শিক্ষানবিশ ও ইন্টার্নশিপের মধ্যে পার্থক্য

চাকরির প্রশিক্ষণ পদ্ধতির মধ্যে শিক্ষানবিশ এবং ইন্টার্নশিপ অন্যতম দুটি মাধ্যম। অনেকেই এই দুটিকে একই মনে করে, কিন্তু তা না। শিক্ষানবিশ হচ্ছে যেখানে একটি নির্দিষ্ট পেশা বা বাণিজ্যের জন্য প্রয়োজনীয় সমস্ত দক্ষতা শেখানো হয়। এতে, প্রশিক্ষণার্থী দক্ষ এবং অভিজ্ঞ কর্মীর সাথে কাজ করার সময় হাতে-কলমে অভিজ্ঞতা পায়।

অন্যদিকে, ইন্টার্নশিপ হল স্নাতক শিক্ষার্থীদের জন্য যেখানে তারা একটি নির্দিষ্ট ক্ষেত্র বা চাকরির প্রয়োজনীয় দক্ষতা এবং কাজের অভিজ্ঞতা শেখে। মানুষকে যখন দুটোকে আলাদা করতে বলা হয় তখন তারা বিভ্রান্ত হয়ে পড়ে, কিন্তু আসল বিষয়টি হল শিক্ষানবিশ এবং ইন্টার্নশিপের মধ্যে একটি সূক্ষ্ম পার্থক্য রয়েছে। চলুন দেখে নেয়া যাক,

শিক্ষানবিশ ও ইন্টার্নশিপের মধ্যে পার্থক্য, azhar bd academy


শিক্ষানবিশ কি

শিক্ষানবিশ (apprentice) হলো চাকরির ওপর প্রশিক্ষণের একটি কোর্স, যার মাধ্যমে শিক্ষানবিশ একটি চুক্তির ভিত্তিতে একটি নির্দিষ্ট সময়কালের জন্য প্রশিক্ষণ গ্রহণ করে। একটি নির্দিষ্ট বাণিজ্য এবং পেশার জন্য প্রয়োজনীয় নির্দিষ্ট দক্ষতা শেখাই হলো শিক্ষানবিশ।

শিক্ষানবিশ একই সময়ে দক্ষতা অর্জন এবং উপার্জন করে। চুক্তির শর্তাবলীর উপর নির্ভর করে প্রশিক্ষণ খণ্ডকালীন বা পূর্ণকালীন হতে পারে। 

শিক্ষানবিশ প্রধানত চার প্রকার, যথা:

ট্রেড শিক্ষানবিশ
স্নাতক শিক্ষানবিশ
টেকনিশিয়ান শিক্ষানবিশ
বৃত্তিমূলক শিক্ষানবিশ

ইন্টার্নশিপ কি

ইন্টার্নশিপ (internship) হলো একটি অন-দ্য-জব প্রশিক্ষণ পদ্ধতি যেখানে কলেজ বা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা প্রশিক্ষণ গ্রহণ করে এবং তারা একটি নির্দিষ্ট চাকরির বিষয়ে প্রাথমিক অভিজ্ঞতা অর্জন করে। ইন্টার্নশিপ প্রশিক্ষণটি এমন ক্ষেত্রে দেওয়া হয় যা তাদের অধ্যয়নের সাথে সরাসরি সম্পর্কিত।

ইন্টার্নশিপ প্রশিক্ষণ প্রদান করা হয় মূলত দক্ষতা ও জ্ঞান উন্নত করার জন্য এবং আত্মবিশ্বাস আনা এবং কর্মক্ষেত্রে তা প্রয়োগ করার মানসিকতা বৃদ্ধি করার জন্য। ইন্টার্নশিপ প্রশিক্ষণটি স্বল্প সময়ের জন্য স্থায়ী হয়। সাধারণত এক থেকে ছয় মাস এবং এটি নিয়োগকর্তার সাথে চুক্তির উপর নির্ভর করে খণ্ডকালীন বা পূর্ণকালীন হতে পারে।

