গ্লাসনস্ত নীতি কি? গ্লাসনস্ত নীতির প্রবক্তা ও দেশ

গ্লাসনস্ত নীতি কি

গ্লাসনস্ত (glasnost), একটি রাশিয়ান শব্দ যার অর্থ ‘উন্মুক্ততা, স্বচ্ছতা। রাজনৈতিক, অর্থনৈতিক ও সামাজিক সমস্যাগুলোর খোলামেলা আলোচনা ও স্বচ্ছতার একটি সোভিয়েত নীতি ছিল এই গ্লাসনস্ত নীতি (glasnost policy)। 

১৯৮০ এর দশকের শেষের দিকে, রাজনীতি স্বচ্ছকরণের অংশ হিসেবে সোভিয়েত রাষ্ট্রপতি মিখাইল গর্বাচেভ দ্বারা নীতিটি প্রতিষ্ঠিত হয়েছিল। ফলস্বরুপ, সোভিয়েত ইউনিয়নের গণতন্ত্রীকরণ শুরু হয়। শেষ পর্যন্ত, এই নীতি সোভিয়েত ইউনিয়নের রাজনৈতিক কাঠামোতে মৌলিক পরিবর্তন ঘটাতে ভূমিকা রাখে। এর ফলে, কমিউনিস্ট পার্টির ক্ষমতা হ্রাস পায় এবং বহুপ্রার্থীর অংশগ্রণে নির্বাচন অনুষ্ঠিত হয়। গ্লাসনস্ত নীতির মাধ্যমে সরকারী কর্মকর্তাদের তাদের কাজের জন্য সমালোচনা এবং গণমাধ্যমকে স্বাধীনভাবে প্রচারের অনুমতি দেওয়া হয়।

গ্লাসনস্ত নীতি কি? গ্লাসনস্ত নীতির প্রবক্তা ও দেশ, azhar bd academy


রাষ্ট্রপতি মিখাইল গর্বাচেভ, ১৯১৭ সালের রাশিয়ান বিপ্লবের পর থেকে তার দেশের অর্থনৈতিক শক্তি এবং রাজনৈতিক কাঠামোতে সবচেয়ে মৌলিক পরিবর্তনগুলো তত্ত্বাবধান করবেন বলে ব্যক্ত করেন। তাই তিনি ১৯৮০-এর দশকে সোভিয়েতে রাজনৈতিক ও অর্থনৈতিক সংষ্কারসাধন শুরু করেন। তিনি এই সংষ্কারের নাম দেন গ্লাসনস্ত নীতি। কিন্তু এই সংস্কারের আকস্মিকতা, সোভিয়েত ইউনিয়নের অভ্যন্তরে এবং বাইরে ক্রমবর্ধমান অস্থিরতার শুরু হয়, ফলে এটি ১৯৯১ সালে সোভিয়েত প্রজাতন্ত্রের পতনে মূখ্য ভূমিকা রেখেছিলো।

গ্লাসনস্ত নীতির প্রবক্তা কে?

মিখাইল গর্বাচেভ গ্লাসনস্ত নীতির প্রবক্তা। তিনি ১৯৮০ এর দশকের শেষের দিকে এই নীতিটি প্রতিষ্ঠা করেছিলেন।

গ্লাসনস্ত নীতি কোন দেশে চালু হয়েছিল?

সাবেক প্রজাতন্ত্রী সোভিয়েত ইউনিয়নের রাজনৈতিক কাঠামোতে মৌলিক পরিবর্তনের অংশ হিসেবে সেখানে এটি চালু হয়েছিল।

Do not enter any harmful link

একটি মন্তব্য পোস্ট করুন

Do not enter any harmful link

Post a Comment (0)

নবীনতর পূর্বতন