ওপেক কী? ওপেক এর কার্যাবলী ও দেশসমূহ

ওপেক কী?

ওপেক (OPEC) হলো পেট্রোলিয়াম বা তেল রপ্তানিকারক দেশগুলোর একটি বহুজাতিক সংস্থা, যা সদস্য দেশগুলোর মধ্যে পেট্রোলিয়াম নীতি সমন্বয় এবং প্রযুক্তিগত ও অর্থনৈতিক সহায়তা প্রদানের জন্য প্রতিষ্ঠিত হয়। ওপেক এর পূর্ণরুপ হচ্ছে Organization of Petroleum Exploration Corporation (OPEC)। 

সংস্থাটি সারা পৃথিবীতে তেলের দাম নির্ধারণে এবং রপ্তানি ও আমদানিতে বেশ গুরুত্ব বহন করে। ওপেকের সিদ্ধান্তগুলো বিশ্বব্যাপী তেল বাজার নিয়ন্ত্রণ এবং আন্তর্জাতিক সম্পর্কের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। 

১৪ সেপ্টেম্বর ১৯৬০ সালে, ইরাকের রাজধানী বাগদাদে ওপেক গঠিত হয় এবং পরের বছর থেকে এর আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয়। ওপেক এর সদর দপ্তর অস্ট্রিয়ার ভিয়েনাতে অবস্থিত। এর বর্তমান মহাসচিব মোহাম্মদ সানুসি বারকিন্দো (নাইজেরিয়া)।


ওপেক ভুক্ত দেশ কয়টি

বর্তমানে ওপেকভুক্ত দেশ ১৩টি, যথা - অ্যাঙ্গোলা, আলজেরিয়া, ইরাক, ইরান, সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, নাইজেরিয়া, ভেনিজুয়েলা, লিবিয়া, সৌদি আরব, গ্যাবন, নিরিক্ষীয় গিনি।

তবে, ওপেকের প্রতিষ্ঠাকালীন সদস্য ছিল ৫টি দেশ, যথা- ইরান, ইরাক, কুয়েত, সৌদি আরব এবং ভেনিজুয়েলা।

ওপেক কী? ওপেক এর কার্যাবলী ও দেশসমূহ, azhar bd academy


ওপেক এর কার্যাবলী

  • সদস্য রাষ্ট্রগুলোর মধ্যে তেল নীতি সমন্বয় সাধন করা।
  • সদস্য রাষ্ট্রগুলোর বাণিজ্য স্বার্থরক্ষার উন্নততর পন্থা নির্ধারণ করা।
  • আন্তঃসংহতি বৃদ্ধি করা এবং উন্নয়নশীল দেশগুলোকে মঞ্জুরি তহবিল প্রদান করা।
  • আন্তর্জাতিক বাজারে তেলের যোগান অব্যাহত রাখা।
  • পরস্পরকে বাণিজ্যিক সুবিধা দিয়ে শুল্কমুক্ত বাণিজ্যের এক বিশাল এলাকা গড়ে তোলা।

ওপেকের মিশন হলো ‘‘সদস্য দেশগুলোর পেট্রোলিয়াম নীতিগুলোকে সমন্বিত ও একীকরণ এবং তেল বাজারের স্থিতিশীলতা নিশ্চিত করা, যাতে ভোক্তাদের পেট্রোলিয়ামের একটি দক্ষ, অর্থনৈতিক এবং নিয়মিত সরবরাহ নিশ্চিত করা, উৎপাদনকারী দেশগুলোর একটি স্থিতিশীল আয় এবং পেট্রোলিয়াম শিল্পে বিনিয়োগকারীদের জন্য মূলধনের উপর ন্যায্য প্রত্যাবর্তন।’’


                            এপেক (APEC) কি?

Do not enter any harmful link

একটি মন্তব্য পোস্ট করুন

Do not enter any harmful link

Post a Comment (0)

নবীনতর পূর্বতন