ইন্টার্নশিপ এমন একটি উদ্দেশ্য নিয়ে পরিচালিত হয় যেখানে শিক্ষার্থীরা ক্লাসরুমের শিখানো বিষয় কর্মক্ষেত্রে প্রয়োগ করতে শেখে। এই প্রশিক্ষণে অর্থ প্রদান বা অবৈতনিকও হতে পারে। ইন্টার্নশিপ প্রশিক্ষণে সৃজনশীল, কারিগরি ও পেশাগত শিক্ষা দেওয়া হয়। তাছাড়া, ইন্টার্নরা বিক্রয়, প্রশাসনিক, এবং ব্যবস্থাপনা শিক্ষা সম্পর্কে জানার ও প্রয়োগ করার সুযোগ পায়।

শিক্ষানবিশ ও ইন্টার্নশিপ এর পার্থক্য


শিক্ষানবিশ 

ইন্টার্নশিপ 

সংজ্ঞা

শিক্ষানবিশ হচ্ছে যেখানে একটি নির্দিষ্ট পেশা বা বাণিজ্যের জন্য প্রয়োজনীয় সমস্ত দক্ষতা শেখানো হয়।

ইন্টার্নশিপ হলো একটি অন-দ্য-জব প্রশিক্ষণ পদ্ধতি যেখানে কলেজ বা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা তাদের অধ্যয়ন সম্পর্কিত বিষয়ে প্রশিক্ষণ গ্রহণ করে।

উদ্দেশ্য

একটি নির্দিষ্ট বাণিজ্য এবং পেশার জন্য প্রয়োজনীয় নির্দিষ্ট দক্ষতা শেখানো।

ইন্টার্নশিপ এর উদ্দেশ্য হল শিক্ষার্থীরা ক্লাসরুমের শিখানো বিষয় কর্মক্ষেত্রে প্রয়োগ করতে শেখা।

কাজের ধরণ

শিক্ষানবিশ হল কর্মভিত্তিক প্রশিক্ষণ

ইন্টার্নশিপ হচ্ছে কর্মভিত্তিক শিক্ষা

স্থায়িত্ব

শিক্ষানবিশ একটি চুক্তির ভিত্তিতে একটি নির্দিষ্ট সময়কালের জন্য প্রশিক্ষণ গ্রহণ করে। প্রশিক্ষণটি খণ্ডকালীন বা পূর্ণকালীন হতে পারে

ইন্টার্নশিপ প্রশিক্ষণটি স্বল্প সময়ের জন্য স্থায়ী হয়। সাধারণত এক থেকে ছয় মাস এবং এটি খণ্ডকালীন বা পূর্ণকালীন হতে পারে।

অভিহিত

শিক্ষানবিশ প্রশিক্ষণের প্রশিক্ষণার্থীদের শিক্ষানবিশ বলা হয়

ইন্টার্নশিপ প্রশিক্ষণের প্রশিক্ষণার্থীদের ইন্টার্ন বলা হয়।

লোক

সম্ভাব্য কর্মীদের শিক্ষানবিশ প্রশিক্ষণ প্রদান করা হয়

স্নাতক ছাত্রদের ইন্টার্নশিপ প্রশিক্ষণ প্রদান করা হয়।

শিক্ষার ধরণ

শিক্ষানবিশ প্রশিক্ষণ বৃত্তিমূলক শিক্ষা ও প্রশিক্ষণের একটি অংশ হিসেবে বিবেচিত হয়

ইন্টার্নশিপ আনুষ্ঠানিক শিক্ষার অংশ হতে পারে বা নাও হতে পারে


Do not enter any harmful link

একটি মন্তব্য পোস্ট করুন

Do not enter any harmful link

Post a Comment (0)

নবীনতর পূর্বতন