তুরস্কের নতুন নাম ''তুর্কিয়ে''

তুরস্কের নতুন নাম

তুরস্কের নতুন নাম ‘‘তুর্কিয়ে (Türkiye)’’ রাখতে সম্মত হয়েছে জাতিসংঘ। পরিবর্তনের জন্য আঙ্কারার অনুরোধের প্রেক্ষিতে জাতিসংঘ তুরস্ক প্রজাতন্ত্রের দেশের নাম "তুরস্ক" থেকে "তুর্কিয়ে" পরিবর্তন করেছে।

বিবিসি জানায়, তুরস্কের বেশিরভাগ মানুষ ইতোমধ্যে তাদের দেশের নাম তুর্কিয়ে বলেই জানে। গত বছর তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান বলেছিলেন, “তুর্কিয়ে নামটিই ভালোভাবে তুর্কি জাতির সংস্কৃতি, সভ্যতা ও মূল্যবোধের পরিচয় বহন করে।”  তিনি দেশটির সব রপ্তানি পণ্যের ওপর ‘মেড ইন তুর্কিয়ে’ লেখার এবং রাষ্ট্রীয় সংস্থাগুলোকে তাদের চিঠিপত্রে তুর্কিয়ে ব্যবহার করার নির্দেশ দেন।


তুরস্কের নতুন নাম ''তুর্কিয়ে'', azhar bd academy

জাতিসংঘের মুখপাত্র স্টিফেন দুজারিক বলেছেন যে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসকে সম্বোধন করে একটি চিঠি লিখেন, যেখানে সমস্ত বিষয়ে "তুরস্ক" এর পরিবর্তে "তুর্কিয়ে" ব্যবহার করার অনুরোধ করা হয়েছে।

রাষ্ট্রপতি রিসেপ তাইয়্যেপ এরদোগান গতবছর ডিসেম্বরে একটি স্মারকলিপি প্রকাশ করে এবং প্রতিটি ক্ষেত্রে দেশের নাম তুর্কিয়ে ব্যবহার করতে বলেন। এরপর থেকেই, তুরস্ক তার আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকারী নাম ইংরেজিতে তুর্কিয়েতে পরিবর্তন করার পদক্ষেপ শুরু করে।

Do not enter any harmful link

একটি মন্তব্য পোস্ট করুন

Do not enter any harmful link

Post a Comment (0)

নবীনতর পূর্বতন