পাঁচশালা বন্দোবস্ত কি? এর প্রবর্তক

পাঁচশালা বন্দোবস্ত কি

পাঁচশালা বা পঞ্চসনা বন্দোবস্ত হল ইংরেজ শাসনকালে রাজস্ব সংগ্রহের একটি কার্যক্রম, যা হেস্টিংসের ভূমিরাজস্ব ব্যবস্থা নামে পরিচিত। পাঁচশালা বন্দোবস্ত হল ১৭৭২ সালে গভর্নর ওয়ারেন হেস্টিংস কর্তৃক পাঁচ বছর মেয়াদে জমিদার বা ইজারাদারদের সাথে ভূমি বন্দোবস্ত করার একটি নীতি।

সর্বপ্রথম, ১৭৬৫ সালে, ইংরেজ ইস্ট ইন্ডিয়া কোম্পানি মুঘল সম্রাট হতে বাংলা, বিহার ও উড়িষ্যার দেওয়ানি লাভ করে। তবে, এর প্রকৃত ব্যবস্থাপনার দায়িত্বে ছিল মোহাম্মদ রেজা খান ও সিতাব রায় নামে দু’জন দেশি কর্মচারীর হাতে।

পাঁচশালা বন্দোবস্ত কি? এর প্রবর্তক, azhar bd academy


কোম্পানির নিযুক্ত রাজস্ব বিভাগের দুই সহকারী রেজা খাঁন ও সিতাব রায়ের শোষণ ও অত্যাচারে কৃষকদের দুর্দশার অন্ত ছিল না। পরিণতিতে, ১৭৭০ খ্রিস্টাব্দে বাংলায় ব্যাপক দুর্ভিক্ষ দেখা দেয়। যেটি ছিয়াত্তরের মন্বন্তর নামে পরিচিত ।

এমন পরিস্থিতিতে, ১৭৭১ সালের ২৮ আগস্ট, কোর্ট অব ডাইরেক্টর্স কোম্পানিকে দেওয়ানি শাসন সরাসরি গ্রহণের নির্দেশ দেয়। তখন গভর্নর ওয়ারেন হেস্টিংস নিজেই রাজস্ব সংগ্রহের ব্যাপারে একটি নীতিমালা প্রণয়ন করেন। তিনি প্রচলিত বার্ষিক রাজস্ব নীতি বর্জন করে পাঁচ বছর মেয়াদে জমিদার বা ইজারাদারদের সাথে ভূমি বন্দোবস্ত করার জন্য একটি প্রস্তাব করেন। ইতিহাসে যা পঞ্চসনা বা পাঁচশাল বন্দোবস্ত নামে পরিচিত। হেস্টিংস তার পাঁচশালা বন্দোবস্তের নীতি ঘোষণা করেন ১৭৭২ সালের ১৪ মে।


পাঁচশালা বন্দোবস্ত কে প্রবর্তন করেন?

গভর্নর ওয়ারেন হেস্টিংস পাঁচশাল বন্দোবস্ত প্রবর্তন করেন। ১৪ মে, ১৭৭২ সালে হেস্টিংস তার পাঁচশালা বন্দোবস্তের নীতি ঘোষণা করেন।


Do not enter any harmful link

একটি মন্তব্য পোস্ট করুন

Do not enter any harmful link

Post a Comment (0)

নবীনতর পূর্বতন