COP কি? এর উদ্দেশ্য

COP কি?

'COP' শব্দটির পূর্ণরুপ 'Conference of the Parties'। জাতিসংঘের জলবায়ু পরিবর্তন সম্মেলনগুলো জলবায়ু পরিবর্তন মোকাবেলায় অগ্রগতি মূল্যায়ন করার জন্য UNFCCC, বা COP-এর কাঠামোতে অনুষ্ঠিত বার্ষিক সম্মেলন। প্রতি বছর একটি COP মিটিং হয়।

১৯৯৫ সালে জার্মানির বার্লিনে প্রথম COP সম্মেলন অনুষ্ঠিত হয়। তারপর থেকে উল্লেখযোগ্য বৈঠকে COP3 যেখানে কিয়োটো প্রোটোকল গৃহীত হয়েছিল, COP11 যেখানে মন্ট্রিল অ্যাকশন প্ল্যান তৈরি হয়েছিল, COP15 কোপেনহেগেনে এবং COP17 ডারবানে যেখানে সবুজ জলবায়ু তহবিল (Green Climate Fund) অন্তর্ভুক্ত ছিল।


The United Nations Climate Change Conferences হল ইউনাইটেড নেশনস ফ্রেমওয়ার্ক কনভেনশন অন ক্লাইমেট চেঞ্জ (UNFCCC) এর কাঠামোতে অনুষ্ঠিত বার্ষিক সম্মেলন। এটি জলবায়ু পরিবর্তন মোকাবেলায় অগ্রগতি মূল্যায়ন ও কিয়োটো প্রোটোকলের সাথে আলোচনার জন্য UNFCCC পক্ষগুলোর আনুষ্ঠানিক বৈঠক হিসাবে কাজ করে।

২০০৫ সাল থেকে শুরু হওয়া সম্মেলনগুলো "Conference of the Parties" নামে কাজ করেছে। কনভেনশনে যারা প্রোটোকলের পক্ষ নয় তারাও পর্যবেক্ষক হিসাবে প্রোটোকল-সম্পর্কিত সভায় অংশগ্রহণ করতে পারে।

কপ সম্মেলনের উদ্দেশ্য

কপ (COP) শীর্ষ সম্মেলনে প্রায় ২০০টি দেশের প্রতিনিধিরা অংশ নেয় যেখানে 
বিশ্ব সম্প্রদায় ২০৩০ সালের মধ্যে বৈশ্বিক কার্বন ডাই অক্সাইডের (CO2) নির্গমন কমিয়ে ৪৫ শতাংশে নামিয়ে আনার লক্ষ স্থির করা, ২০৫০ সালের মধ্যে ‘নিট শূন্য’ এ পৌঁছাবে, বৈশ্বিক তাপমাত্রা ১.৫ ডিগ্রি সেলসিয়াসে সীমাবদ্ধ করতে চুক্তিতে একটি লক্ষ্য হিসাবে সেট করা, কয়লার ব্যবহার কমানো, বৈশ্বিক কার্বন বাজারের জন্য নিয়মগুলো সাজানো এবং জলবায়ু অর্থায়নে বিলিয়ন বিলিয়ন সংগ্রহ করা।
 
কপ সম্মেলন

COP 27 শীর্ষ সম্মেলন ২০২২ সালে মিশরের শার্ম এল শেখ শহরে অনুষ্ঠিত হবে।

COP 28 শীর্ষ সম্মেলন ২০২৩ সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত হবে।

Do not enter any harmful link

একটি মন্তব্য পোস্ট করুন

Do not enter any harmful link

Post a Comment (0)

নবীনতর পূর্বতন