার্যকর হয় ১৯৭২ সালের ১৬ ডিসেম্বর থেকে।


সংবিধানের সংজ্ঞা

সংবিধান হল মৌলিক নীতি বা প্রতিষ্ঠিত রূলের একটি সমষ্টি যা একটি রাষ্ট্র, সংস্থার আইনি ভিত্তি গঠন করে এবং নির্ধারণ করে কিভাবে সেই রাষ্ট্র ও সংস্থাকে শাসিত করা হবে।

সংবিধান হলো একটি রাষ্ট্রের মধ্যে সরকার ব্যবস্থা নিয়ন্ত্রণ করার জন্য প্রতিষ্ঠিত নিয়মের একটি সংস্থা। 

সংবিধান একটি মৌলিক নকশা, যা সরকারের কাঠামো এবং ক্ষমতার সাথে সম্পর্কিত। এতে নাগরিকদের অধিকার ও কর্তব্যও অন্তর্ভুক্ত রয়েছে। প্রায়শই 'সংবিধান' একটি দলিল হিসাবে বিবেচনা করা হয় যা একটি নির্দিষ্ট সময়ে লিখিত এবং গৃহীত হয়। তবে, সংবিধান অলিখিতও হতে পারে।


সংবিধান হচ্ছে একটি জাতি, রাষ্ট্র বা গোষ্ঠীর মৌলিক নীতি এবং আইনের একটি বিবৃতি।

গ্রিক বিজ্ঞানী এরিস্টটলের মতে, ‘‘সংবিধান হল রাষ্ট্রের সেই জীবনধারা যা রাষ্ট্র নিজেই বেছে নিয়েছে।’’
Leacock এর মতে, ‘‘সংবিধান হল সরকারের গঠন বা কাঠামো।’’

অস্টিন সংবিধানের সংজ্ঞায় বলেছে, ‘‘এটি সর্বোচ্চ সরকারের কাঠামো ঠিক করে।’’

সংবিধানের প্রকারভেদ

সংবিধান কি? সংবিধানের সংজ্ঞা ও প্রকারভেদ, azhar bd academy
  • লিখিত সংবিধান
  • অলিখিত সংবিধান
  • নমনীয় সংবিধান
  • অনমনীয় সংবিধান
  • একক সংবিধান
  • যুক্তরাষ্ট্রীয় সংবিধান
  • রাষ্ট্রপতি সংবিধান
  • সংসদীয় সংবিধান
  • প্রজাতান্ত্রিক সংবিধান
  • রাজতান্ত্রিক সংবিধান
  • গণতান্ত্রিক সংবিধান
লিখিত এবং অলিখিত সংবিধান

লিখিত সংবিধান হল এক ধরনের সংবিধান যা একটি একক নথিতে থাকে না। এই ধরনের সংবিধান আংশিক লিখিত এবং আংশিক মৌখিক। 


সাধারণ আইন এবং প্রথাগত আইনের মতো, একটি অলিখিত সংবিধান বহু বছরের বাস্তব অভিজ্ঞতা এবং জনগণের রাজনৈতিক মত থেকে বিকাশ লাভ করে। ব্রিটিশ সংবিধান একটি অলিখিত সংবিধানের উদাহরণ। আইন, কনভেনশন এবং বিচারিক সিদ্ধান্ত ইত্যাদি তাদের সংবিধানের মৌলিক উৎস। আংশিকভাবে লিখিত এবং আংশিকভাবে অলিখিত হওয়ার ফলে, ব্রিটিশ সংবিধান অনেকগুলো অনুশীলন বা কনভেনশনের উপর নির্ভর করে।

অন্যদিকে, একটি লিখিত সংবিধান হল এক ধরনের সংবিধান যা একটি একক দলিলের মধ্যে থাকে এবং সহজেই সংগ্রহ করা যায়।

নমনীয় এবং অনমনীয় সংবিধান

নমনীয় সংবিধান হল একটি সংবিধান, যা কোনো জটিল প্রক্রিয়া ছাড়াই সহজেই সংশোধন বা পরিবর্তন করা যায়। সংসদ সদস্যদের সাধারণ সংখ্যাগরিষ্ঠ ভোটের মাধ্যমে এই ধরনের সংবিধান যেকোনো সংবিধির মতোই সংশোধন করা যেতে পারে।

অন্যদিকে, অনমনীয় সংবিধান হল এক ধরনের সংবিধান, যার জটিল বা দীর্ঘ সংশোধনী প্রক্রিয়া রয়েছে। অনমনীয় সংবিধান সংশোধনের পদ্ধতি দেশের সাধারণ আইন প্রণয়ন ও সংশোধনের পদ্ধতি থেকে ভিন্ন হয়।


যাইহোক, অনমনীয় সংবিধান সংশোধনের পদ্ধতিতে কেন্দ্রীয় সরকারের আইনসভার সদস্যদের দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠ ভোট, সেইসাথে দেশের রাজ্য আইনসভার দুই-তৃতীয়াংশের দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠ ভোট এবং কখনও কখনও অনুসমর্থন বা গণভোটও অন্তর্ভুক্ত থাকতে পারে।

একক এবং ফেডারেল সংবিধান

একক সংবিধান সরকারী ক্ষমতাগুলো একক কেন্দ্রীয় সরকারের উপর কেন্দ্রীভূত করে, যা দেশের অন্যান্য সংস্থাগুলোর সাথে ক্ষমতা ভাগ করে না, তবে আঞ্চলিক, স্থানীয় সরকার এবং অন্যান্য অধস্তন সংস্থাগুলিকে ক্ষমতা অর্পণ করে।

