বাংলাদেশের বিচার বিভাগের গঠন

বিচার বিভাগের গঠন

বাংলাদেশের বিচার বিভাগকে প্রথমত ২ ভাগে ভাগ করা যায়। যেমন,
(১) উচ্চতর বিচার বিভাগ এবং
(২) সাব-অর্ডিনেট জুডিশিয়ারি

উচ্চতর বিচার বিভাগ (সুপ্রিম কোর্ট)

বাংলাদেশ সুপ্রিম কোর্ট হল বাংলাদেশের সর্বোচ্চ আদালত, যার দুটি শাখা রয়েছে। যেমন,
১. আপিল বিভাগ এবং
২. হাইকোর্ট বিভাগ

বাংলাদেশের বিচার বিভাগের গঠন, ‍azhar bd academy


বাংলাদেশ সুপ্রিম কোর্ট প্রতিষ্ঠার কথা সংবিধানের ৯৪ অনুচ্ছেদ বলা হয়েছে। যেখানে বলা আছে,
(১) আপিল বিভাগ এবং হাইকোর্ট বিভাগ নিয়ে গঠিত বাংলাদেশের জন্য একটি সুপ্রিম কোর্ট (বাংলাদেশের সুপ্রিম কোর্ট নামে পরিচিত) থাকবে।
(২) সুপ্রিম কোর্ট প্রধান বিচারপতির সমন্বয়ে গঠিত হবে, যিনি বাংলাদেশের প্রধান বিচারপতি হিসাবে পরিচিত হবেন, এবং রাষ্ট্রপতি প্রতিটি বিভাগে নিয়োগের জন্য প্রয়োজনীয় সংখ্যক বিচারককে বিবেচনা করবেন।
(৩) প্রধান বিচারপতি এবং আপীল বিভাগে নিযুক্ত বিচারপতিগণ শুধুমাত্র উক্ত বিভাগে বসবেন এবং অন্যান্য বিচারকগণ শুধুমাত্র হাইকোর্ট বিভাগে বসবেন।
(৪) এই সংবিধানের বিধান সাপেক্ষে প্রধান বিচারপতি এবং অন্যান্য বিচারকগণ তাদের বিচারিক কার্যাবলী প্রয়োগের ক্ষেত্রে স্বাধীন থাকবেন।

বাংলাদেশ সুপ্রিম কোর্ট

বাংলাদেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্ট, আপিল বিভাগ এবং হাইকোর্ট বিভাগ নিয়ে গঠিত। অন্যান্য আদালত এবং ট্রাইব্যুনাল এর অধীনস্থ থাকবে। সুপ্রিম কোর্ট সংবিধান এবং দেশের অন্যান্য আইন ব্যাখ্যা করার এখতিয়ার রয়েছে এবং এটি সংবিধানের একমাত্র অভিভাবক। সংবিধানে সুপ্রীম কোর্টের বিচারকদের নিয়োগ, মেয়াদ, ক্ষমতা ও কার্যাবলী সম্পর্কে বিস্তারিত বিধান রয়েছে।


আপিল বিভাগ হল আপিলের সর্বোচ্চ আদালত। হাইকোর্ট বিভাগের রায়, ডিক্রি, আদেশ বা সাজা থেকে আপিল শুনানির এবং নির্ধারণ করার এবং নিজস্ব রায় ও আদেশ পর্যালোচনা করার এখতিয়ার রয়েছে আপিল বিভাগের। প্রতিটি বিভাগ এবং এর অধীনস্থ যেকোন আদালতের অনুশীলন ও পদ্ধতি নিয়ন্ত্রণ করার জন্য এটির বিধি-প্রণয়নের ক্ষমতা সংবিধান (অনুচ্ছেদ ১০৩, বাংলাদেশের সংবিধান) বিধিবদ্ধ রয়েছে।
 
হাইকোর্ট বিভাগের আপিলের পাশাপাশি মূল এখতিয়ার রয়েছে। এটি অধস্তন আদালত এবং ট্রাইব্যুনালের আদেশ, ডিক্রি এবং রায় থেকে আপিলের শুনানি করে। সংবিধানের ৪৪ এবং ১০২ অনুচ্ছেদের অধীনে রিট আবেদনের উপর নাগরিকদের মৌলিক অধিকার প্রয়োগ করার মূল এখতিয়ার রয়েছে। হাইকোর্ট বিভাগের, বিশেষ পরিস্থিতিতে, সংবিধানের ১১০ অনুচ্ছেদের অধীনে মামলার শুনানি ও নিষ্পত্তি করার ক্ষমতা এবং এখতিয়ার রয়েছে। এছাড়া এর অধীনস্থ সমস্ত আদালত ও ট্রাইব্যুনালের নিয়ন্ত্রণ রয়েছে। তবে সুপ্রিম কোর্টও একটি রেকর্ড আদালত এবং আদালত অবমাননার মামলার বিচার করতে পারে (অনুচ্ছেদ ১০৮, বাংলাদেশের সংবিধান, 1972)।

অধস্তন বিচার বিভাগ (নিম্ম আদালত সমূহ)

অধস্তন বিচার বিভাগ সংসদের একটি আইনের মাধ্যমে সৃষ্টি হয়েছে। সংবিধানের ১১৪ নং অনুচ্ছেদে বলা আছে, সুপ্রীম কোর্টের পাশাপাশি আইন দ্বারা প্রতিষ্ঠিত এই ধরনের অধীনস্থ আদালত থাকবে।