একক সংবিধানে, সমস্ত সরকারী ক্ষমতা কেন্দ্রীয় বা জাতীয় সরকার কেন্দ্রীভূত কর্তৃত্বের একমাত্র উৎস। সংবিধান সুপ্রিম হলেও সাধারণত নমনীয় এবং অনমনীয় নয়, কারণ প্রয়োজন অনুযায়ী সংশোধন করার ক্ষমতা সরকারের রয়েছে।

অন্যদিকে, ফেডারেল সরকার ব্যবস্থা হল মুক্ত রাজ্যগুলোর একটি সংস্থা যেখানে ক্ষমতা সাংবিধানিকভাবে ফেডারেল, রাজ্য এবং স্থানীয় কাউন্সিলগুলোতে ভাগ করা হয় এবং প্রতিটি স্তরের সরকার তার সাংবিধানিকভাবে অর্পিত ক্ষমতা এবং কার্যাবলী ব্যবহার করে।


একটি ফেডারেল সংবিধান যা জাতীয়, রাজ্য এবং স্থানীয় কাউন্সিলে সরকারের পৃথক কাঠামোর জন্য প্রদান করে, যেখানে প্রতিটি স্তরের নিজস্ব সাংবিধানিক অর্পিত ক্ষমতা এবং দায়িত্ব রয়েছে।

রাষ্ট্রপতি ও সংসদীয় সংবিধান

রাষ্ট্রপতি সংবিধান হল এক ধরনের সংবিধান যেখানে সমস্ত নির্বাহী ক্ষমতা একজন রাষ্ট্রপতির হাতে ন্যস্ত থাকে যিনি রাষ্ট্রের প্রধান এবং সরকার প্রধান। রাষ্ট্রপতি সরকারের নির্বাহী ক্ষমতা সরাসরি নিজের দ্বারা বা ভাইস প্রেসিডেন্ট, মন্ত্রী বা দেশের জনসেবায় অন্যান্য কর্মকর্তাদের মাধ্যমে প্রয়োগ করতে পারেন।

অন্যদিকে, একটি সংসদীয় সংবিধান হল এক ধরনের সংবিধান যেখানে সরকারের সমস্ত নির্বাহী ক্ষমতা একজন প্রধানমন্ত্রীর হাতে ন্যস্ত থাকে, যিনি সরকার প্রধান এবং সংখ্যাগরিষ্ঠ দলের প্রধান কিন্তু রাষ্ট্রপ্রধান নন।

প্রজাতান্ত্রিক এবং রাজতান্ত্রিক সংবিধান

প্রজাতন্ত্রের সংবিধান হল এক ধরনের সংবিধান যা একটি নির্দিষ্ট মেয়াদের জন্য নির্বাচিত রাষ্ট্রপ্রধানের পদের জন্য প্রদান করে। রাজতান্ত্রিক সংবিধান যেখানে একজন রাজা, রানী বা সম্রাটের নেতৃত্বে একটি সরকার থাকে।


রাজতান্ত্রিক সংবিধান, একটি রাজবংশ যেখানে রাজা এবং তার সন্তান বা অন্যান্য উত্তরাধিকারীরা প্রজন্ম থেকে প্রজন্মে বা এক শাসক থেকে অন্য শাসকদের মাধ্যমে উত্তরাধিকারী হন।

রাজতান্ত্রিক সংবিধানের দুটি উপবিভাগ রয়েছে যথা:

নিরঙ্কুশ রাজা: এটি এক ধরনের রাজতান্ত্রিক সংবিধান যেখানে রাজার নিরঙ্কুশ ক্ষমতা রয়েছে এবং তিনি একজন নিরঙ্কুশ শাসক। তিনি ঐশ্বরিক অধিকার দ্বারা শাসন করেন এবং তার ক্ষমতা সংবিধান দ্বারা সীমাবদ্ধ না। রাশিয়ার জার নিকোলাস দ্বিতীয়, ইথিওপিয়ার সম্রাট হেইল সেলাসি এবং ইরানের রাজা রেজা পালাভি ছিলেন নিরঙ্কুশ শাসকদের উদাহরণ।

সাংবিধানিক রাজা: এটি এক ধরনের রাজতান্ত্রিক সংবিধান যেখানে রাজা শুধুমাত্র আনুষ্ঠানিক রাষ্ট্রপ্রধান এবং সীমিত ক্ষমতার অধিকারী হয় যেখানে মূল ক্ষমতা নির্বাচিত সংসদ সদস্যদের মাধ্যমে প্রয়োগ হয়।

গণতান্ত্রিক সংবিধান

গণতন্ত্র হল জনগণের সরকার, যারা সরাসরি বা প্রতিনিধিদের মাধ্যমে সরকারে গঠন করে। সত্যিকারের গণতান্ত্রিক সরকার হতে হবে সাধারণ জনগণের প্রতিনিধিদের নিয়ে গঠিত সরকার। এটি অবশ্যই জনগণের দ্বারা গঠিত এবং প্রতিষ্ঠিত একটি সরকার হতে হবে।

গণতান্ত্রিক সংবিধান হল একটি সংবিধান যা জনগণকে নির্বাচনের মাধ্যমে তাদের নেতা নির্বাচন করার অনুমতি দেয়।

Do not enter any harmful link

একটি মন্তব্য পোস্ট করুন

Do not enter any harmful link

Post a Comment (0)

নবীনতর পূর্বতন