অধস্তন আদালত এবং ট্রাইব্যুনাল

বাংলাদেশে বিভিন্ন ধরনের অধস্তন আদালত এবং ট্রাইব্যুনাল রয়েছে। এই ধরনের আদালত এবং ট্রাইব্যুনাল আইন দ্বারা তৈরি করা হয়। এগুলোর ক্ষমতা, কার্যাবলী এবং এখতিয়ারও তাদের নিজ নিজ আইন দ্বারা নির্ধারিত হয়। বাংলাদেশের বিচার ব্যবস্থায় এগুলোই মৌলিক আদালত। সিভিল বা দেওয়ানি আদালত এবং ফৌজদারি আদালত উভয় ক্ষেত্রেই বেশিরভাগ মামলার বিচার এবং শুনানি হয়। এই ধরনের আদালত এবং ট্রাইব্যুনালে দেওয়ানি ও ফৌজদারি আদালত ছাড়াও প্রশাসনিক ট্রাইব্যুনাল রয়েছে। বাংলাদেশের অধস্তন আদালতগুলোকে দুটি শ্রেণীতে বিভক্ত করা যেতে পারে। যথা: দেওয়ানী আদালত এবং ফৌজদারি আদালত।

সিভিল কোর্ট বা দেওয়ানি আদালত

দেওয়ানি আদালত ১৮৮৭ সালের দেওয়ানী আদালত আইনের অধীনে তৈরি করা হয়েছে। দেওয়ানী আদালত আইন, ১৮৮৭ এর ধারা ৩ অনুসারে দেওয়ানী আদালতের নিম্নলিখিত শ্রেণী রয়েছে, যথা:
(ক) জেলা জজের আদালত;
(খ) অতিরিক্ত জেলা জজের আদালত;
(গ) যুগ্ম জেলা জজের আদালত;
(ঘ) সিনিয়র সহকারী জজের আদালত; এবং
(ঙ) সহকারী জজের আদালত।

ফৌজদারি আদালত

অধস্তন বিচার বিভাগের মধ্যে ফৌজদারি আদালত ফৌজদারি কার্যবিধি ১৮৯৮ এর ধারা ৬ এর অধীনে প্রতিষ্ঠিত হয়েছে। ফৌজদারি আদালতে নিম্নলিখিত বিভাগগুলো থাকবে-
(ক) দায়রা আদালত; এবং
(খ) ম্যাজিস্ট্রেট আদালত


দায়রা আদালতে নিম্নলিখিত শ্রেণীর আদালত অন্তর্ভুক্ত রয়েছে-
(ক) দায়রা আদালত (দায়রা বিভাগের জন্য) এবং মেট্রোপলিটন দায়রা আদালত (মেট্রোপলিটন এলাকার জন্য)
(খ) অতিরিক্ত দায়রা জজ
(গ) যুগ্ম দায়রা জজ

ফৌজদারি কার্যবিধি ১৮৯৮ এর ধারা ৬, আরও বলা আছে যে ম্যাজিস্ট্রেটের দুটি শ্রেণি থাকবে, যথা: -
(ক) জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট, এবং
(খ) নির্বাহী ম্যাজিস্ট্রেট

বিচার বিভাগীয় ম্যাজিস্ট্রেটদের চারটি শ্রেণীতে বিভক্ত করা হয়েছে, যথা:
(ক) মেট্রোপলিটন এলাকায় চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট এবং অন্যান্য এলাকায় চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট।
(খ) প্রথম শ্রেণীর ম্যাজিস্ট্রেট, যিনি মেট্রোপলিটন এলাকায়, মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট নামে পরিচিত হবেন।
(গ) দ্বিতীয় শ্রেণীর ম্যাজিস্ট্রেট এবং
(ঘ) তৃতীয় শ্রেণীর ম্যাজিস্ট্রেট।

এই ফৌজদারি আদালতগুলো ছাড়াও, সরকার একজন ব্যক্তিকে বিশেষ ম্যাজিস্ট্রেট হিসাবে কাজ করার জন্য নিয়োগ করতে পারে যেগুলো সাধারণত মেট্রোপলিটন এলাকার বাইরে যে কোনও স্থানীয় এলাকায় অবস্থিত মামলাগুলো মোকাবেলা করার জন্য। (কোড অফ ক্রিমিনাল প্রসিডিউর, ১৮৯৮ এর ধারা ১২)।

এছাড়া আরও অনেক বিশেষায়িত আদালত এবং ট্রাইব্যুনাল রয়েছে, যেগুলো বিভিন্ন আইনের বিধানের অধীনে প্রতিষ্ঠিত হয়েছে। উদাহরণস্বরূপ: 
  • পরিবেশ আদালত, পরিবেশ আদালত আইন ২০০০ এর অধীনে প্রতিষ্ঠিত হয়।
  • এসিড অপরাধ ট্রাইব্যুনাল, এসিড অপরাধ নিয়ন্ত্রণ আইন ২০০২ এর অধীনে। 
  • শ্রম আদালত বাংলাদেশ শ্রম আইন ২০০৬ এর অধীনে।
  • নারী-ও-শিশু নির্জাতন দমন ট্রাইব্যুনাল প্রতিষ্ঠিত হয় নারী-ও-শিশু নির্জাতন দমন আইন ২০০০ অধীনে প্রতিষ্ঠিত।

Do not enter any harmful link

একটি মন্তব্য পোস্ট করুন

Do not enter any harmful link

Post a Comment (0)

নবীনতর পূর্বতন